• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

গান নিয়ে আজব কিছু তথ্য!


লাইফস্টাইল ডেস্ক জুলাই ২৩, ২০১৬, ১২:৫৯ এএম
গান নিয়ে আজব কিছু তথ্য!

জীবনের সুখে, দুঃখে, আনন্দে যে কোনও অনুভূতিতে হৃদয়ের গোপন কুঠুরিতে বহাল তবিয়েতে থাকে সে। কারণ সুরের সঙ্গে যুগ যুগ ধরে অবিচ্ছেদ্য সম্পর্কে বাঁধা পড়েছে সাধারণ মানুষ। আট থেকে আশি, গানের প্রেমে মজেননি এমন মানুষ পৃথিবীতে কমই আছেন। কিন্তু সেই গান সম্বন্ধে এমন আজব তথ্যগুলো জানতেন কি?

হার্টবিট
গান শোনার সময় গানের ছন্দের সঙ্গে প্রায় মিলে যায় আমাদের হৃদপিণ্ডের ছন্দও। গান শোনা এমনই একটি কাজ যাতে আমাদের সম্পূর্ণ মস্তিষ্ক একসঙ্গে কর্মক্ষম হয়ে ওঠে।

অবসাদ কমায়
যদি কোনও কারণে মন খারাপ থাকে বা অবসাদে ভোগেন তাহলে গলা ছেড়ে গান গেয়ে উঠুন। আপনার মন ভাল হতে বাধ্য।

লাউড মিউজিক
জানেন কি বার বা ডিস্কোতে কেন লাউড মিউজিক বাজানো হয়? যাতে আপনি বেশি পানীয় খেতে পারেন। দেখা গিয়েছে, স্লো মিউজিকের তুলনায় লাউড মিউজিকে মানুষ বেশি পান করেন।

গাছের বৃদ্ধি
শুনতে অবাক লাগলেও এটাই সত্যি যে গাছেদেরও অনুভূতি রয়েছে। দেখা গিয়েছে, মিউজিক্যাল পরিবেশের মধ্যে যদি গাছ রাখা হয় তাহলে তার বৃদ্ধি হয় অনেক তাড়াতাড়ি।

স্ট্রেস কমায়
স্ট্রেস (চাপ) কাটানোর ম্যাজিক জানে মিউজিক। তাই হাজার কাজের চাপে মনে বাড়তি স্ট্রেস ভিড় জমালেই পছন্দের গান শুনুন। দেখবেন অনেক রিল্যাক্স লাগবে।

উদার
শুনতে আশ্চর্যজনক হলেও ফ্রন্টিয়র সাইকোলজির একটি সমীক্ষা জানাচ্ছে, যারা তাদের পছন্দের গান বেশি শোনেন তারা তুলনামূলক বেশি উদার হন।

ব্যায়াম
দেখা গিয়েছে যদি আপনি গান শুনতে শুনতে ব্যয়াম করেন তাহলে সহজে ক্লান্তি আসে না।

স্বাস্থ্য
মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখতেও সাহায্য করে ভাল গান। দেখা গিয়েছে, প্রধানত বয়স্ক মানুষদের ব্রেন ভাল রাখার জন্য কার্যকরী প্রভাব রয়েছে গানের।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!