• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী পালনে বাধার অভিযোগ

গণতন্ত্র ও খালেদাকে মুক্ত করার শপথ


নিজস্ব প্রতিবেদক মে ৩১, ২০১৮, ০৪:৫৫ পিএম
গণতন্ত্র ও খালেদাকে মুক্ত করার শপথ

ঢাকা : যথাযোগ্য মর্যাদা ও নানা আয়োজনে বুধবার (৩০ মে) দেশব্যাপী বিএনপি প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৭তম মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে। রাজধানীর শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে সকালে পুষ্পস্তবক অর্পণ করেন বিএনপি ও এর বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। এ সময় তারা গণতন্ত্র ও খালেদা জিয়াকে মুক্ত করার শপথ গ্রহণ করেন। নগরীতে বিভিন্ন স্থানে দুস্থদের মাঝে বস্ত্র ও ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে। বিভিন্ন স্থানে এ কর্মসূচিতে পুলিশ বাধা দিয়েছে। ঘটনার জন্য তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিএনপি।

১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউজে বিপথগামী কিছু সেনাসদস্যের হাতে নিহত হন জিয়াউর রহমান। সেই থেকে এ দিনটিকে শাহাদাত দিবস হিসেবে পালন করে আসছে বিএনপি। দিবসটি উপলক্ষে সকালে কেন্দ্রীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ১০টায় জাতীয় স্থায়ী কমিটির সদস্যসহ নেতাকর্মীদের নিয়ে জিয়াউর রহমানের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পুষ্পমাল্য অর্পণের পর মরহুম নেতার রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

গত বছর দলের চেয়ারপারসন খালেদা জিয়া এই দিনে শ্রদ্ধা নিবেদনের কর্মসূচিতে নেতৃত্ব দেন। চেয়ারপারসন কারাগারে থাকায় এবার শ্রদ্ধা নিবেদনের কর্মসূচিতে নেতৃত্ব দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কর্মসূচিতে স্থায়ী কমিটির সদস্য ছাড়াও দলের কেন্দ্রীয় ও অঙ্গ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

পরে মির্জা ফখরুল বলেন, সরকার দেশটাকে কারাগারে পরিণত করেছে। দেশনেত্রীকে সম্পূর্ণ অন্যায়ভাবে কারাগারে বন্দি করে রাখা হয়েছে। আজকের দিনে আমাদের দলের প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন করে শপথ নিয়েছি, আমরা গণতন্ত্রকে ফিরিয়ে আনব এবং দেশনেত্রীকে মুক্ত করব।

বিএনপি ছাড়াও জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল, যুবদল, কৃষক দল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, তাঁতীদল, মৎস্যজীবী দল, ডক্টরস অ্যাসোসিয়েশন, ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশনস, সম্মিলিত পেশাজীবী পরিষদসহ বিভিন্ন অঙ্গসংগঠনের পক্ষ থেকে আলাদা আলাদাভাবে শহীদ নেতার কবরে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

সকালে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাবের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প খোলা হয়। বিনা মূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শে ওষুধও বিতরণ করা হয় রোগীদের মধ্যে। দিনব্যাপী এ কার্যক্রমের উদ্বোধন করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।   

দিবসটি উপলক্ষে রাজধানীর বিভিন্ন স্থানে দুস্থদের মাঝে ইফতার সামগ্রী ও বস্ত্র বিতরণ করা হয়েছে। বিএনপি মহাসচিব শেরেবাংলা নগরে টিঅ্যান্ডটি খেলার মাঠে স্থানীয় বিএনপির আয়োজনে দুস্থদের মধ্যে বস্ত্র ও ইফতার সামগ্রী বিতরণ করেন। এ ছাড়া ঢাকা মহানগর দক্ষিণের বিভিন্ন থানাগুলোর স্পটে মিলাদ ও দোয়া মাহফিল এবং গরিব-দুস্থদের মাঝে শাড়ি, লুঙ্গি ও চাল-ডাল বিতরণের কর্মসূচি অনুষ্ঠিত হয়।

ত্রাণ বিতরণে বাধার অভিযোগ : দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এ সরকারের যে দমননীতি, বিরোধী মত-পথ বিএনপিকে ধ্বংস করার নীতি বিশেষ করে শহীদ জিয়ার সমস্ত চেতনাকে পুরোপুরি বিনষ্ট করে দেওয়ার যে চক্রান্ত, সেই চক্রান্তের অংশ হিসেবে তারা ত্রাণ বিতরণের কর্মসূচিতে সব জায়গাতেই বাধা দিয়েছে।

তিনি বলেন, শেরেবাংলা নগরে টিঅ্যান্ডটি মাঠে স্থানীয়রা টেবিল লাগিয়ে যে ব্যবস্থা করেছিল পুলিশ সকালেই ভেঙে দিয়েছে। কিছু বিতরণ করতে পেরেছি। মোহাম্মদপুর টাউন হল, শহীদ পার্ক, কলাবাগানে সবকিছু পুলিশ ভেঙে দিয়ে কর্মীদের গ্রেফতার করেছে। ঢাকা মহানগর দক্ষিণের ২৫টা স্পটে কোথাও কর্মসূচি করতে দেওয়া হয়নি।

আমরা এ ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি। মহাসচিব বলেন, ঢাকা মহানগর পুলিশ কমিশনারকে আমাদের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সাহেব চিঠি দিয়েছিলেন তিন দিন আগে। মঙ্গলবার রাত ১২টার পরে জানানো হয়েছে বাইরে কিছুই করা যাবে না। ঘরের ভেতরে পারলে করবেন। ঘরের মধ্যেও তারা এখন অ্যালাউ করছে না। রাজধানীতে ৯ জনকে গ্রেফতার করা হয়েছে। এদিকে সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!