• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে হচ্ছে না জেএসসি পরীক্ষা


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২০, ২০১৬, ১০:৫৭ পিএম
গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে হচ্ছে না জেএসসি পরীক্ষা

ঢাকা : চলতি বছর থেকেই অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসা শিক্ষার্থীদের জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলে তা হচ্ছে না। এজন্য সব প্রস্তুতি নেয়া হলেও আগের মতো শিক্ষা মন্ত্রণালয়ই এ পরীক্ষা নেবে।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন দেশের সব শিক্ষা বোর্ডগুলোর সহায়তায় এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষা নিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কার্যক্রম চলছিল। তবে মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্তের সঙ্গে এ উদ্যোগ সামঞ্জস্যপূর্ণ নয় বুঝতে পেরে এ প্রক্রিয়া থেকে সরে আসছে গণশিক্ষা মন্ত্রণালয়।

 বৃহস্পতিবার (২০ অক্টোবর) সচিবালয়ের দফতরে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান  গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে জেএসসি-জেডিসি পরীক্ষা না দেয়ার বিষয়টি নিশ্চিত করেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বৃহস্পতিবার (২০ অক্টোবর) শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে এক আধা সরকারি পত্রে (ডিও লেটার) এ বিষয়টি জানান।

এ বিষয়ে গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, শিক্ষা মন্ত্রণালয় তাদের এ পরীক্ষাটি নিতে বলেছিল। যেহেতু মন্ত্রিসভা এ বিষয়ে তাদের কর্তৃত্ব দেয়নি তাই শিক্ষা মন্ত্রণালয়কে সে বিষয়টি জানিয়ে দেয়া হয়েছে। অর্থাৎ মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত​এই পরীক্ষা পদ্ধতি আগের মতোই বহাল থাকবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!