• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

খ্রিস্টান বণিকের টাকায় মসজিদ নির্মাণ!


নিউজ ডেস্ক মে ১৭, ২০১৮, ০৩:১৯ পিএম
খ্রিস্টান বণিকের টাকায় মসজিদ নির্মাণ!

ঢাকা: ভারতীয় ধনী ব্যবসায়ী সাজি চেরিয়ান। যিনি খৃস্ট ধর্মাবলম্বী হয়েও সংযুক্ত আরব আমিরাতের মুসলমান শ্রমিকদের জন্য ৩ লাখ মার্কিন ডলার ব্যয়ে তৈরি করেছেন মসজিদ!

গাল্ফ নিউজ বলছে, ৪৯ বছর বয়সী সাজি চেরিয়ানের প্রতিষ্ঠানে কাজ করে সংযুক্ত আরব আমিরাতের কয়েকশ মুসলিম শ্রমিক। ওমানের ফুজাইরাহতে ওই মসজিদটির নাম রাখা হয়েছে মারিয়াম উম্মে ঈসা।

চেরিয়ান সংবাদমাধ্যমকে বলেছেন, কর্মীদের নামাজ পড়ার জন্য ট্যাক্সি ভাড়া করে দূরের একটি শহরে যেতে দেখে তিনি ঠিক করেন কর্মস্থলের পাশেই একটি মসজিদ তৈরির।

তিনি বলেন, ‘তাদের ফুজাইরাহ সিটিতে যেতে কমপক্ষে  ২০ দিরহাম খরচ করতে হয়। যাতে তারা মসজিদে গিয়ে জুম্মার নামাজ পড়তে পারে। তাই আমি ভাবলাম তাদের আবাসস্থরের পাশেই একটি মসজিদ তৈরি করে দিলে আমার কর্মীরা খুশি হবে।’

দক্ষিণ ভারতের কায়ামকুলামে জন্ম নেওয়া চেরিয়ান আরব আমিরাতে এসেছিলেন আড়াইশ দিরহাম সম্বল করে। এবারের রমজানে তিনি তার কর্মীদের উপহার দিচ্ছেন যে মসজিদটি, সেটির নির্মাণ ব্যয়ই ১৩ লাখ দিরহাম!

আল হায়াল শিল্প এলাকায় ইস্ট ভিলা রিয়েল এস্টেট কমপ্লেক্সের পাশেই তৈরি হওয়া এই মসজিদে একসঙ্গে আড়াইশ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।

এছাড়াও মসজিদের আঙিনায় জায়গা হবে আরও ৭০০ নামাজির দাঁড়ানোর। মসজিদটি তৈরি শুরু হয়েছিলো এক বছর আগেই। বৃহস্পতিবার (১৭ মে) রমজানের প্রথম দিনে এটি খুলে দেওয়া হয়েছে সর্বসাধারণের জন্য।

স্থানীয় ওয়াকফ কমিটিও একজন খৃস্ট ধর্মাবলম্বীর মুসলমানদের জন্য নেওয়া এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

চেরিয়ান বলেন, ‘ওয়াকফ কর্তৃপক্ষ খুবই চমৎকৃত খ্রিস্টান হয়েও মসজিদ তৈরি করার হয়েছিলো আমার প্রস্তাব শুনে। তারা আমাকে সব ধরনের সহযোগিতা করে এবং মসজিদের জন্য বিদ্যুৎ ও পানির সরবরাহ ফ্রি করে দেয়।’

এমনিতে অর্থোডক্স খ্রিস্টান পরিবারে বড় হওয়া চেরিয়ান তার নিজের দেশে তৈরি করেছেন গির্জা। তিনি জানান, পরিবার কট্টর খ্রিস্টান হলেও বরাবরই তিনি ছিলেন ধর্মীয় সহিষ্ণুতার পক্ষে। তাই সব ধর্মকেই শ্রদ্ধা করেন তিনি। সূত্র : হিন্দুস্তান টাইমস


সোনালীনিউজ/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!