• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

গেইল আতঙ্কে ভুগছে শাহরুখের কেকেআর


ক্রীড়া ডেস্ক এপ্রিল ২১, ২০১৮, ১২:৩০ পিএম
গেইল আতঙ্কে ভুগছে শাহরুখের কেকেআর

ঢাকা: তাঁর আইপিএল যাত্রা শুরু হয়েছিল কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হাত ধরে। কিন্তু শুরুর আইপিএলে কেকেআরের মন ভরাতে পারেননি ক্রিস গেইল। তাই তাঁকে ছেড়ে দেওয়া হয়। পরের আইপিএলের নিলামে গেইলকে কেউ ডাকেইনি।

অবিক্রিত গেইলকে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু কিনে নেয় চোটে পড়া ক্রিকেটারের বদলি হিসেবে। সেবার কেকেআরের অবজ্ঞার জবাব দিয়েছেন ক্যারিবিয়ান দৈত্য। এরপর টানা নয় বছর গেইল খেলেছেন বেঙ্গালুরুতে।

২০১৮ আইপিএলে নিলামেও সেই আগের অবস্থা তৈরি হয়। গেইলকে কেউই কেনার আগ্রহ দেখাচ্ছিল না। শেষমেষ তৃতীয়বারে বিরেন্দ্র শেবাগের পরামর্শে গেইলকে কেনে  প্রীতি জিনতার  দল কিংস ইলেভেন পাঞ্জাব। প্রথম দুই ম্যাচ বসে থাকার পর তৃতীয় ম্যাচে নেমেই ৬৩ রানের ইনিংস খেলে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন। পরের ম্যাচে তো অপরাজিত মারকাটারি সেঞ্চুরিই করে বসলেন।

সব অবজ্ঞার জবাব গেইল ব্যাট হাতে গ্যালারিতে আছড়ে ফেললেন। তাঁর ১১টি ছক্কা যেন অবহেলার জবাব। ম্যাচ জিতে গেইলের মুখও চলেছে সমান তালে,‘ ক্রিস গেইলকে ভুলে যাবেন না। এই নামটিকে একটু হলেও সম্মান দেখান।’

গেইলের দল পাঞ্জাব শনিবার (২১ এপ্রিল) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৪টায় মুখোমুখি হচ্ছে কেকেআরের। তাঁর আগে শাহরুখের দল রীতিমতো গেইল আতঙ্কেই ভুগছে। থাকাটাই স্বাভাবিক, এই ‘ক্যারিবিয়ান হ্যারিকেন’ ইতিমধ্যেই যে ত্রাস সৃষ্টি করেছে! সানরাইজার্স হায়দরাবাদ–কিংস ইলেভেন পাঞ্জাব ম্যাচে আইপিএলের অন্যতম সেরা স্পিনার রশিদ খান যেভাবে উড়ে গেছেন, শনিবার ইডেনে সুনীল নারাইন, কুলদীপ যাদব, পীযূষ চাওলাদের কপালে যে দুর্ভোগ আছে, সেকথা বলার অপেক্ষা রাখে না। পরপর দু–ম্যাচে দুরন্ত ব্যাটিং করে ক্রিস গেইল বুঝিয়ে দিয়েছেন, ‘কিং ইজ ব্যাক’।

প্রথম দুটি ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাব ডাগ আউটে বসিয়ে রেখেছিল গেইলকে। দম্ভে আঘাত লাগাটাই স্বাভাবিক। জ্বলে ওঠার জন্য সুযোগের অপেক্ষায় ছিলেন। আগের ম্যাচেই আইপিএলের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নিয়েছেন। এবার সামনে পুরনো দল নাইট রাইডার্স।

পরপর দুটি ম্যাচ জিতে ছন্দ ফিরে পেয়েছে নাইট রাইডার্স। এই মুহূর্তে লিগ টেবিলের শীর্ষে। যতই স্পিনাররা দুরন্ত বোলিং করুক, আত্মবিশ্বাসে ভরপুর থাকলেও গেইলকে নিয়ে আতঙ্ক যাচ্ছে না নাইট শিবিরে।

গেইল প্রসঙ্গ উঠতেই নাইট বোলিং কোচ হিথ স্ট্রিক বলেন, ‘বোলিং কোচ বলে সবাই আমাকে জিজ্ঞেস করছে গেইল সম্পর্কে কী পরিকল্পনা রয়েছে। আমি যদি পরিকল্পনা বলে দিই, তাহলে ও রাস্তা খুঁজে বের করে নেবে। পরিকল্পনা নিশ্চয় রয়েছে। তবে সেই পরিকল্পনার কথা প্রকাশ্যে বলব না। গেইল ভয়ঙ্কর ক্রিকেটার। ওর বিরুদ্ধে কীভাবে শুরু করছি, সেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। গেইলের মতো ক্রিকেটারকে শুরুতে খেলতে দিলেই বিপদ। তাতে  ছন্দ ও আত্মবিশ্বাস ফিরে পাবে। ও এতটাই শক্তিশালী, নিজের জোনে বল পেলে বাউন্ডারির বাইরে উড়িয়ে দেবে। তাই ওকে শুরুতেই ফেরাতে হবে।’


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!