• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

খালেদার ‘প্রচারণা’ নিয়ে ইসিকে নোটিশ


আদালত প্রতিবেদক ডিসেম্বর ২১, ২০১৬, ০৬:১৪ পিএম
খালেদার ‘প্রচারণা’ নিয়ে ইসিকে নোটিশ

ঢাকা: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে (নাসিক) ধানের শীষ প্রতিকের প্রার্থী সাখাওয়াত হোসেনের পক্ষে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া যে মুহূর্তে প্রচারনায় যাবেন এমন সময় নির্বাচন কমিশনের জারি করা পরিপত্র সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক জানিয়ে নির্বাচন কমিশনসহ (ইসি) ৫ জনকে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে।

মঙ্গলবার (২০ ‍ডিসেম্বর) রাতে জাতীয়তাবাদী যুব আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল্লা আল বাকী ও সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন মহিমের পক্ষে নোটিশটি পাঠান সুপ্রিমকোর্টের আইনজীবী মোহাম্মাদ ফারুক হোসেন।

নারায়নগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচন উপলক্ষে বহিরাগতদের প্রবেশে ইসির জারি করা পরিপত্র ৭ এর তৃতীয় প্যারা চ্যালেঞ্চ করে এ নোটিশটি পাঠানো হয়েছে।

নোটিশদাতারা মনে করেন, এ পরিপত্রের মাধম্যে বেগম খালেদা জিয়াকে নাসিক নির্বাচনে ধানের শীষের পক্ষে প্রচারণায় বাধা দেয়া হয়েছে। তাদের মতে , এ পরিপত্র জারি করে নির্বাচন কমিশন সংবিধানের ৩৬ ও ৩৭ অনুচ্ছেদ লঙ্ঘন করেছেন। সংবিধানের এ অনুচ্ছেদগুলোতে বলা হয়েছে, প্রত্যেক নাগরিক স্বাধীনভাবে সমাবেশ ও চলাফেরা করার সুযোগ পাবে জানান নোটিশদাতারা।

নোটিশদাতারা আরো মনে করেন, নির্বাচন কমিশন তাদের পরিপত্র জারি করে খালেদা জিয়ার চলাফেরার ওপর হস্তক্ষেপ করেছেন। এটি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

পরিপত্রে নির্বাচন কমিশন বলেন, গত ১৯ ডিসেম্বর থেকে নির্বাচন সময় পর্যন্ত নাসিক নির্বাচনে বহিরাগতরা যেতে পারবে না। এ নির্বাচনে বেগম খালেদা জিয়া তার দলের প্রার্থী সাখাওয়াত হোসেনের পক্ষে প্রচারণা করতে যাওয়ার কথা ছিলো।

সুপ্রিমকোর্টের আইনজীবী মোহাম্মাদ ফারুক হোসেন জানান, আগামী ২৪ ঘন্টার মধ্যে খালেদা জিয়াকে নাসিক নির্বানের প্রচারণায় অংশ গ্রহনের ব্যবস্থা করতে ইসিকে বলা হয়েছে, না হলে পরবর্তী আইনি পদক্ষেপ নেয়া হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!