• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

গুমের শিকার মানবাধিকার!


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১০, ২০১৭, ০৪:০১ পিএম
গুমের শিকার মানবাধিকার!

ঢাকা: খোদ মানবাধিকারই দেশ থেকে গুম হয়ে গেছে বলে মন্তব্য করেছেন বিএনপি নেতারা। রোববার (১০ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে মানবাধিকার দিবস উপলক্ষে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে বিএনপি নেতারা এমন কথা বলেন।

এ সময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘গুমের ব্যাপারে যে আদালতে প্রতিকার পাওয়ার একমাত্র সুযোগ ছিল, সেটাও সরকার দখলে নেয়ায় এখন আন্দোলনের কোনো বিকল্প নেই।’

গেল কয়েক বছর ধরে বিএনপির যেসব নেতাকর্মী নিখোঁজ রয়েছেন, তাদের কয়েকজনের পরিবার এসেছিল বিএনপি আয়োজিত মানবাধিকার দিবসের মানববন্ধন কর্মসূচিতে। এ সময় তাদের পক্ষে থেকে বলা হয়, বছরের পর বছর সরকারের বিভিন্ন দপ্তরে খোঁজ করে তারা নিখোঁজ হওয়ার স্বজনদের ব্যাপারে যেসব তথ্য বা ব্যাখ্যা পেয়েছেন, তা কোনোভাবেই মেনে নেয়া যায় না।

নিখোঁজ সাজেদুল ইসলামের বোন সানজিদা ইসলাম বলেন, এ দেশটা এখনো মগেরমুল্লুক হয়ে যায়নি যে মানুষদের তাদের বাড়ির সামনে থেকে নিয়ে যেয়ে, তাদের পরিবারের সদস্যদের সামনে থেকে নিয়ে যেয়ে বলবেন, তারা নেননি, জানেন না তারা কোথায় গেছেন।

শুধু বিএনপির নেতাকর্মীরা নয়, কবি-সাংবাদিক-রাষ্ট্রদূত ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এখন নিয়মিতভাবে গুমের শিকার হচ্ছেন উল্লেখ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তাদের দলের মানবাধিকার লঙ্ঘনের চিত্র তুলে ধরেন।

বিএনপির মহাসচিব বলেন, ‘শুধু বিএনপির বিরুদ্ধে আজকে মোট মিথ্যা মামলার সংখ্যা ৭৮ হাজার ৩২৩। আসামির সংখ্যা সাত লাখ ৮৩ হাজার ২৩৮। মোট খুনের সংখ্যা আইনশৃঙ্খলা বাহিনীর হাতে সরাসরি ৫২০ জন। আজকে অপহরণের সংখ্যা ৭৪৭ এবং পর্যন্ত নিখোঁজ আছেন ১৫৭ জন।’

বিএনপির এই নেতা আরো বলেন, ‘মানবাধিকার লঙ্ঘন হলে যেখানে আমরা দাঁড়াতে পারি, যার কাছে বিচার চাইতে পারি, সেই বিচার বিভাগকে তারা কব্জা করেছেন। আমাদের সামনে একটি পথ, সেই পথ হচ্ছে গণতান্ত্রিকভাবে এই সরকারকে পরাজিত করে এই সরকারকে সরিয়ে সত্যিকার অর্থেই একটি জনগণের সরকাকেই প্রতিষ্ঠা করা।’

গুম-খুনের মাধ্যমে মানবাধিকার কেন এত বেশি লঙ্ঘন হচ্ছে, কেন-ই বা এর কোনো প্রতিকার পাওয়া যাচ্ছে না, তা বুঝতে হলে সমস্যার মূলে যেতে হবে বলে উল্লেখ করেন বিএনপি নেতারা।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান বলেন, বাংলাদেশ থেকে সরকার আজকে যা গুম করেছে, তার নাম হচ্ছে মানবাধিকার। আজকে বাংলাদেশকে সরকার খোদ মানবাধিকারকে গুম করে দিয়েছে।

মানবাধিকার দিবসের ওই কর্মসূচিতে থেকে আগামী দিনে কঠোর আন্দোলনের জন্য দলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানানো হয়।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!