• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

গর্ভবতী স্ত্রীর জন্য এই ৭ কাজ করুন


লাইফস্টাইল  ডেস্ক: মার্চ ৩০, ২০১৭, ০৪:০৭ পিএম
গর্ভবতী স্ত্রীর জন্য এই ৭ কাজ করুন

লাইফস্টাইল  ডেস্ক:  নারী গর্ভবতী হলে অধিকাংশ সময়ই তাদের শরীর অসুস্থ থাকে। গর্ভবতী হওয়ার বয়স ৬ মাসের বেশি হলে তাদের চলাফেরা করতে নানা ধরনের সমস্যা হয়। নারীদের এই চরম মূহুর্তে প্রত্যেক স্বামীকে তার স্ত্রীর পাশে থাকা অত্যন্ত জরুরি।

গর্ভবতী হলে নারীদের খামখেয়ালিপণা বেড়ে যায়। সামান্য কিছুতেই রেগে যান। এই সময়ে স্ত্রীর পাশে থেকে তাকে নানাভাবে সহযোগিতা করা প্রয়োজন। জেনে নিন স্ত্রীর পাশে থেকে আপনি কি করবেন?

১. গর্ভাবস্থায় অনেক অদ্ভুত ইচ্ছা হয়। প্রিয় খাবার আর প্রিয় থাকে না, আবার অনেক খাবার খেতে ইচ্ছা হয়। আপনার কাছে অনেক কিছু দাবি করতে পারেন। সমালোচনা না করে তার ইচ্ছাকে গুরুত্ব দিন।

২. এই সময় হরমোনাল পরিবর্তনের জন্য আপনার স্ত্রীর মুড সুইং হতে পারে। এমন অনেক কিছু তিনি করতে পারেন যাতে আপনি বিরক্ত হবেন বা কথায় কথায় আপনার উপর অভিমান করতে পারেন। এ সময় আপনি ধৈর্য ধরুন।

৩. এই সময়ে নারীদের শরীরে অনেক পরিবর্তন আসে। চেহারার এই পরিবর্তনে অনেকেই নিজেকে অসুন্দর ভাবেন। হয়তো আপনারও তাকে কিছুটা অসুন্দর মনে হতে পারে। তাই এ সময়ে আপনি তার পাশে থাকুন এবং স্ত্রীকে অনুভব করান যে তিনি আপনার কাছে সব সময়ই সুন্দর।

৪. অনেকেই ভাবেন গর্ভবতী হলে শারীরিক সম্পর্ক উচিত নয় কিন্তু গর্ভাবস্থায় শারীরিক চাহিদা বাড়ে। এই সময় অন্তরঙ্গতা সম্পর্ককে আরও গভীর করবে।

৫. গর্ভবস্থায় স্ত্রীকে উৎসাহ দেওয়া প্রয়োজন। তিনি কত ভাল মা হতে পারেন, সন্তান আসছে তাই আপনি কতটা খুশি এগুলো স্ত্রীকে বোঝান।

৬. গর্ভবস্থায় স্ত্রীকে খুশি রাখতে কিছু টিপস মেনে চলুন। আপনি তার প্রতি কী কী দায়িত্ব পালন করছেন তা তাকে বোঝান। এ জন্য নিয়মিত তাকে চেকআপের জন্য নিয়ে যান। স্ত্রীর খাবারের দিকে খেয়াল রাখুন। তার যত্ন নিন। এতে স্ত্রী মনে করবে আপনি তার প্রতি যথেষ্ট দায়িত্ববান।

৭. গর্ভযন্ত্রণা ও প্রসব কিন্তু জীবনের অন্যতম কঠিন সময়। এই সময়ে সবচেয়ে বেশি আপনাকেই প্রয়োজন তার। তাই সন্তান প্রসবের সময় আপনি তার কাছাকাছি থাকুন।

সোনালীনিউজডটকম/এমআর

Wordbridge School
Link copied!