• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

খালেদার আইনজীবী কে এই লর্ড কারলাইল


নিজস্ব প্রতিবেদক মার্চ ২০, ২০১৮, ০৪:৫৪ পিএম
খালেদার আইনজীবী কে এই লর্ড কারলাইল

ঢাকা: কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মামলা পরিচালনায় আইনজীবীদের পরামর্শ দিতে বিট্রিশ আইনজীবী লর্ড কারলাইলকে নিয়োগ দিয়েছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মঙ্গলবার (২০ মার্চ) নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

যেখানে বিএনপির বাঘা বাঘা আইনজীবী খালেদা জিয়াকে মুক্ত করতে ব্যর্থ হচ্ছেন সেখানে কারলাইলকে নিয়োগ দেয়ায় দেশবাসির জানার আগ্রহ বেড়ে গেছে; আসলে কে এই লর্ড কারলাইল?

কারলাই ব্রিটেনের একজন জ্যেষ্ঠ আইনজীবী ও রাজনীতিবিদ। তার পুরো নাম আলেকজেন্ডার চার্লস কারলাইল। ব্রিটেনের লর্ড কাউন্সিলের একজন প্রবীণ সদস্য এবং সাবেক সংসদ সদস্য। তিনি লেবারেল ডেমোক্রেট পার্টিরও একজন সক্রিয় সদস্য। 

ব্রিটিশ এই আইনজীবী দীর্ঘ ২৮ বছর খণ্ডকালীন বিচারকের দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া তিনি নয় বছরের বেশি সময় ধরে যুক্তরাজ্যে সন্ত্রাসবিরোধী আইনের স্বাধীন সমালোচক ছিলেন। ২০১২ সালে রানি কর্তৃক নিয়োগপ্রাপ্ত হয়ে জাতীয় নিরাপত্তা পরিষেবার জন্য কাজ করেছেন।

তিনি সাধারণত ক্রিমিনাল কেইস নিয়ে লড়ে থাকেন। ব্রিটেনের বিখ্যাত লর্ডস এনফোর্সমেন্ট বোর্ডের চেয়ারম্যান হিসেবে আছেন। এছাড়াও, তিনি দেশটির বেশ কয়েকটি ল-চেম্বারের সঙ্গে জড়িত। ৭০ বছর বায়সী কারলাইল ১৯৪৮ সালের ১২ ফেব্রুয়ারি যুক্তরাজ্যে জন্মগ্রহণ করেন।

তিনি কেনো বাংলাদেশের রাজনীতিতে আলোচিত?
যুদ্ধাপরাধের দায়ে জামায়াতে ইসলামীর কর্মপরিষদ সদস্য মীর কাশেম আলীর মৃত্যুদণ্ড স্থগিতের জন্য ২০১৬ সালের মার্চে এই লর্ড কারলাইলই একটি বিবৃতি দিয়েছিলেন। এরপর থেকেই তিনি মূলত বাংলাদেশের অভ্যান্তরীণ রাজনীতির সঙ্গে পরিচিত।  

খালেদা জিয়ার মুক্তির জন্য কীভাবে কাজ করবেন?
মঙ্গলবার (২০ মার্চ) সংবাদ সম্মেলনে ফখরুল বলেন বলেন, ‘খালেদা জিয়ার মামলায় আইনি পরামর্শ দেয়ার জন্যই ব্রিটেনের প্রখ্যাত আইনজীবী লর্ড কার্লাইলকে অনুরোধ করা হলে তিনি আমাদের আইনজীবী প্যনেলের সঙ্গে যোগ দিতে সম্মতি জানান। তিনি এখন থেকে খালেদা জিয়ার পক্ষে মামলায় পরামর্শ দেবেন।’

লর্ড কার্লাইল মূলত কী বিষয়ে কাজ করবেন সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মির্জা ফখরুল বলেন, তিনি খালেদা জিয়ার মামলায় আইনি পরামর্শের সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক মানবাধিকার ঠিক থাকছে কি না, তা দেখভাল করবেন। 

কেন ব্রিটিশ এ আইনজীবীকে নিয়োগ দেয়া হয়েছে জানতে চাইলে তিনি বলেন, বিশ্ব সম্প্রদায়ের কাছে খালেদা জিয়ার মামলা ও সাজার বিষয়ে তুলে ধরতে কাজ করবেন লর্ড কার্লাইল।

সোনালীনিউজ/ঢাকা/এআই/জেএ

Wordbridge School
Link copied!