• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

খোঁজ মিলেছে দাউদ ইব্রাহিমের


আন্তর্জাতিক ডেস্ক মে ১৩, ২০১৬, ০৬:৪৮ পিএম
খোঁজ মিলেছে দাউদ ইব্রাহিমের

মুম্বাইয়ের ডন দাউদ ইব্রাহিমের পাকিস্তানের বাসস্থানের খোঁজ মিলেছে! ভারতীয় একটি সংবাদ মাধ্যম এ তথ্যটি নিশ্চিত করে একটি ভিডিও প্রকাশ করা সত্যেও বরাবরের মত পাকিস্তান সরকার সেখানে থাকার খবর অস্বীকার করছে। তবে গত ২৩ বছর ধরে পাকিস্তান এ বিষয়টি অস্বীকার করে আসছে।
 
ওই চ্যানেলের ভিডিও দেখে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় গত বৃহস্পতিবার জানিয়েছে, ওই ভিডিও ভারতের হাতে থাকা তথ্যপ্রমাণকেই আরও জোরালো করল। পলাতক আন্ডারওয়ার্ল্ডের ডনকে হাতে পেতে পাকিস্তানের সঙ্গে কথা চালিয়ে যাবে ভারত।

মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ আশা প্রকাশ করেছেন, ওই আন্তর্জাতিক সন্ত্রাসীকে ভারতের হাতে তুলে দেবে পাকিস্তান। ভারত ইতোমধ্যে পাকিস্তানে দাউদের সম্ভাব্য বাসস্থানগুলোসহ বিভিন্ন তথ্য ইসলামাবাদের হাতে তুলে দিয়েছে।

এদিকে দাউদ ইব্রাহিম জাতিসংঘ ঘোষিত সন্ত্রাসী। ভারতের আইনেও তিনি পলাতক। তার ব্যাপারে অনেকবারই পাকিস্তানকে বিভিন্ন তথ্য দিয়েছে ভারত। কিন্তু বিষয়টি অস্বীকার করে আসছে দেশটি।

তবে এবার ভারতীয় ওই চ্যানলটি পাকিস্তানে দাউদ ইব্রাহিমের থাকার বিষয়ে জলজ্যান্ত প্রমাণ পাওয়ার দাবি করেছে। দুই ব্যক্তিকে ব্যবহার করে দাউদের করাচির বাসস্থান চিহ্নিত করা হয়েছে বলেও দাবি তাদের। দাউদের বাংলোর ঠিকানা, ডি-১৩ ব্লক ৪ ক্লিফটন।

চ্যানেলটির দাবি, ভারতের ডসিয়ারে দেয়া পাঁচটি ঠিকানাই তারা খতিয়ে দেখেছে। করাচির অভিজাত ওই এলাকায় যাকেই দাউদের বাড়ির কথা জিজ্ঞাসা করা হয়েছে, তারা সবাই ডি-১৩ ব্লক ৪ ক্লিফটনের বাংলোর কথা জানিয়েছে বলেও দাবি ওই চ্যানেলের।

দাউদের বাংলোর নিরাপত্তারক্ষী এবং করাচির পুলিশ অফিসারদের সঙ্গেও কথা বলেছে ওই চ্যানেলের প্রতিনিধিরা। ক্লিফটনে দাউদের থাকার কথা সবাই স্বীকার করেছে বলেও দাবি ওই চ্যানেলের। এবার দেখা যাক পাকিস্তান এ তথ্যপ্রমাণের পরও কি বলে।

এছাড়া ভারতীয় গণমাধ্যম টাইমস নাউ’র রিপোর্টারের সঙ্গে কথা হলো দাউদ ইব্রাহিমের স্ত্রীর।

টাইমস নাউ’র সূত্রানুসারে, দাউদ পাকিস্তানের বাণিজ্যিক রাজধানী করাচিতে থাকেন এবং তার স্ত্রী জানান সে এখন বাড়িতে ঘুমাচ্ছেন। এর আগে দেশটির প্রভাবশালী গণমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমস করাচির বাড়িতে থাকা দাউদ ইব্রাহিমের একটি ছবিও ছাপে। এ নিয়ে তোলপাড় চলছে দুই দেশে। যদিও পাকিস্তান থেকে কোনো মন্তব্য এখনো করা হয়নি।

আন্ডারওয়াল্ডের ডন এর স্ত্রী মেহজাবিন শেখ ফোন ধরেন। দুইবার টাইমস নাউ থেকে ফোন করা হয়। গত শনিবার স্থানীয় সময় ৩ টা ১৩ মিনিটে ফোন করা হলে মেহজাবিন বলেন, আমি জানি না। এরপর ৩টা ১৫ মিনিটে দ্বিতীয়বার ফোন করা হলে সালাম দিয়ে জিজ্ঞাসা করা হয়, আমি মেহজাবিনের সঙ্গে কথা বলতে চাই। ওপাশ থেকে বলেন, আমিই মেহজাবিন।

এরপর টেলিভিশনের রিপোর্টার জিজ্ঞাসা করেন, আপনি কি করাচি থেকে বলছেন। উত্তরে বলেন, হ্যা। আপনি কি দাউদ ইব্রাহিমের স্ত্রী?-এই প্রশ্নে জবাবে মেহজাবিন বলেন, হ্যা, তিনি বাড়িতে ঘুমাচ্ছেন।

দ্য হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানায়, গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী, দাউদ, তার স্ত্রী মেহজবিন শেখ, পুত্র মঈন নওয়াজ এবং তিন কন্যা মহরুখ, মেহরিন ও মজিয়া রয়েছেন করাচির ক্লিফটনে। দাউদের ছেলে যাঁকে বিয়ে করেছেন, তার নাম সানিয়া। তার মেয়ের মহরুখের বিয়ে হয়েছে পাকিস্তানের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক জাভেদ মিঁয়াদাদের ছেলে জুনাইদের সঙ্গে। দাউদের বাড়ির টেলিফোন যে তার স্ত্রী মেহজবিনের নামে, তা-ও জানিয়েছেন গোয়েন্দারা। করাচির সেই ঠিকানা: ডি-১৩, ব্লক-৪, করাচি ডেভেলপমেন্ট অথরিটি, সেক-৫, ক্লিফটন।

গোয়েন্দা রিপোর্টে প্রকাশ, দাউদের নামে তিনটি পাকিস্তানি পাসপোর্ট রয়েছে। তাতে আরও দুটো বাড়ির ঠিকানাও রয়েছে। ৬-এ, খাওয়াবান তানজিম, ফেজ ৫। এটি ডিফেন্স হাউজিং অঞ্চলে। আর একটি ময়েন প্যালেস, সেকেন্ড ফ্লোর, ক্লিফটন। আবদুল্লাহ শাহ গাজি দরগার কাছে। পাকিস্তানি পাসপোর্টে থাকা দাউদের ছবিও রয়েছে ভারতের নিরাপত্তা সংস্থার হাতে। স্বাভাবিকভাবেই সেই পাসপোর্টের নম্বর ছাড়াও ট্রাভেলের বিস্তারিতও হাতে পেয়েছেন গোয়েন্দারা। দাউদের পরিবারের ঘনঘন দুবাই যাতায়াতের উল্লেখও রয়েছে গোয়েন্দা রিপোর্টে।

২৩ অগস্ট দিল্লিতে দু-দেশের নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের বৈঠক। যেখানে আলোচনার একটা মূল প্রসঙ্গই থাকবে সন্ত্রাস। স্বাভাবিক ভাবেই ১৯৯৩ মুম্বাই বিস্ফোরণের মাস্টারমাইন্ড দাউদ ইব্রাহিমের প্রসঙ্গ উত্থাপিত হবেই। বোম্বে স্টক এক্সচেঞ্জ, নরিম্যান পয়েন্টের এয়ার ইন্ডিয়া ভবন এবং মৎস্যজীবীদের কলোনিতে বিস্ফোরণে ২৫৭জন নিহত হন। জখম হন ৭০০-র বেশি মানুষ। মুম্বাইয়ের সেই বিস্ফোরণে দাউদ প্রধান অভিযুক্ত হলেও, তার সঙ্গেই টাইগার মেমন। এমনকি পাকিস্তান গোয়েন্দা সংস্থা গুপ্তচর সংস্থা আইএসআই-এর জড়িত থাকার দাবিও করে ভারত। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ দাউদের বিরুদ্ধে স্পেশাল নোটিশ ( ঘড়.ট-৬৫/৪-২০০৬)-ও ইস্যু করে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!