• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

গুনারত্নেকে সাঝঘরে পাঠালেন তাসকিন


ক্রীড়া প্রতিবেদক মার্চ ৭, ২০১৭, ০৫:৩৫ পিএম
গুনারত্নেকে সাঝঘরে পাঠালেন তাসকিন

ঢাকা: সকালে উইকেট দেখে তিন পেসার নিয়ে খেলার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ দল। গলের উইকেট কিছুটা পেস সহায়ক হওয়ার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে টিম ম্যানেজমেন্ট।  সিদ্ধান্ত সঠিক প্রমাণ করে শুরুতে সাফল্য এনে দিয়েছেন শুভাশিষ-মোস্তাফিজরা। এরপর দুর্দান্ত প্রতিরোধ গড়ে তোলেন কুশল মেন্ডিস আর আসেলা গুনারত্নে। গুনারত্নেকে ফিরিয়ে সেই প্রতিরোধ ভাঙেন তাসকিন আহমেদ। শেষ খবর পাওয়া পর্যন্ত স্বাগতিক শ্রীলঙ্কার সংগ্রহ চার উকেটে ২৯৩ রান। মেন্ডিস ১৫২ এবং নিরোশান ডিকওয়েলা ৪ রান নিয়ে অপরাজিত আছেন।

মঙ্গলবার (৭ মার্চ) টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন স্বাগতিক অধিনায়ক রঙ্গনা হেরাথ। এদিন টাইগারদের প্রথম ব্রেক থ্রু এনে দিয়েছেন এই পেসার। ইনিংসের পঞ্চম ওভারের চতুর্থ বলে দলীয় ১৫ রানে দুর্দান্ত একটি ইনসুইংয়ে অভিজ্ঞ লঙ্কান ব্যাটসম্যান উপল থারাঙ্গার স্ট্যাম্প উড়িয়ে দেন শুভাশিষ। পরের বলেও উইকেটের আশা জাগিয়েছিলেন শুভাশিষ।

নতুন ক্রিজে আসা কুশল মেন্ডিসকে উইকেটকিপারের হাতে ক্যাচ বানান তিনি। কিন্তু পায়ের নো বলের কারণে শেষ পর্যন্ত উইকেট বঞ্চিত হন। এরপর দ্বিতীয় উইকেটে ৪৫ রানের জুটি গড়ে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন দুই লঙ্কান ব্যাটসম্যান দিমুথ করুনারত্নে এবং কুশল মেন্ডিস। তবে দারুণ খেলতে থাকা করুনারত্নেকে (৩০) বোল্ড করে লাঞ্চ বিরতির কিছুক্ষণ আগে এই জুটি ভাঙ্গেন তরুণ অফ স্পিনার মেহেদি হাসান মিরাজ।

এরপর মেন্ডিস-চান্ডিমাল জুটি চোখ রাঙাচ্ছিল বাংলাদেশকে। তৃতীয় উইকেটে ৩২ রান তুলে ফেলেছিলেন তারা। তবে মধ্যাহ্ন বিরতির পরে টাইগারদের সাফল্য তৃতীয় সাফল্য এনে দেন কার্টার মাষ্টার মোস্তাফিজুর রহমান। চান্ডিমালকে সাঝঘরে পাঠিয়ে বাংলাদেশ শিবিরে স্বস্তি এনে দেন তিনি। ফিজের বল উঠিয়ে মারতে গিয়েই মেহেদী হাসান মিরাজের  তালুবন্দী হয়ে ফেরেন দিনেশ চান্দিমাল।

দীর্ঘ প্রায় দুই বছর পর টেস্ট উইকেট পেলেন ‘দ্য ফিজ’। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ টেস্ট উইকেট পেয়েছিলেন টাইগার পেস তারকা মুস্তাফিজুর রহমান। এরপর ইনজুরির কারণে আর টেস্টের সাদা পোষাকে মাঠে নামা হয়ে ওঠেনি তাঁর।

চান্দিমাল আউট হওয়ার পর মেন্ডিসের সাথে লঙ্কানদের ব্যাটিংয়ের হাল ধরেছেন মিডল অর্ডার ব্যাটসম্যান আসেলা গুনারত্নে। ওয়ানডাউনে নেমে অসাধারণ ব্যাটিং করে চলেছেন মেন্ডিস। আসিলা গুনারত্ন আর মেন্ডিসের দুর্দান্ত জুটিতে বেলা বাড়ার সাথে সাথে ম্যাচের লাগাম চলে যায় শ্রীলঙ্কার হাতে। এই জুটি ছাড়িয়েছে শতরান।

দিনের খেলা শেষ হওয়ার কিছু সময় আগে গুনারত্ন আর মেন্ডিসের প্রতিরোধ ভেঙে দেন তাসকিন আহমেদ। ৮৫ রানে ব্যাট করতে থাকা গুনারত্নকে সরাসরি বোল্ড করেন তাসকিন।

গল টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। মুশফিকুর রহিম উইকেটকিপিং করছেন না। তার জায়গায় দলে এসেছেন লিটন দাস। গলের বাতাসের কথা চিন্তা করে তাইজুলকে না নিয়ে অতিরিক্ত একজন পেসার খেলানো হচ্ছে। সুযোগ পেয়েছেন শুভাশিস রায়। মোস্তাফিজুর রহমানের অন্তর্ভুক্তি অনুমিতই ছিল। লিটনকে জায়গা দিতে সরে দাঁড়াতে হয়েছে সাব্বির রহমানকে।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, মমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম (অধিনায়ক), সাকিব আল হাসান, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শুভাশিষ রায়।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুণারত্নে, উপল থারাঙ্গা, কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, নিরোশান ডিকওয়েলা (উইকেটরক্ষক), আসেলা গুনারত্নে, দিলরুয়ান পেরেরা, রঙ্গনা হেরাথ (অধিনায়ক), সুরঙ্গা লাকমল, লাহিরু কুমারা,  লক্ষণ সান্দাকান।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!