• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

গাজীপুর ও রংপুরে হচ্ছে মহানগর পুলিশ


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২০, ২০১৭, ০৬:৫৭ পিএম
গাজীপুর ও রংপুরে হচ্ছে মহানগর পুলিশ

ঢাকা: অন্যান্য সিটি কর্পোরেশনের মত গাজীপুর ও রংপুরেও মহানগর পুলিশ দিতে দুটি আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার(২০ নভেম্বর) মন্ত্রিসভার বৈঠকে ‘গাজীপুর মহানগরী পুলিশ আইন-২০১৭’ এবং ‘রংপুর মহানগরী পুলিশ আইন-২০১৭’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রীসভার বৈঠকটি অনুষ্ঠিত হয়।

পরে সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, সিটি কর্পোরেশন এলাকায় জন্য গতানুগতিক আইনের মতই হবে এসব আইন।

“পুলিশ কোন কোন অপরাধের জন্য কী দণ্ড দিতে পারবে- তা খসড়া আইনের বেশ কয়েকটি ধারায় বিস্তারিতভাবে বলা রয়েছে।” শফিউল জানান, কোনো ব্যক্তি উল্টোপথে গাড়ি চালালে, অননুমোদিত স্থানে গাড়ি রাখলে এবং অযথা যানবাহন দাঁড় করিয়ে জনগণের যাতায়াতে বিঘ্ন ঘটালে দুই হাজার থেকে পাঁচ হাজার টাকা অর্থদণ্ড দেয়া যাবে।

এছাড়া ফুটপাতে গাড়ি চালালে বা গাড়ি রাখলে এক থেকে দুই হাজার টাকা জরিমানা হবে। নারীদের উত্ত্যক্ত করার অপরাধেও এ আইনে দণ্ড নির্ধারণ করে দেওয়ার হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, কোনো ব্যক্তি রাস্তা বা হাটবাজার, মেলা বা শপিংমলসহ সর্ব সাধারণের ব্যবহার্য কোনো স্থানে অথবা গৃহ অভ্যন্তরে বা ঘরের বাইরে কোনো নারীকে দেখিয়ে বা দেখানোর উদ্দেশ্যে নিজের অঙ্গ-প্রত্যঙ্গ প্রদর্শন করলে অথবা ইচ্ছাকৃতভাবে কোনো নারীর পথরোধ করলে বা তার শরীরের কোনো স্থান স্পর্শ করলে বা অশালীন বাক্য বা শব্দ বা মন্তব্য বা অঙ্গভঙ্গি করে তাকে উত্ত্যক্ত করলে এক বছরের কারদণ্ড, কমপক্ষে পাঁচ হাজার টাকা জরিমানা বা সর্বোচ্চ ১০ হাজার টাকা জরিমানা করা যাবে।

বরিশাল ও খুলনার আদলেই নতুন দুটি আইন হচ্ছে জানিয়ে শফিউল বলেন, প্রস্তাবিত আইনের খসড়ায় শাস্তি কিছুটা বাড়ানো হয়েছে। যতদিন দুই শহরে মহানগর হাকিম আদালত না হচ্ছে, ততদিন জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতই দায়িত্ব পালন করবে।

অন্যান্য সিটি করপোরেশন এলাকার মতো গাজীপুর ও রংপুরে মহানগর পুলিশ দিতে ২০১৫ সালের ৭ ডিসেম্বর দুটি আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা। ২০১২ সালে সিটি করপোরেশনে উন্নীত হওয়া রংপুর নগরীর আয়তন ২০৩ বর্গ কিলোমিটার; জনসংখ্যা সাত লাখ ৯৫ হাজার।

আর ২০১৩ সালে সিটি করপোরেশন হওয়া গাজীপুরের প্রায় ৩৩০ বর্গকিলোমিটার এলাকায় প্রায় ২০ লাখ মানুষের।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!