• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

গর্ভে থাকতেই অনুভব করুন সন্তানের স্পর্শ!


বিচিত্র সংবাদ ডেস্ক মার্চ ২৪, ২০১৮, ০৩:২৩ পিএম
গর্ভে থাকতেই অনুভব করুন সন্তানের স্পর্শ!

ঢাকা: অনাগত সন্তান নিয়ে ভাবনার শেষ থাকে না অন্তঃস্বত্ত্বা মা ও ভাবী বাবার। ছেলে হবে না মেয়ে হবে; দেখতে কার মতো হবে, গায়ের রঙ কেমন হবে- এ রকম নানা সুখচিন্তায় বিভোর থাকেন মা-বাবা। 

গর্ভধারণের তিন মাস হলে কৌতুহল নিয়ে ছুটে যান ডাক্তারের কাছে, আল্ট্রাসনোগ্রামের সাহায্যে জেনে নেন- জেন্ডার কি? এসব নিয়ে অনাগত সন্তানের জন্য কৌতূহলের যেন শেষ নেই!

তবে এবার কৌতূহলী মা-বাবার জন্য চমকপ্রদ সুখবর নিয়ে এলো ‌‘এমব্রিও থ্রিডি’ নামে রাশিয়ার একটি কোম্পানি। ভূমিষ্ঠ হওয়ার আগেই তারা সন্তানের ছবির ওপর ভিত্তি করে মডেল তৈরি করে দেবে। আর এটি তারা করবে থ্রিডি প্রিন্টারের সাহায্যে।

থ্রিডি প্রিন্টার এমন একটি প্রযুক্তি, যা বস্তুটিকে সম্পূর্ণ বাস্তবে তৈরি করে ফেলতে পারে। এতে কাগজ-কালি নয়, ব্যবহার হয় বিভিন্ন ধরনের প্লাস্টিক। হবু সন্তানের প্লাস্টিক মডেল তৈরি করে দেওয়ার ক্ষেত্রে এমব্রিও থ্রিডিই বিশ্বের প্রথম কোম্পানি ব্যাপারটি এমন নয়, তবে এবার তারা যে খবরটি দিচ্ছে তা নতুন বলেই মনে করা হচ্ছে। 

তাদের দাবি, সন্তানের মডেলটি তারা এবার সর্বোচ্চ বাস্তব করে তুলতে সক্ষম হবে। প্লাস্টিক ছাড়াও মডেলটি তৈরির জন্য স্বর্ণ ও সিলভারের প্লেট ব্যবহারের সুযোগ রাখা হয়েছে। যা সন্তানের হাত, পা, মুখসহ পুরো শরীরকে স্পষ্ট করে তুলবে।

এমব্রিও থ্রিডির প্রতিষ্ঠাতা ইভান গ্রিডিন বলেন, আমার এক মেয়ে বন্ধু তার হবু সন্তানের স্বাস্থ্য নিয়ে খুবই উদ্বিগ্ন ছিলেন এবং সে সন্তানের শারীরিক কাঠামোটি দেখতে চাইতেন। বিভিন্ন সময় বিভিন্নভাবে সন্তানের অবস্থা জানলেও তাতে তিনি সন্তুষ্ট হতে পারেনি। এর পরই এই থ্রিডি প্রিন্টারের চমকটি এলো।

তিনি জানান, আগে তারা সন্তানের মডেল তৈরিতে শুধু প্লাস্টিক ব্যবহার করতেন, আর এখন এতে বিভিন্ন মূল্যবান ধাতু ব্যবহার করতে সক্ষম হয়েছেন।

থ্রিডি প্রিন্টারে সন্তানের মডেল সংগ্রহ করা ইউলিয়ানা রিকাম নামে এক নারীর ভাষায়, যে সন্তান এখনও আমার পেটে, যে এখনও জন্মই নেয়নি তাকে ছুঁতে পারা সত্যি এক অদ্ভুত অনুভূতি! সূত্র: অডিটি সেন্ট্রাল।

সোনালীনিউজ/জেডআরসি/এআই

Wordbridge School
Link copied!