• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

গুলশানে নিহত ৬ জঙ্গির পরিচয় নিশ্চিত


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৩, ২০১৬, ০২:০১ পিএম
গুলশানে নিহত ৬ জঙ্গির পরিচয় নিশ্চিত

গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলায় অংশ নেওয়া নিহত পাঁচ জঙ্গিসহ ছয় জনের পরিচয় নিশ্চিত করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ওই ছয়জনের ডিএনএ নমুনার সঙ্গে তাদের বাবা-মায়ের ডিএনএ নমুনায় মিল পাওয়া গেছে।

ডিএমপির উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান মঙ্গলবার সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

১ জুলাই শুক্রবার রাতে হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলা চালায় জঙ্গিরা। তাৎক্ষণিকভাবে সেখানে অভিযান চালাতে গিয়ে নিহত হন বনানী থানার ওসি সালাহ উদ্দিন খান ও গোয়েন্দা পুলিশের সিনিয়র সহকারী কমিশনার রবিউল করিম। এছাড়া রেস্টুরেন্টে অবস্থিত ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয়। পরদিন যৌথবাহিনীর কমান্ডো অভিযানে নিহত হয় পাঁচ জঙ্গিসহ ছয় জন।

অভিযানে নিহতদের মধ্যে দুইজন বগুড়ার মাদ্রাসা ছাত্র; অন্য তিনজনের পড়াশোনা ঢাকার নামি ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠানে।

ডিএমপির উপকমিশনার মাসুদুর জানান, হামলাকারী ও সহযোগীতারকারী হিসেবে চিহ্নিত ছয়জনের লাশ এখনো ঢাকা সিএমএইচের মরচুয়ারিতে রয়েছে।

হামলায় নিহত ১৭ বিদেশির মৃতদেহ তাদের দেশে পাঠানো হয়। বাংলাদশি পাঁচজনের মৃতদেহ হস্তান্তর করা হয়ে পরিবারের কাছে।

হামলাকারীদের একজন নিবরাজ ইসলাম নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ছিলেন। আর রোহান ইবনে ইমতিয়াজ ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এবং মীর সামিহ মোবাশ্বের স্কলাস্টিকার ছাত্র।

পুলিশ বলছে, অভিযানে নিহত বগুড়ার ধুনট উপজেলার কৈয়াগাড়ী গ্রামের শফিকুল ইসলাম উজ্জ্বল এবং শাহজাহানপুর উপজেলার খায়েরুজ্জামান মাদ্রাসা ছাত্র ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!