• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

গাংনীতে নির্মাণ সামগ্রী রেখে-মাটি খুঁড়ে ‘রাস্তা দখল’


লিটন মাহমুদ, মেহেরপুর জানুয়ারি ১৮, ২০১৮, ১২:৩৬ পিএম
গাংনীতে নির্মাণ সামগ্রী রেখে-মাটি খুঁড়ে ‘রাস্তা দখল’

মেহেরপুর: জেলার গাংনী উপজেলার সাহারবাটি ইউনিয়নে ইট বালুসহ বিভিন্ন নির্মাণ সামগ্রী রেখে সরকারি রাস্তা দখল করার অভিযোগ পাওয়া গেছে। ক্ষমাসীনদের ছত্র-ছায়ায় এলাকার অসাধু লোক জোরপূর্বক দীর্ঘদিন ধরে রাস্তার অধিকাংশ জায়গা দখল করায় পথচারীদের চলাচলের জন্য অনুপযোগী পড়েছে সড়কটি।

সাহারবাটি ইউনিয়নের বাঁশবাড়িয়া কলোনী পাড়ায় বুধবার (১৭ জানুয়ারি) সরেজমিনে গিয়ে এসব অভিযোগের সত্যতাও মিলেছে। এমনকি রাস্তার মাটি কেটে বাড়ির কাজে লাগানোর অভিযোগও পাওয়া গেছে কয়েকজনের বিরুদ্ধে।  

নির্মাণ সামগ্রী রাখায় বাঁশবাড়িয়া কলোনী-সাহারবাটি এই সড়কটির প্রায় ৫০০ গজ সড়ক দখল হয়ে পড়েছে। এলাকাবাসী জানান, গ্রামের কিছু অসাধু লোক ইচ্ছাকৃতভাবেই ওই সব রেখেছে। আসলে রাস্তা দখলের জন্যই তারা ইট বালু রেখে দিয়েছে।

ওই গ্রামের ইসমাইল হোসেন ও তার ছেলে মুছাহক রাস্তার উপরে নির্মাণ সামগ্রী ইট বালু ও রড ফেলে রেখে দীর্ঘদিন ধরে রাস্তা বন্ধ করে রেখেছে। বেশিরভাগ জায়গাজুড়ে নির্মাণ সামগ্রী ফেলে রাখায় রাস্তাটি প্রায়ই বন্ধ হওয়ার পথে।  ফলে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে এ রাস্তা দিয়ে চলাচল করা স্কুলের ছাত্র-ছাত্রী ও কৃষকদের।

একই গ্রামের বাসিন্দা হাবিলের বিরুদ্ধে রাস্তার জায়গায় পায়খানার ট্যাঙ্কি নির্মাণ করে সড়ক দখলের অভিযোগ পাওয়া গেছে। প্রশাসনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে হাবিল জেচারপূর্বক রাস্তার ওপর ট্যাঙ্কিটি নির্মাণ করেছেন বলে জানায় গ্রামবাসী।  

গাংনীতে নির্মাণ সামগ্রী রেখে ও মাটি খুঁড়ে রাস্তা দখলস্থানীয়রা জানান, ইসমাইল হোসেন ও তার ছেলে রাস্তার মাটি কেটে বাড়ির কাজে লাগিয়ে রাস্তার অনেক জায়গা পুকুরে পরিণত করেছে। এ ছাড়াও তারা কু-কৌশলে নির্মাণ সামগ্রী ইট বালু, রড, রেখে রাস্তা দখল করে রেখেছে। এ ব্যাপারে ইসমাইল হোসেনকে নিষেধ করলে সে আমাদের উপর খিপ্ত হয়ে গালি-গালাজ করে।  আমারা রাস্তার বিষয়টি চেয়ারম্যানকে জানিয়েছি।

তারা আরো জানান, নিত্যদিন রাস্তা দিয়ে চলাচলে অসুবিধায় পড়ায় পথচারীদের সঙ্গে অসাধু ব্যক্তিদের প্রায়ই ঝগড়াঝাটি হয়। এই ঘটনাকে কেন্দ্র করে গ্রামে বড় ধরনের সংঘাত বাধার আশঙ্কা করছেন অনেকে। সংঘাত এড়াতে গ্রামবাসী প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ কামনা করেছেন।

এব্যাপারে সাহারবাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম ফারুক জানান, ‘আমি বিষয়টি শুনেছি। কেউ সরকারি রাস্তার উপর ইট, বালু, রড রাখতে পারবে না।  কেউ রাস্তা বন্ধ করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

এ ব্যাপারে গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দেলোয়ার হোসেন বলেন, ‘বিষয়টি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। কেউ যাতে রাস্তা দখল করে অন্যের ব্যাঘাত না ঘটাতে পারে সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!