• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

গত ২০ দিনে ২৬ শিশু হত্যা


বিশেষ প্রতিনিধি জুন ২০, ২০১৭, ০৩:৩৭ পিএম
গত ২০ দিনে ২৬ শিশু হত্যা

ঢাকা : জুন মাসের প্রথম ২০ দিনে ২৬ শিশু হত্যার ঘটনা ঘটেছে। ভয়াবহ এ ঘটনায় মঙ্গলবার (২০ জুন) এক প্রতিবেদনে উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা বলছে, শিশু হত্যার ঘটনা  সবচেয়ে বেশি ঘটছে ঢাকা বিভাগে।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার দেওয়া তথ্যমতে, জুন মাসে রাজধানীতে পারিবারিক কলহের কারণে নিজ তিন সন্তানকে হত্যা করে আত্মহত্যা করে মা রেহানা বেগম। ভোলায় দাম্পত্য কলহের জেরে স্ত্রী ও ৯ মাস বয়সী সন্তানকে হত্যা করে এক পাষণ্ড বাবা। সিলেটে ১০ বছর বয়সী বোনকে গলা কেটে হত্যা করে তারই আপন ভাই।

এসব ঘটনাই প্রমাণ করে পরিবারের কাছেও নিরাপদ নয় শিশুরা। সম্প্রতি বাবা-মায়ের হাতে শিশু হত্যার ঘটনা চরমভাবে বেড়েছে। এটি সামাজিক বিপর্যয়ের চরম সীমা। এসব রোধ করা না গেলে সমাজে মানবতা বোধ হারিয়ে যাবে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

চলতি জুন মাসের প্রথম ২০ দিনে ২৬ শিশু হত্যার শিকার হয়েছে। এদের মধ্যে ৯ শিশুই বাবা-মায়ের হাতে খুন হয়েছে। ২০১৭ সালের জানুয়ারি থেকে জুনের ২০ তারিখ পর্যন্ত ১৫৩ শিশু নানাভাবে হত্যাকাণ্ডের শিকার হয়েছে । ১৫৩ শিশুর মধ্যে বাবা-মায়ের হাতে খুন হয়েছে ২৩ শিশু। শিশু হত্যার ঘটনা সবচেয়ে বেশি ঘটেছে ঢাকা বিভাগে।

এ বিষয়ে মানবাধিকার বাস্তবায়ন সংস্থার চেয়ারম্যান এডভোকেট সিগমা হুদা বলেন, দিন দিন ক্রমবর্ধমান শিশু হত্যার ঘটনা প্রমাণ করে যে আমদের সমাজ কতটা অমানবিক হয়েছে। দেশের ভবিষ্যৎ প্রজন্মের উপর নানা অত্যাচার হচ্ছে, তাদেরকে নির্মমভাবে হত্যা করা হচ্ছে।

তিনি বলেন, অতি দ্রুত যদি আমরা এ অবস্থার পরিবর্তন না করতে পারি তাহলে সমাজকে চরম মূল্য দিতে হবে। নির্যাতনের শিকার হয়ে যে শিশুরা বড় হচ্ছে তাদের কাছ থেকে ভালো কোনো সমাজ বা কাজ আমরা আশা করতে পারি না।

সংস্থার নির্বাহী পরিচালক মোস্তফা সোহেল বলেন, বাবা-মা বা পরিবারের সদস্যদের দ্বারা শিশু হত্যার ঘটনা খুবই মর্মান্তিক। পরিবারগুলোর মধ্যে বন্ধন কমে যাওয়া, ধর্মীয় মূল্যবোধের অভাব, নৈতিক ও মানবিক মূল্যবোধের ঘাটতি নানা কারণে এসব ঘটনা বেড়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে হলে পারিবারিক ও সামাজিকভাবে সচেতনতা বাড়াতে হবে। অপরাধীর দ্রুত শাস্তি নিশ্চিত করতে হবে। সামাজিক প্রতিষ্ঠানসহ গণমাধ্যমগুলোকে এক হয়ে কাজ করতে হবে।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

 

Wordbridge School
Link copied!