• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

খালেদার কথায় কান পেতেছেন জিনপিং


মেহেদী হাসান, নিউজরুম এডিটর অক্টোবর ১৬, ২০১৬, ০৫:১৭ পিএম
খালেদার কথায় কান পেতেছেন জিনপিং

ঢাকা: দেশে গণতন্ত্র ফিরিয়ে আনা আর নতুন জাতীয় নির্বাচনের দাবির ইস্যুতে বিভিন্নভাবে কূটনৈতিক তৎপরতা চালাচ্ছে বিএনপি। আন্দোলনে যাওয়া, সরকারের ওপর চাপ সৃষ্টি করা আর দেশে গণতন্ত্র ফিরিয়ে আনার ক্ষেত্রে তারা আন্তর্জাতিক মহলসহ প্রভাবশালী দেশকে পাশে চাইছে।

দেশের মানুষ সুষ্ঠুভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারছে না আর প্রতিপক্ষ রাজনৈতিক দলগুলোকেও দমন পীড়নের শিকার হতে হচ্ছে- ক্ষমতাসীন দেশগুলোর কাছে এমন বার্তা দেয়ার চেষ্টা করছে তারা।

এই তৎপরতারই অংশ হিসেবে শুক্রবার (১৪ অক্টোবর) বাংলাদেশ সফরে আসা চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কাছেও দেশের গণতন্ত্রের নাজুক পরিস্থিতির কথা তুলে ধরেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়। তিনি চীনা প্রেসিডেন্টকে জানিয়েছেন, বাংলাদেশে বর্তমানে গণতন্ত্র নেই। তারা গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য কাজ করে যাচ্ছেন।

প্রেসিডেন্ট শি জিনপিং বিএনপি চেয়ারপারসনকে আশ্বস্ত করে বলেছেন, চীন বাংলাদেশে শান্তি চায়। অবশ্য সেই শান্তি সবাই মিলেই আনতে হবে।

শুক্রবার (১৪ অক্টোবর) বিকেলে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে চীনের প্রেসিডেন্টের সঙ্গে খালেদা জিয়ার বৈঠকে পারস্পরিক সহযোগিতা আর বাণিজ্য বৃদ্ধির বিষয়সহ সন্ত্রাস দমন নিয়েও আলোচনা হয়। আঞ্চলিক সহযোগিতা বাড়ানোর ব্যাপারে দুপক্ষই জোর দিয়েছেন।

বিএনপির সূত্রমতে, চীনের প্রেসিডেন্ট স্মরণ করেছেন বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে। যিনি ১৯৭৫ পরবর্তী চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ককে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিলেন। বিএনপির প্রতিষ্ঠাতাকে স্মরণ করায় সন্তুষ্ট বিএনপি।

সূত্রমতে, চীনের প্রেসিডেন্টের সফরের সময়ে সরকারের করা ২৭টি চুক্তি ও সমঝোতা স্মারক সম্পর্কে বিএনপি চেয়ারপারসনকে প্রশ্ন করেছেন শি জিনপিং। তবে বেগম খালেদা জিয়া এ ব্যাপারে অজ্ঞতা প্রকাশ করেন। তবে আগামী দিনে বিএনপি ক্ষমতায় গেলে চীনের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে কাজ করার কথা জানানো হয়েছে। আরও বাণিজ্য ও বিনিয়োগ সুবিধা দেয়ার ব্যাপারেও কথা হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান বলেছেন, চীন আমাদের অকৃত্রিম বন্ধু। দেশটির সঙ্গে আজ পর্যন্ত বাংলাদেশের সম্পর্কের অবনতি হয়নি। সব সময় উন্নতির দিকেই এগিয়েছে। এ সফরের মাধ্যমে তা আরও এক ধাপ এগিয়েছে। 

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!