• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

গুলশান-শোলাকিয়ায় সফল র‌্যাব-পুলিশ


বিশেষ প্রতিনিধি জুলাই ১২, ২০১৬, ০৬:৩২ পিএম
গুলশান-শোলাকিয়ায় সফল র‌্যাব-পুলিশ

অপারেশন থান্ডারবোল্ট। ১৩ মিনিটেই পরাস্ত করেছিল হলি আর্টিজানে হামলাকারী সন্ত্রাসীদের। পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় খুব দ্রুতই সফলতা পেয়েছিল ২রা জুলাই সকাল ৭টা ৪০ মিনিটে শুরু হওয়া ওই কমান্ডো অভিযান। 

সেনাবাহিনীর কমান্ডো দলের নেতৃত্বে পরিচালিত এ অভিযান প্রশংসা কুড়িয়েছে সব মহলের। আর আগের রাত থেকেই এ অভিযান সফলের ক্ষেত্র তৈরি করেছিল র্যাব-পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। নিদারুণ ত্যাগও স্বীকার করতে হয়েছে তাদের। জঙ্গিদের হামলায় প্রাণ হারান ডিবি পুলিশের সহকারী কমিশনার মোহাম্মদ রবিউল করিম  ও বনানী থানার ওসি সালাহউদ্দিন আহমেদ খান।

১ জুলাই রাতের শুরুর দিকে একদল সন্ত্রাসী গুলশানের হোলি আর্টিজান রেস্তোরাঁয় দেশি-বিদেশিদের জিম্মি করে জঙ্গিরা। এ ঘটনা জানতে পারার কয়েক মিনিটের মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সেখানে উপস্থিত হন। একে একে সব বাহিনীর শীর্ষ স্থানীয় কর্মকর্তারা সেখানে যান। চলতে থাকে অপারেশনের প্রস্তুতি। সংগ্রহ করা হয় গোয়েন্দা তথ্য। 

পুরো এলাকা জুড়েই নিরাপত্তা বলয় তৈরি করা হয়, যেন জঙ্গিরা ওই এলাকা ত্যাগ করতে না পারে। র্যাব, পুলিশ ও বিজিবি সদস্যরা সন্ত্রাসীদের গতিবিধি, সংখ্যা নিরূপণ, সক্ষমতা ও সামর্থ্য যাচাইয়ের জন্য হলি আর্টিজান রেস্টুরেন্টের পার্শ্ববর্তী ভবনসমূহে কৌশলগত ফরোয়ার্ড পজিশনে অবস্থান গ্রহণ করে। র্যাব-পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর দ্রুত অবস্থান গ্রহণ ও ঘেরাও করার ফলে সন্ত্রাসীরা পালিয়ে যেতে সক্ষম হয়নি। ফলে মূল অভিযান ফলপ্রসূ ও সার্থক হয়। 

অন্যদিকে, শোলাকিয়াতে জঙ্গিদের টার্গেট ব্যর্থ করে দিতে অগ্রণী ভূমিকা রেখেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ওইদিন শোলাকিয়ার ঐতিহাসিক ঈদ জামায়াতে হামলার টার্গেট ছিল জঙ্গিদের। কিন্তু ঈদগাহ থেকে দূরবর্তী আজিমউদ্দিন উচ্চ বিদ্যালয়ের কাছেই সন্ত্রাসীদের বাধা দেয় পুলিশ। এসময় সন্ত্রাসীদের হামলায় দুই পুলিশ সদস্য নিহত হন। তবে পুলিশের গুলিতে এক সন্ত্রাসীও নিহত হয়। আরো এক সন্ত্রাসীকে  আটক করতে সক্ষম হয় র্যাব।

সংশ্লিষ্টরা বলছেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই জঙ্গিবাদবিরোধী কার্যক্রমে সফলতার পরিচয় দিয়ে আসছে র্যাব। শীর্ষ জঙ্গিদের গ্রেফতার থেকে শুরু করে তাদের বিচারের মুখোমুখি করতে র্যাব সফল হয়েছিল। র্যাবের জঙ্গিবাদবিরোধী কার্যক্রম দেশীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে প্রশংসিত হয়েছে। দেশের বর্তমান সংকটময় মুহূর্তেও র্যাব-পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সন্ত্রাসবিরোধী কার্যক্রমে সফলতা দেখাচ্ছেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!