• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

খালেদার মুক্তিতে ছয় মামলায় জামিনের অপেক্ষা


বিশেষ প্রতিনিধি জুলাই ১৭, ২০১৮, ০২:৪৯ পিএম
খালেদার মুক্তিতে ছয় মামলায় জামিনের অপেক্ষা

ঢাকা : দুর্নীতির পাঁচ মামলায় জামিনে রয়েছেন খালেদা জিয়া। তবে আরো ছয় মামলায় জামিন না পেলে শিগগিরই মুক্তি পাচ্ছেন না বিএনপি চেয়ারপারসন।

বিচারিক আদালতে সরকারের প্রভাব থাকায় জামিন প্রক্রিয়া দীর্ঘায়িত হচ্ছে বলে দাবি তার আইনজীবীর। জবাবে অ্যাটর্নি জেনারেল বলছেন, এমন বক্তব্য আদালত অবমাননার শামিল।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ডপ্রাপ্ত খালেদা জিয়া প্রায় পাঁচ মাসের বেশি সময় কারাগারে আছেন। তাঁর বিরুদ্ধে মোট ৩৬ টি মামলা রয়েছে। তবে মাত্র ছয়টি মামলা ঘিরেই তার জামিনের বিষয়ে বাধা হয়ে দাঁড়িয়েছে বলে মনে করছেন খালেদা জিয়ার আইনজীবীরা।

আবার জামিনযোগ্য মামলায়ও খালেদা জিয়াকে জামিন দিতে বিচারিক আদালত প্রক্রিয়া দীর্ঘায়িত করছে বলে অভিযোগ তাঁর আইনজীবীদের।

তবে, রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা বোলছেন, বিচারিক প্রক্রিয়ায় সরকারের সদিচ্ছা কখনোই ফ্যাক্টর নয়। এটি বলা আদালত অবমাননার শামিল বলেই মনে করেন তিনি। আইনী প্রক্রিয়াতেই খালেদা জিয়ার মামলাগুলো নিষ্পত্তিতে মনোযোগী হতে হবে তার আইনজীবীদের।

ছয়টি মামলার মধ্যে কুমিল্লার হত্যা ও নাশকতার দুই মামলায় জামিন বিষয়ক রুল শুনানি শুরু হয়েছে হাইকোর্টে। কুমিল্লার আরো একটি মামলা বাতিল ও স্থগিত চেয়ে করা আবেদনের শুনানি চলছে। ঢাকা ও নড়াইলের আরো তিন মামলায় জামিন আবেদন খারিজ করেছে বিচারিক আদালত।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!