• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

গর্ভধারণের সম্ভাবনা কমায় বিষণ্নতা


নিজস্ব প্রতিবেদক জুন ৭, ২০১৬, ০৪:৪২ পিএম
গর্ভধারণের সম্ভাবনা কমায় বিষণ্নতা

এক গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত মানসিক চাপ ‘মা’ হওয়ার সম্ভাবনা কমিয়ে দিতে পারে।

গবেষণায় দেখা গেছে, স্বাভাবিক নারীদের তুলনায় অতিরিক্ত দুশ্চিন্তাগ্রস্ত নারীদের গর্ভধারণের সম্ভাবনা প্রায় ৩৮ শতাংশ কম। তবে মানসিক চাপ কমানোর ওষুধ গ্রহণ করার সঙ্গে ফলাফলের কোনো সম্পর্ক নেই।

গর্ভধারণে অক্ষম নারীদের ক্ষেত্রে গর্ভধারণের অক্ষমতা আর মানসিক চাপ কমানোর ওষুধের মধ্যে আগের গবেষণায় সম্পর্ক পাওয়া গিয়েছিল।

তবে নতুন এই গবেষণার প্রধান গবেষক, যুক্তরাষ্ট্রের বস্টন ইউনিভার্সিটি স্কুলস অফ পাবলিক হেলথ অ্যান্ড মেডিসিনের সহকারী অধ্যাপক ইয়েল নিলনি বলেন, “গর্ভধারণের ক্ষমতার উপর দুশ্চিন্তা বা মানসিক চাপ কমানোর ওষুধের কোনো ক্ষতিকারক প্রভাব আমরা লক্ষ করিনি।”

তিনি আরও বলেন, “আমাদের গবেষণা ইঙ্গিত করে, ওষুধ খাওয়া হোক বা না হোক, মৃদু থেকে তীব্র দুশ্চিন্তাগ্রস্তদের গর্ভধারণে বিলম্ব হতে পারে।” আমেরিকান জার্নাল অফ অবস্টেটরিকস অ্যান্ড গাইনোকলজি নামক জার্নালে এই গবেষণা প্রকাশিত হয়।

দুশ্চিন্তা কেনো গর্ভধারণে বিলম্ব সৃষ্টি করে? উত্তরটি এই গবেষণায় জানা না গেলেও, গবেষকরা সম্ভাব্য কয়েকটি কারণ খুঁজে পেয়েছেন। দুশ্চিন্তার সঙ্গে ‘হাইপোথ্যালামিক-পিটুইটারি-অ্যাড্রেনাল অ্যাক্সিস’য়ের কার্যক্ষমতা নষ্টের সম্পর্ক রয়েছে। ফলে ঋতুচক্রের উপর প্রভাব ফেলে এবং গর্ভধারণের ক্ষমতা নষ্ট করে।
গবেষণার জন্য প্রয়োজনীয় তথ্য নেওয়া হয় ‘পিআরইএসটিও (প্রেগনেন্সি স্টাডি অনলাইন) নামক আরেকটি গবেষণা থেকে।

গর্ভধারণের ক্ষমতাকে কোন বিষয়গুলো প্রভাবিত করে তা নিয়ে ২১ থেকে ৪৫ বছর বয়সি এবং সন্তান নেওয়ার পরিকল্পনা করছেন এমন ২ হাজার ১শ’ নারীকে নিয়ে এই গবেষণা করা হয়।

গবেষণায় তাদের বর্তমান দুশ্চিন্তার মাত্রা, ওষুধ নিচ্ছেন কিনা ইত্যাদি বিষয় নিয়ে অংশগ্রহণকারীদের জিজ্ঞাসাবাদ করা হয়।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!