• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

গুলশান হামলায় প্রত্যক্ষদর্শী দুই তরুণীর জবানবন্দি


আদালত প্রতিবেদক  আগস্ট ১৪, ২০১৬, ০৯:৫৫ পিএম
গুলশান হামলায় প্রত্যক্ষদর্শী দুই তরুণীর জবানবন্দি

রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরায় ১ জুলাই জঙ্গি হামলার প্রত‌্যক্ষদর্শী দুই তরুণী সাক্ষী হিসেবে ঘটনা বর্ণনা করে আদালতে তাদের জবানবন্দি দিয়েছেন। প্রত‌্যক্ষদর্শী দুই তরুণী হলো- ফায়রুজ মালিহা ও তাহানা তাসমিয়া। 

রোববার (১৪ আগস্ট) ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় ঢাকার দুজন মহানগর হাকিমের কাছে ওই তরুণীরা জবানবন্দি দেন।

আদালত সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তা এসআই ফরিদ মিয়া জানান, হাকিম এস এম মাসুদ জামানের খাসকামরায় ফায়রুজ মালিহা এবং হাকিম সত্যব্রত সিকদারের আদালতে তাহানা তাসমিয়া জবানবন্দি দেন।

তিনি আরও বলেন ‘১ জুলাই তারা সেদিন ইফতার করতে হলি আর্টিজান রেস্তোরায় গিয়েছিলেন বলে জানান। এরপরই তারা জঙ্গি হামলার কবলে পড়েন ‘

গুলশান হামলার প্রত‌্যক্ষদর্শী হিসেবে এর আগে আরও নয়জন আদালতে তাদের জবানবন্দি দিয়ে গেছেন। এরা হলো- হলি আর্টিজান বেকারির ক্যাশিয়ার আল-আমিন চৌধুরী সিজান, কর্মী মিরাজ হোসেন, রাসেল মাসুদ, বাবুর্চি মো. শাহিন, শাহরিয়ার, তুহিন, শিশির, রেস্তোরাঁয় খেতে যাওয়া ভারতীয় নাগরিক সত্য প্রকাশ এবং মেট্রোরেল প্রকল্পের পরামর্শক জাপানিদের গাড়ির চালক বাসেদ সরদার।

কূটনীতিকপাড়া গুলশানের এই ক‌্যাফেতে ১ জুলাই রাতে পাঁচ অস্ত্রধারী জঙ্গি ঢুকে সবাইকে জিম্মি করে। তাদের ঠেকাতে গিয়ে নিহত হন দুই পুলিশ কর্মকর্তা। পরে রাতে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত‌্যা করে অস্ত্রধারী জঙ্গিরা। সকালে কমান্ডো অভিযানে জঙ্গিরা নিহত হওয়ার সময় মুক্তি পান বাকি ১৩ জিম্মি, যাদের প্রায় সবাই বাংলাদেশি। এদের মধ‌্যেই ছিলেন মালিহা ও তাহানা।

ওই হামলার ঘটনায় গুলশান থানার এসআই রিপন কুমার দাস সন্ত্রাস দমন আইনে যে মামলা করেছেন, তাতে গ্রেফতার দেখানো হয়েছে উদ্ধার জিম্মিদের মধ‌্যে হাসনাত রেজাউল করিম নামে একজনকে।

এদিকে নর্থ সাউথ বিশ্ববিদ‌্যালয়ের সাবেক শিক্ষক হাসনাতের সঙ্গে গ্রেফতার আরেক জিম্মি তাহমিদ হাসিব খানকে ৫৪ ধারায় আটক দেখিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

গুলশানের এই মামলাটির তদন্ত করছে ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School
Link copied!