• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

খালেদার ফটোগ্রাফারসহ ২৭ জনের যাবজ্জীবন


আদালত প্রতিবেদক মে ৯, ২০১৭, ০৫:২৮ পিএম
খালেদার ফটোগ্রাফারসহ ২৭ জনের যাবজ্জীবন

ঢাকা: ময়মনসিংহের একটি হত্যা মামলায় বিএনপি নেতা মোসাদ্দেক আলী ফালুর ভাই নূর উদ্দিন আহম্মদসহ ২৭ জনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার (৯ মে) ঢাকার দ্রুতবিচার ট্রাইব্যুনাল- ২ এর বিচারক মমতাজ বেগম এ আদেশ দেন। একই সঙ্গে পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

দণ্ডপ্রাপ্তরা হলেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মোসাদ্দেক আলী ফালুর ভাই নূর উদ্দিন আহম্মদ, আশরাফুল হক ওরফে আশরাফুল আলম, ওমর ফারুক, লিংকন, জালাল, সৈয়দ শামিম হোসেন, রহিম আহম্মদ, শামছুল ইসলাম, আবুল হোসেন, ফারুক আহম্মেদ, আকবর হোসেন, এরফানুর রহমান খান, সোলায়মান, জাহিদ, সাফায়াত উদ্দিন চৌধুরী আব্দুর রশিদ, গোলাম রব, শিশির চৌধুরী, অ্যাপোলো হোসেন, আসলাম, ইলিয়াস হোসেন, হিরু মোহাম্মদ, লিয়াকত আলী, কাঞ্চন মিয়া, শেখ আশরাফ হোসেন, আনিছুর রহমান ও আবু তাহের। আসামিদের মধ্যে আশরাফুল হক, আব্দুর রশিদ ও নূর উদ্দিন আহম্মদ আদালতে উপস্থিত ছিলেন।

এজাহার সূত্রে জানা যায়, ১৯৯০ সালের ১১ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ময়মনসিংহের পূরবী সিনেমা হল মোড়সংলগ্ন চায়ের দোকানে ফ্রিডম পার্টির নেতা মেজর জয়নাল, মেজর বজলুর হুদা ও আশরাফুল আলমের নেতৃত্বে ৩০-৩৫ জন গাড়ি থেকে নামে। ভিড় হলে লোকজনের ওপর ক্ষিপ্ত হয়ে গুলি চালায় ফ্রিডম পার্টির নেতা-কর্মীরা। এতে মারা যান স্থানীয় সেহড়া এলাকার যুবক হারুন (২৫)।

নিহত হারুনের বোন-জামাই মোশাররফ হোসেন বাবলু পরের দিন কোতোয়ালি থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। তদন্ত শেষে ১৯৯০ সালের ১০ জুলাই মামলাটির চার্জশিট দেয়া হয়।

মামলাটি বিচারের জন্য ময়মনসিংহ আদালত থেকে ঢাকার দুই নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে পাঠান হয়। মামলা দায়েরের ২৬ বছর পর রায় ঘোষণা করলো আদালত।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!