• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

খালেদা জিয়ার রাষ্ট্রদ্রোহ মামলার অভিযোগ গঠন ৮ নভেম্বর


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১০, ২০১৬, ০২:১৫ পিএম
খালেদা জিয়ার রাষ্ট্রদ্রোহ মামলার অভিযোগ গঠন ৮ নভেম্বর

মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ করে মন্তব‌্যের জন‌্য দায়ের করা রাষ্ট্রদ্রোহের মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে। খালেদার আইনজীবীর সময়ের আবেদন মঞ্জুর করে ঢাকার মহানগর দায়রা জজ মো. কামরুল ইসলাম মোল্লা এ মামলায় অভিযোগ গঠনের শুনানির জন‌্য ৮ নভেম্বর নতুন তারিখ রেখেছেন। অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য থাকলেও খালেদার আইনজীবী সানাউল্লাহ মিয়া সময়ের আবেদন করে বলেন, তারা শুনানির জন‌্য এখনো প্রস্তুত নন। এর বিরোধীতা করেন মামলার বাদী আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী মমতাজ উদ্দিন আহমদ মেহেদী। শুনানি শেষে বিচারক শুনানির নতুন তারিখ ঠিক করে দিয়ে বলেন, আসামিপক্ষকে আর সময় দেয়া হবে না।

গত ২১ ডিসেম্বর রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের এক আলোচনা সভায় খালেদা মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ করে বলেন, এত লাখ লোক শহীদ হয়েছেন। এটা নিয়েও অনেক বিতর্ক আছে যে, আসলে কত লাখ লোক মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন। নানা বই-কিতাবে নানা রকম তথ্য আছে। ওই বক্তব্যে দেশদ্রোহী মনোভাবের পরিচয় রয়েছে অভিযোগ করে গত ২৫ জানুয়ারি ঢাকার হাকিম আদালতে খালেদার বিরুদ্ধে মামলা করেন মমতাজ উদ্দিন আহমদ মেহেদী। ওই মামলা করার আগে তিনি নিয়ম অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিও নেন।

ঢাকার মহানগর হাকিম রাশেদ তালুকদার গত ২৫ জানুয়ারি ওই মামলা আমলে নিয়ে খালেদা জিয়ার বিরুদ্ধে সমন জারি করেন। বিএনপি চেয়ারপারসন খালেদাকে ৩ মার্চ আদালতে হাজির হয়ে অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়। হাকিম আদালতে এ মামলায় জামিন পাওয়া খালেদা গত ১০ আগস্ট জজ আদালতে হাজির হয়ে জামিন চাইলে বিচারক তা মঞ্জুর করেন। পুলিশের দেয়া অভিযোগপত্র আমলে নিয়ে বিচারক কামরুল হোসেন মোল্লাই সে দিন অভিযোগ গঠনের শুনানির জন্য ১০ অক্টোবর দিন ঠিক করে দিয়েছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!