• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

গুলশান-শোলাকিয়া হামলা : অর্থায়ন মধ্যপ্রাচ্য, অস্ত্র আসে ভারত থেকে


বিশেষ প্রতিনিধি সেপ্টেম্বর ১৯, ২০১৬, ০৫:৩০ পিএম
গুলশান-শোলাকিয়া হামলা : অর্থায়ন মধ্যপ্রাচ্য, অস্ত্র আসে ভারত থেকে

গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলায় ব্যবহৃত অস্ত্র ভারত হয়ে বাংলাদেশে এসেছিল। আর হামলাগুলো পরিচালনার জন্য প্রায় ১৪ লাখ টাকা মধ্যপ্রাচ্য থেকে হুন্ডির মাধ্যমে দেশে সরবরাহ করা হয়েছিল বলে দাবি করেছেন কাউন্টার টেররিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম।

সোমবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ দাবি করেন।

মনিরুল ইসলাম বলেন, গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলায় ব্যবহৃত অস্ত্রের চালান এসেছিল দেশের বাইরে থেকে। অস্ত্রের যোগানদাতারা রুট হিসেবে ব্যবহার করেছিল সীমান্ত। ভারত হয়ে বাংলাদেশে অস্ত্রগুলো প্রবেশ করেছিল। তবে অস্ত্রগুলো ঠিক কোন দেশের তা নিশ্চিত হওয়া যায়নি।

তিনি বলেন, গুলশান-শোলাকিয়া, কল্যাণপুরের স্টর্ম-২৬ ও নারায়ণগঞ্জের হিট স্ট্রং-২৭ এর ঘটনা পর্যালোচনা ও তদন্ত করছে কাউন্টার টেররিজম ইউনিট। এর একটা বড় ধরণের চিত্র আমরা উদ্ধার করতে পেরেছি তদন্তে। এর পেছনে কে বা কারা জড়িত, তা অনেকটা নিশ্চিত। তদন্তে যাদের নাম এসেছে তাদেরই কেউ কেউ অভিযানে নিহত হয়েছেন, আহত হয়েছেন ও কেউ জীবিত আটক হয়েছে। কয়েকজনকে আটকের জন্য অভিযান চলছে।

তিনি আরো বলেন, গুলশান, শোলাকিয়া হামলায় জড়িতদের প্রধান ট্রেইনার ছিলেন আবু রায়হান তারেক। যিনি কিনা গাইবান্ধায় জঙ্গিদের ট্রেনিং দিয়েছেন। তিনি কিন্তু অভিযানে নিহত হয়েছেন।

অস্ত্রের যোগান সম্পর্কে মনিরুল ইসলাম বলেন, কল্যাণপুরের অভিযানে জীবিত উদ্ধার রিগ্যানকে জিজ্ঞাসাবাদ করে অনেক তথ্য মিলেছে। গুলশান ও শোলাকিয়া হামলায় জড়িত জঙ্গিদের ব্যবহৃত অস্ত্র এসেছিল ভারত হয়ে। তবে তা বাংলাদেশ থেকে ভারত হয়ে আবার বাংলাদেশে আনা হয়েছে কিনা, কিংবা অন্য কোনো রুট দিয়ে ভারত হয়ে বাংলাদেশে এসেছে কিনা তা জানা যায়নি। তবে এটা নিশ্চিত যে, অস্ত্র ভারত হয়েই বাংলাদেশে প্রবেশ করেছে।

অস্ত্রের যোগানদাতা কে বা কারা তা জানার চেষ্টা চলছে। আরও যাদের নাম বিভিন্ন ঘটনায় উঠে এসেছে তাদের বিরুদ্ধে অভিযান চলছে।

মনিরুল ইসলাম বলেন, গুলশান ও শোলাকিয়ায় হামলার জন্য প্রায় ১৩ লাখ টাকা হুন্ডির মাধ্যমে মধ্যপ্রাচ্য থেকে দেশে সরবরাহ করা হয়েছে। ইতোমধ্যে অর্থের যোগানস্থল নিশ্চিত হওয়া গেছে। জড়িত দু’একজনের নামও জানা গেছে।

তিনি আরো বলেন, গুলশান ও শোলাকিয়ায় হামলায় খরচ করতে হুণ্ডির মাধ্যমে প্রায় ১৩ লাখ টাকা বাংলাদেশ থেকে কে গ্রহণ করেছিল তাও জানা গেছে। তাকে গ্রেফতারে চেষ্টা চলছে।

গুলশান-শোলাকিয়া হামলার ঘটনায় অপারেশনে ৭ জন জঙ্গি সদস্যর মৃত্যু হয়। পরবর্তীকালে কল্যাণপুর, নারায়ণগঞ্জ ও রূপনগরের অপারেশনে আরও ১৩ জন জঙ্গি সদস্যর মৃত্যু হয়। নিহত ২০ জন জঙ্গির মধ্যে মাস্টারমাইন্ড থেকে শুরু করে সুইসাইড স্কোয়াডের সদস্যরাও রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!