• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

খালেদার ভরসা মোমবাতি আর হাতপাখা


নিজস্ব প্রতিবেদক মে ৩০, ২০১৮, ১১:৪৩ পিএম
খালেদার ভরসা মোমবাতি আর হাতপাখা

ঢাকা : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করে বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে কারাগারে রেখেই সরকার একাদশ জাতীয় সংসদ নির্বাচন করতে চায়। এই গরমে কারাগারে প্রায়ই বিদ্যুৎ থাকে না। এ কারণে তখন হাতপাখা ও মোমবাতিই তার একমাত্র ভরসা।

বুধবার (৩০ মে) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। মির্জা ফখরুল বলেন, পুরনো কেন্দ্রীয় কারাগারে যেখানে খালেদা জিয়াকে রাখা হয়েছে, সেখানে কোনো জেনারেটর নেই। প্রায়ই বিদ্যুৎ চলে যায়। বিদ্যুৎ চলে গেলে মোমবাতি ও হাতপাখা দিয়ে চলতে হয় খালেদা জিয়াকে। এই যে অমানবিকতা ও হৃদয়হীন আচরণ, যার কোনো তুলনা নেই।

তিনি বলেন, গত মঙ্গলবার খালেদা জিয়ার সঙ্গে পরিবারের সদস্যরা দেখা করেছেন। তারা দেখে এসেছেন, তিনি অত্যন্ত অসুস্থ। এমন অসুস্থ যে, তিনি ঠিকমতো হাঁটতে পারছেন না। প্রতি রাতে তার জ্বর আসছে। এটা যেকোনো মানুষের জন্য সঙ্কটাপন্ন অবস্থা।

মির্জা ফখরুল বলেন, তারা যখন কেন্দ্রীয় কারাগারে ছিলেন, তখন সেখানে কখনো বিদ্যুৎ যেত না। কারণ সেখানে সার্বক্ষণিক জেনারেটরের ব্যবস্থা ছিল। এখন খালেদা জিয়াকে যেখানে রাখা হয়েছে, সেটা কোনো দিক দিয়ে কারাগারের সংজ্ঞার মধ্যে পড়ে না। সাধারণ প্রথম শ্রেণির বন্দি হিসেবে খালেদা জিয়ার যতটুকু প্রাপ্য অধিকার, সেইটুকুও তিনি পাচ্ছেন না। এমনকি তার পরিবারের সদস্যরা তার জন্য বাইরে থেকে কিছু নিয়ে যেতে পারছেন না।

খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে বিএনপি মহাসচিব বলেন, তার চিকিৎসার জন্য কারা কর্তৃপক্ষ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন পাঠিয়েছিল। সেটা স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী সেই বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত দেননি। তার কাছে দেশ-বিদেশ থেকে অনেক অনুরোধ এসেছে, যেন খালেদা জিয়ার জামিন ও চিকিৎসার ব্যবস্থা করা হয়। তবে এখন পর্যন্ত প্রধানমন্ত্রী কিছুই করেননি।

ফখরুল বলেন, কারাগারে স্যাঁতসেঁতে পরিবেশ, গুমোট আবহাওয়া, বিশুদ্ধ পানির অভাব ও নিয়মিত বিদ্যুৎহীনতার কারণে খালেদা জিয়ার শ্বাসকষ্ট ও জ্বর লেগেই আছে। প্রতি রাতেই জ্বর আসছে, জ্বর আর যাচ্ছে না। এ অবস্থায় দ্রুত খালেদা জিয়ার রক্ত পরীক্ষা, বিশেষ এমআরআই ও সঠিক পরীক্ষা দরকার। অবিলম্বে খালেদা জিয়াকে বিশেষায়িত হাসপাতালে স্থানান্তর করে চিকিৎসার ব্যবস্থা করার দাবিও জানান বিএনপি মহাসচিব।

তিনি বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৭তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে দলের পূর্ব ঘোষিত ত্রাণসামগ্রী বিতরণ কর্মসূচিতে পুলিশ বাধা দিয়েছে। বর্তমান সরকারের দমননীতি হচ্ছে বিরোধী মত ও বিএনপিকে ধ্বংস করার নীতি। পাশাপাশি শহীদ জিয়ার স্মৃতিকে বিনষ্ট করে দেওয়ার যে চক্রান্ত, সেই চক্রান্তের অংশ হিসেবে ত্রাণ বিতরণ কর্মসূচির সব জায়গায় বাধা দিয়েছে পুলিশ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রমুখ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!