• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

খালেদার কোলে শিশুটি কে?


নিউজ ডেস্ক অক্টোবর ৩১, ২০১৭, ১২:২১ পিএম
খালেদার কোলে শিশুটি কে?

ঢাকা: মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নিধনের শিকারের হাত থেকে বাঁচতে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দেখতে সোমবার (৩০ অক্টোবর) কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে গিয়েছিলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। 

এ সময় খালেদা জিয়া মায়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর সেনা নির্যাতনের তীব্র নিন্দা জানান এবং ক্ষোভ প্রকাশ করেন। তিনি বার্মিজ সেনা অভিযানের মুখে প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা জনগোষ্ঠীকে শীতের আগেই ফিরিয়ে নিতে দেশটির প্রতি আহ্বান জানান। মানবতার সুরক্ষায় দেশটির প্রতি চাপ দিতেও আন্তর্জাতিক সম্পদায়ের প্রতি আহ্বান জানান বেগম জিয়া।

২০১৪ সালের পর খালেদা জিয়া রাজনৈতিক কোনো কর্মসূচির জন্য ঢাকার বাইরে গেলেন। এ জন্য বাংলাদেশের রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়ায়। তাছাড়া, পথে পথে তার গাড়ি বহরে হামলা সফরের গুরুত্ব আরো বাড়িয়ে দেয়। এজন্য ওই সফর কোথায় কী ঘটছে তা জানার কৌতুহল মানুষের মধ্যে জাগিয়েছে। 

সোমবার দুপু‌রে বালুখালী-২ ক্যাম্পে রো‌হিঙ্গা‌দের মা‌ঝে ত্রাণ বিতরণকা‌লে এক শিশু‌কে কোলে নিয়ে আদর ক‌রেন খালেদা জিয়া। ছবিটি বিভিন্ন সংবাদমাধ্যমে ছাপা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমেও ভাইরাল হয়েছে। এর পরই শিশুটি সম্পর্কে জানার আগ্রহ জাগিয়েছে অনেক।

ওই শিশুর নাম মোবারক। ত্রান দেয়ার এক পর্যায়ে এক রোহিঙ্গা নারী (মোবারকের মা) মিয়ানমার সরকারের নির্যাতনের বর্ণনা করে কান্নায় ভেঙে পড়েন। খালেদা জিয়া সেই কাহিনী শুনে কিছুক্ষণের জন্য আবেগআপ্লুত হয়ে পড়েন। এসময় তিনি তাদের ধৈর্য্য ধরার এবং আল্লাহকে স্মরণ করার পরামর্শ দেন।

এই সফরে তিনি মোট ৪৫ ট্রাক ত্রাণ নিয়ে যান। এই ত্রাণের মধ্যে আছে ১১০ টন চাল এবং পাঁচ হাজার শিশু ও পাঁচ হাজার সন্তানসম্ভবা নারীর জন্য বিশেষ খাবার। ৪৫ ট্রাক ত্রাণের মধ্যে খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপির প্রতিনিধি দল বিতরণ করেছে নয় ট্রাক ত্রাণ। বাকি ত্রাণ হস্তান্তর করা হয়েছে ত্রাণ বিতরণে সমন্বয়ের দায়িত্বে থাকা সেনাবাহিনীর কাছে।

সোমবার বেলা পৌনে ১টার দিকে উখিয়ার ক্যাম্পে পৌঁছান তিনি। এর আগে পৌনে ১১ টার দিকে কক্সবাজার সার্কিট হাউস থেকে উখিয়ার পথে রওনা হন তিনি। এর আগে রবিবার রাত ৮টার দিকে কক্সবাজার সার্কিট হাউসে পৌঁছান সাবেক এই প্রধানমন্ত্রী। দীর্ঘ গাড়িবহর নিয়ে দলীয় নেতা-কর্মী ও জনতার বিশাল ভিড় পার হয়ে টানা ৮ ঘণ্টায় কক্সবাজারে পৌঁছান তিনি।

উখিয়ার কুতুপালং, শফিউল্লাহ কাটা ও বালুখালী ক্যাম্পে আশ্রয় নেয়া অসহায় রোহিঙ্গাদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেন। এ ছাড়াও তিনি ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) পরিচালিত একটি চিকিৎসা ক্যাম্পও পরিদর্শন করেন।

রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে কক্সবাজার সার্কিট হাউজ থেকে রওনা হয়ে নিরাপদেই চট্টগ্রামে পৌঁছেছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। চট্টগ্রাম সার্কিট হাউজে রাত্রিযাপন শেষে মঙ্গলবার সকালে ঢাকার উদ্দেশ্যে রওনা হন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!