• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

‘খোলামেলাভাবেই বলি, আলমগীর ছবি বোঝেন না’(দেখুন)


বিনোদন প্রতিবেদক মে ২৯, ২০১৭, ০৬:২৮ পিএম
‘খোলামেলাভাবেই বলি, আলমগীর ছবি বোঝেন না’(দেখুন)

ঢাকা: চলতি মাসের ১৮ মে সন্ধ্যায় এক তথ্য বিবরণীতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৫-এর তালিকা প্রকাশ করা হয়েছে। চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদানের স্বীকৃতি হিসেবে ২৫টি ক্ষেত্রে বিশিষ্ট শিল্পী ও কলাকুশলী এবার জাতীয় চলচ্চিত্রের জন্য মনোনীত হয়েছেন। আর এমন প্রজ্ঞাপন জারির পর থেকেই এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে বিতর্ক যেনো থামছেই না। আর সেই বিতর্কে এবার আরো ঘি ঢেলে দিলেন ‘দীপু নাম্বার টু’ খ্যাত  নির্মাতা মোরশেদুল ইসলাম।   

এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা চলচ্চিত্রের পুরস্কার অর্জন করে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে নির্মিত মোরশেদুল ইসলামের ‘অনীল বাগচীর একদিন’। ‘বাপজানের বায়োস্কোপ’-এর সঙ্গে যৌথভাবে সেরার পুরস্কার নেয়া ছাড়াও এবার ‘সেরা নির্মাতা’র পুরস্কারও পেয়েছেন তিনি। তবু আফসোসের শেষ নেই তার। তিনি চেয়েছিলেন, ‘অনীল বাগচীর একদিন’ ছবির জন্য ‘সেরা অভিনেতা’র পুরস্কারটিও পাবেন! পুরস্কার ঘোষণার বেশ কয়েকটি সাক্ষাৎকারে এমনটি বলেওছিলেন তিনি। কিন্তু তা হয়নি বলেই এবারের জুরি বোর্ড নিয়ে প্রশ্ন তুলেছেন এই প্রবীণ নির্মাতা।

বাংলাদেশ সরকারের তরফে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানে মোরশেদুল ইসলাম নিজেও কয়েকবার ছিলেন জুরি বোর্ডের সদস্য। যেহেতু এবার সিলেকশানে তার ছবি ছিলো তাই এবার তিনি জুরি বোর্ডের সদস্য ছিলেন না। আর এই অভিজ্ঞতা থেকেই সম্প্রতি যমুনা টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরি বোর্ডে থাকা ব্যক্তিদের নিয়ে সমালোচনা করলেন। 

টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে মোরশেদুল ইসলাম জুরি বোর্ড নিয়ে সবচেয়ে বিস্ফোরক মন্তব্যটি করেন চিত্রনায়ক আলমগীরকে নিয়ে। তিনি বলেন, আমার দুইবার জুরি বোর্ডে থাকার অভিজ্ঞতা থেকে বলতে পারি অনেক সদস্য থাকেন যারা ছবি বুঝেন না। আমি এক ভদ্রলোকের নাম খোলামেলাভাবেই বলব— চিত্রনায়ক আলমগীর। আমি দেখেছি যে, উনি ছবি বুঝেন না। প্রতিবছর উনি জুরি বোর্ডে থাকেন। তিনি গতবার নিজেকে নিজে পুরস্কার দিতে চেয়েছিলেন। অতীতেও তিনি নিজেকে পুরস্কার দিয়েছিলেন। কিন্তু গতবার আমার জোরালো ভূমিকার কারণে তিনি পারেননি।

চিত্রনায়ক আলমগীর নিজেকে নিজে পুরস্কৃত করতে চেয়েছিলেন, আর সেটা করতে দেননি বলেই এবার আলমগীর জুরি বোর্ডে থেকে ‘অনীল বাগচির একদিন’কে কোনো নাম্বার দেননি বলে মনে করেন নির্মাতা মোরশেদুল ইসলাম। পরবর্তীতে এই ছবিটিকে(অনিল বাগচীর একদিন) মন্ত্রীসভা কমিটি অন্তর্ভুক্ত করে।
সাক্ষাৎকারে মোরশেদুল ইসলাম:

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!