• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

গাদ্দাফির ৪৫ সমর্থককে গুলি করে হত্যার আদেশ


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ১৬, ২০১৮, ০৬:৩৮ পিএম
গাদ্দাফির ৪৫ সমর্থককে গুলি করে হত্যার আদেশ

ঢাকা: লিবিয়ায় ৪৫ গাদ্দাফি সমর্থককে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন সেদেশের অপরাধ আদালত। ২০১১ সালে লিবিয়ায় গণঅভ্যুত্থানের সময় বিক্ষোভকারীদের হত্যার দায়ে গাদ্দাফি ওই সমর্থকদের ফায়ারিং স্কোয়াডে গুলি করে মৃত্যুদণ্ড কার্যকরের নির্দেশ দেয়া হয়।

বুধবার (১৫ আগস্ট) দেশটির আদালত ওই ৪৫ জনকে অভিযুক্ত করে এই মৃত্যুদণ্ড কার্যকরের নির্দেশ দেয়। এর পাশাপাশি একই অপরাধে ৫৪ জনকে ৫ বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে।

তাদের বিরুদ্ধে অভিযোগ, লিবিয়ার সাবেক শাসক মুয়াম্মার গাদ্দাফি বিরোধী বিদ্রোহীরা যখন রাজধানী ত্রিপোলীর কাছাকাছি অবস্থান করছিলো, তখন তাদের ওপর সরাসরি গুলি চালায় তারা।

এর আগে, সাবেক গাদ্দাফি প্রশাসনের বেশ কয়েকজন উচ্চ পর্যায়ের কর্মকর্তাসহ তার ছেলে সাইফ আল ইসলামের মৃত্যুদণ্ডাদেশ দেয়া হয়। ২০১১ সালে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সহযোগিতায় গাদ্দাফিকে হত্যা করে বিদ্রোহীরা।

এরপর থেকে ত্রিপোলী ও দেশটির পূর্বাঞ্চল কেন্দ্রিক রাজনৈতিক দল, বিদ্রোহী এবং সেনাবাহিনীর মধ্যে সংঘাত চলে আসছে। স্থিতিশীলতা ফিরিয়ে আনতে এ বছরের শেষের দিকে দেশটিতে পার্লামেন্ট ও প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা দেয়া হলেও, সুষ্ঠু নির্বাচনে নিয়ে সন্দিহান আন্তর্জাতিক মহল।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!