• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

গেরিলা মুক্তিযোদ্ধাদের স্বীকৃতির রায় আপিলে বহাল


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৩, ২০১৭, ১২:০৬ পিএম
গেরিলা মুক্তিযোদ্ধাদের স্বীকৃতির রায় আপিলে বহাল

ঢাকা: একাত্তরে মুক্তিযুদ্ধেন সময় ন্যাপ, কমিউনিস্ট পার্টি ও ছাত্র ইউনিয়নের নেতৃত্বাধীন বামপন্থি বিশেষ গেরিলা বাহিনীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি বাতিলের প্রজ্ঞাপন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছে আপিল বিভাগ। গেরিলা হিসেবে দুই হাজার ৩৬৭ জন মুক্তিযোদ্ধা যুদ্ধে অংশ নেন।

মঙ্গলবার (৩ জানুয়ারি)প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেন।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। এ আদেশের ফলে তাদের স্বীকৃতি বহাল থাকলো। 

আজ আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ড. কামাল হোসেন, সুব্রত চৌধুরী। অপরদিকে  রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ৮ সেপ্টেম্বর ওই সব মুক্তিযোদ্ধার স্বীকৃতি বাতিলের প্রজ্ঞাপন অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। এরপর গত ২৫ সেপ্টেম্বর হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে আপিল করা হয়। আদালতের এ আদেশের ফলে মুক্তিযুদ্ধকালীন প্রবাসী বাংলাদেশ সরকারের উপদেষ্টা পরিষদের একমাত্র জীবিত সদস্য ন্যাপের সভাপতি অধ্যাপক মোজাফফর আহমেদ, বর্তমানে ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, কমিউনিস্ট পার্টির উপদেষ্টামণ্ডলীর সদস্য মনজুরুল আহসান খানসহ দুই হাজার ৩৬৭ মুক্তিযোদ্ধার সনদ নিয়ে আইনি জটিলতার অবসান হয়।

মামলার বিবরণীতে জানা যায়, ২০১৩ সালের ২৪ জুলাই এক প্রজ্ঞাপনের মাধ্যমে দুই হাজার ৩৬৭ মুক্তিযোদ্ধাকে স্বীকৃতি দেয় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। তবে ওই প্রজ্ঞাপন যথাযথ আইনি প্রক্রিয়া হয়নি আখ্যা দিয়ে ২০১৪ সালের ২৯ অক্টোবর তা বাতিল করে আরেকটি প্রজ্ঞাপন জারি করা হয়। পরে নতুন ওই প্রজ্ঞাপন জারির বৈধতা চ্যালেঞ্জ করে ঐক্য ন্যাপের সভাপতি ও বিশেষ গেরিলা বাহিনীর ডেপুটি কমান্ডার পঙ্কজ ভট্টাচার্য ২০১৪ সালের ১১ ডিসেম্বর হাইকোর্টে রিট দায়ের করেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!