• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

গানে গানে যুদ্ধ বন্ধের আহবান সিরিয়ান অন্ধ শিশুর...


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৭, ২০১৭, ০৩:৪৭ পিএম
গানে গানে যুদ্ধ বন্ধের আহবান সিরিয়ান অন্ধ শিশুর...

ঢাকা : যুদ্ধাক্রান্ত কয়েক লাখ সিরিয়ার প্রতিনিধি হয়ে গানে গানে যুদ্ধ থেকে মুক্তির কথা বলে যায় শিশু আনসাম। যুদ্ধের বীভৎসতা থেকে বেরিয়ে এসে শিশুদের জন্য নতুন এক পৃথিবীর কথা জানায় সে। জন্মলগ্ন থেকেই দৃষ্টিশক্তিহীন দশ বছরের শিশু আনসাম। যুদ্ধ বিধ্বস্ত  জন্মভূমির সুদিন ফেরাতে একদল শিশুকে নিয়ে গেয়ে যায় শান্তির বার্তা সে।

রণক্ষেত্রেই তাদের জন্ম। গোলাগুলির বিকট শব্দ আর ধ্বংসস্তূপের বীভত্সতা তাদের শৈশবকে বিনষ্ট করে দিয়েছে। কিন্তু স্বপ্ন দেখাতে তারা দমে যায়নি। তারা আবার ফিরে পেতে চায় সোনালী শৈশব। ফিরে যেতে চায় শান্তির দিনগুলোতে। গানের বিষয়বস্তুতে এ সব কথা উঠে আসে তাদের কণ্ঠে। ‘সং ফর সিরিয়া’ নামের রেকর্ডটির ভিডিওতে দেখা যায় শিশু আনসাম পরীর মত সাদা পোষাক পরে ফুল হাতে যুদ্ধের ধ্বংসস্তুপের ভিতর থেকে হেঁটে আসছে। তার কণ্ঠে গান। গানে গানে তার সাথে এক দল সিরিয়ান শিশুও ফুল হাতে বেরিয়ে আসে। ঘুড়ি উড়িয়ে, রঙ ছুঁড়ে দিয়ে বর্ণিল শৈশবের কথা স্মরণ করে তারা।

ইউনিসেফের সহযোগিতায় গানটি নির্মিত হয়েছে। ইউনিসেফ সূত্রে জানা গিয়েছে, গানটির রচয়িতা ও সুরকার সংস্থার গুডউইল অ্যাম্বাসাডর তথা বিশ্বখ্যাত পিয়ানোশিল্পী জাইদ দিরানি। গানটি তিনি ইউনিসেফকে উৎসর্গ করেছেন।

গত ৬ বছর ধরে রক্তক্ষয়ী যুদ্ধ চলছে সিরিয়া। অসংখ্য মানুষ নিহত হবার পাশাপাশি লাখো মানুষ শরণার্থী হয়ে পাড়ি দিয়েছে প্রতিবেশী দেশগুলোতে। তাদের মধ্যে শিশুদের শোচনীয় পরিস্থিতির প্রতি নজর দিয়ে ইউনিসেফ এ ভিডিওটি নির্মাণ করে। সিরিয়াতেই এর শ্যুটিং হয়। এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে গানটি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!