• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

গাজীপুরে হারিয়ে যাচ্ছে দেশীয় মাছ


ফিচার ডেস্ক আগস্ট ৫, ২০১৬, ০৫:৩৪ পিএম
গাজীপুরে হারিয়ে যাচ্ছে দেশীয় মাছ

প্রবাদ আছে ‘মাছে ভাতে বাঙ্গালী’ কিন্তু আজ আর এ প্রবাদের সত্যতা নেই বললেই চলে। কারণ হারিয়ে যাচ্ছে গ্রাম-বাংলার ঐহিত্যবাহী দেশীয় প্রজাতির মাছ। দেশীয় ছোট মাছ পুষ্টিকর, স্স্বুাদু ও স্বাস্থ্যসম্মত হওয়ায় এটি সকলের কাছে প্রিয়। অথচ আজ গ্রামের মানুষ দেশীয় মাছের স্বাদ ভুলে যেতে বসেছে। 

এক সময় খাল-বিলগুলো মাছের ভান্ডারে পরিপূর্ণ থাকলেও এখন তাতে আর মিলছেনা মাছের দেখা। সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিলুপ্তির দ্বারপ্রান্তে পৌছে গেছে দেশীয় মাছ। তার সঙ্গে হারিয়ে যাচ্ছে ‘মাছে ভাতে বাঙ্গালী’ কথাটাও।

গাজীপুরের তুরাগ নদ, মকশ বিল, গোয়াইলবাড়ি নদী, বংশাই নদী, শীতলক্ষ্যা নদী, নোহাশ বিলসহ জেলার বিভিন্ন খাল বিলে এখন আর মিলছেনা দেশীয় প্রজাতির মাছ। শিল্প কারখানার বর্জ্য পদার্থে নদী, খাল, বিলগুলোর পানি নষ্ট হয়ে গেছে। এতে করে মাছের বিচরন ক্ষেত্র ধ্বংস হয়ে গেছে। খাল বিলের মাছ খাবার অযোগ্য হয়ে পড়েছে। ইতিমধ্যে দেশীয় প্রজাতির ছোট- বড় অনেক মাছ হারিয়ে গেছে। হারিয়ে যাওয়া মাছের মধ্যে অন্যতম-ঢেলা, আইর, চান্দা, টেপা, মাগুর, কৈ, বাইম, চিংড়ী, টেংড়া, বোয়াল, ভেড়া, ফলি, গোলসা, গজার, টাটকিনি, খলিশা, বেতরশি, বেলে মাছ ইত্যাদি।

গাজীপুরের নদী পাড়ের আশপাশের গ্রামের বিভিন্ন শ্রেণীর মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, এক সময়ে এসব নদী ও বিলের মাছ দেশখ্যাত থাকলেও  সময়ের বিবর্তনে বর্তমানে শিল্পের বর্জ্য পদার্থে পানি দূষিত হয়ে মাছের আবাসস্থল নষ্ট করে দিয়েছে, আবার অতিরিক্ত সার ও কীটনাশক ব্যবহারের ফলে বিলের মাছ এখন হারিয়ে গেছে। পূর্বে থেকে যারা এ মাছ ধরার উপর নির্ভর করে জীবিকা নির্বাহ করত  এখন অনেকেই এই পেশা ছেড়ে দিয়ে বিকল্প পেশায় যোগ দিয়েছে। আমিষের  চাহিদা মেটানের জন্য পুকুরে রুই, কাতল, নলা, কার্প জাতীয় মাছসহ যাবতীয় মাছের চাষাবাদ চলছে।

এ ব্যাপারে কালিয়াকৈর উপজেলা মৎস্য কর্মকর্তা জান্নাতুন শাহীন জানান, দেশীয় প্রজাতি মাছ হারিয়ে যাওয়ার প্রধান কারন হলো- মুক্ত জলাশয়ে শিল্প-কারখানার অপরিশোধিত বর্জ্য পদার্থ মিশে মাছের আবাসস্থল ধ্বংস করছে। যার কারণে মাছের প্রজনন ও বিচরন ক্ষেত্রও ধ্বংস হয়ে গেছে। এছাড়া জমিতে অতিরিক্ত কীটনাশকের ব্যবহার, বিল বা নদীর নাব্যতা হারিয়ে ফেলাসহ বিভিন্ন কারণে আজ দেশীয় প্রজাতির মাছের সংকট দেখা দিয়েছে।  

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School
Link copied!