• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

গল্পের জাদুকরের প্রয়াণ দিবস আজ


নিউজ ডেস্ক জুলাই ১৯, ২০১৭, ১০:৪৪ এএম
গল্পের জাদুকরের প্রয়াণ দিবস আজ

ঢাকা: গল্পের জাদুকর তিনি। এই গল্প দিয়েই তিনি মানুষের মনকে নানাভাবে আলোড়িত করেছেন। মিসির আলী ও হিমুর লজিক-এন্টি লজিক, মধ্যবিত্তের সুখ-দু:খ; তার গল্প থেকে বাদ পড়েনি মুক্তিযুদ্ধ কিংবা ইতিহাসের বাদশা নামদাররা। আর এতেই তিনি পেয়েছেন জনমানুষের উপচে পড়া ভালবাসা। তিনি হুমায়ূন আহমেদ; আজ তার ৫ম প্রয়াণ দিবস।

কেউ বলে দেয়নি ভালবাসতে, চাপিয়েও দেয়নি কেউ ভালবাসার ভার। হুমায়ন শুধু গল্পের ঝুঁড়ি খুলে বসেছিলেন, গল্পে গল্পে জীবনের কথা বলেছেন, আনন্দ-বিষাদে ভাসিয়েছেন। এতেই তিনি অনিবার্য প্রসঙ্গ হয়ে উঠেছেন বাঙালির পাঠকের কাছে।

তিনি বেখায়ালি আবার দারুন খেয়ালি বাঙালি মধ্যবিত্তের মুগ্ধতাকে, আনন্দ অশ্রুকে নতুন রুপ দিয়েছেন। অনাবিস্কৃত বা অকথিত জীবনের সাথে পরিচয় করিয়েছেন।

বিষয়ের বৈচিত্র্য, চরিত্র নির্মাণ, সংলাপ সব মিলিয়ে এ এক অভিনব ধারা। যেন হুমায়নীয় শৈলী। এই সম্মোহনী শক্তি নিয়ে, হুমায়ন আলো ফেলেছেন মুক্তিযুদ্ধের নানা ঘটনার ওপর। এই আলোতে মুক্তিযুদ্ধের ইতিহাস পাঠকের কাছে হয়েছে আরো স্পষ্ট ও দ্বিধাহীন।

বর্তমান সময়ের জনপ্রিয় দুই লেখক হুমায়ুন আহমদকে স্মরণ করলেন পরম ভালবাসায়। হুমায়ন আহমেদের বই আয়নার মত। মধ্যবিত্ত পাঠক এখানে যেন নিজেকেই দেখতে পান। তাই যখন তিনি মৃত্যুবরণ করলনে, নতুন করে জন্মও নিলেন পাঠকের অন্তরে। এখানে তার মৃত্যু নেই। বৃষ্টিধারা যেমনি ভূমিতলের অন্তরে প্রবেশ করে বহু প্রাণের সঞ্চার করে, হুমায়ুন সাহিত্য তেমনি, পাঠককে সঞ্চারিত করে অন্য সাহিত্যের দিকেও।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!