• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

খোকনের মৃত্যুর এক বছর, স্মরণ করছে এফডিসি


বিনোদন প্রতিবেদক এপ্রিল ৪, ২০১৭, ১০:৪৩ এএম
খোকনের মৃত্যুর এক বছর, স্মরণ করছে এফডিসি

ঢাকা: বাংলা চলচ্চিত্রের অন্যতম গুণী ও মেধাবী নির্মাতা শহীদুল ইসলাম খোকন। দীর্ঘদিন অসুস্থ অবস্থায় পড়েছিলেন হাসপাতালের বিছানায়। জীবনের শেষ দিকে কৃত্রিম উপায়ে শ্বাস-প্রশ্বাস দিয়ে বাঁচিয়ে রাখা হয়েছিল তাকে। কিন্তু শেষ পর্যন্ত গেল বছরের ৪ এপ্রিল মারা যান এই তুখোড় নির্মাতা। প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে তাই তাকে শ্রদ্ধা ভরে স্মরণ করছে বাংলা চলচ্চিত্রাঙ্গন।

মুখগহ্বরের মোটর নিউরন ডিজিসে (এএলএস) আক্রান্ত হয়েছিলেন শহীদুল ইসলাম খোকন। উন্নত চিকিৎসার জন্য ২০১৪ সালে খোকনকে যুক্তরাষ্ট্রেও নেওয়া হয়েছিল তাকে। কিন্তু এই রোগের চিকিৎসা নেই বলে নিউইয়র্কের বেলভিউ হাসপাতালের চিকিৎসকেরা তাকে দেশে পাঠিয়ে দিয়েছিলেন।

বাংলাদেশি চলচ্চিত্রের অন্যতম গুণী ও মেধাবী নির্মাতা ছিলেন খোকন। পরিচালনার পাশাপাশি বিভিন্ন সময় অভিনয় করলেও চলচ্চিত্র নির্মাণই ছিল তার প্রথম পছন্দ। কাজের মধ্য দিয়ে তার প্রমাণও রেখে গেছেন তিনি। অভিনেতা ও প্রযোজক মাসুদ পারভেজের (সোহেল রানা) সহকারী হিসেবে খোকনের চলচ্চিত্র যাত্রা শুরু হয়েছিল। দশ বছর ধরে তিনি সোহেল রানার সহকারী হিসেবে কাজ করেছেন।

‘রক্তের বন্দী’ চলচ্চিত্রের মাধ্যমে খোকন তার পরিচালনার অধ্যায় শুরু করেন। কিন্তু ছবিটি ব্যবসায়িকভাবে সফলতা পায়নি। খোকনের পরিচালনায় নির্মিত দ্বিতীয় ছবিটিও ব্যবসায়িকভাবে ব্যর্থ হয়। পরে রুবেলকে নিয়ে খোকন তৈরি করেন ‘লড়াকু’। এই ছবিটি ব্যবসায়িক সফলতা পায়। এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

মার্শাল আর্টভিত্তিক এবং অ্যাকশনধর্মী চলচ্চিত্র নির্মাণ করে খোকন বাংলা চলচ্চিত্রে অনেক নতুন মুখ হাজির করেন। তাদের মধ্যে ড্যানি সিডাক, সিরাজ পান্না, ইলিয়াস কোবরা, হুমায়ুন ফরীদি অন্যতম। সমাজের নানা সমস্যা তুলে ধরার পাশাপাশি মুক্তিযুদ্ধ, স্বাধীনতা এবং সমাজবিরোধী শক্তির অপচেষ্টাকে চলচ্চিত্রে তুলে ধরেছেন খোকন।

খোকন পরিচালিত উল্লেখযোগ্য ছবি—‘ঘাতক’, ‘পালাবি কোথায়’, ‘লাল সবুজ’, ‘ম্যাডাম ফুলি’, ‘ভণ্ড’, ‘লড়াকু’, ‘বীরপুরুষ’, ‘বজ্রমুষ্টি’, ‘বিপ্লব’, ‘অকর্মা’, ‘সতর্ক শয়তান’, ‘বিষদাঁত’, ‘টপ রংবাজ’, উত্থান পতন’ ইত্যাদি

প্রথম মৃত্যুবার্ষিকীতে গুণী এই নির্মাতার পরিবার ছাড়াও তাকে স্মরণ করছে পরিচালক সমিতিসহ তার সহকর্মীরা। সেইজন্য ৪ এপ্রিল বেলা ১১ টায় বিএফডিসিতে পরিচালক সমিতির সাবেক সভাপতি ও দেশ বরেণ্য চলচ্চিত্র পরিচালক শহীদুল ইসলাম খোকন এর ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!