• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

গোয়েন্দা গল্পের বইয়ে বেশি আগ্রহ


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৬, ২০১৮, ১১:২৯ এএম
গোয়েন্দা গল্পের বইয়ে বেশি আগ্রহ

ঢাকা : গ্রন্থমেলায় একটি প্রকাশনীর স্টলের সামনে দাঁড়িয়ে বই নাড়ছেন মাহফুজুল হক (৪৫)। সঙ্গে অষ্টম শ্রেণি পড়ুয়া ছেলে রাফি। কথা বলে জানা গেল, কিশোর রাফি অ্যাডভেঞ্চার গল্পের প্রতি অনুরক্ত। তাকে রকিব হাসানের গোয়েন্দা গল্পের সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছেন বাবা মাহফুজুল হক। সোমবার (০৫ ফেব্রুয়ারি) মেলার চিত্র এটি।

শুধু রকিব হাসানের বই নয়, মেলায় প্রকাশিত প্রায় সব গোয়েন্দা গল্পেরই কাটতি সন্তোষজনক বলে প্রকাশকরা জানালেন। বাংলাদেশি লেখকদের ছাড়াও অনুবাদ করা গোয়েন্দা গল্পের বইয়ের আলাদা পাঠক রয়েছে। এই পাঠকদের সিংহভাগই তরুণ।

গোয়েন্দা কাহিনীর পাশাপাশি সায়েন্স ফিকশনও তরুণদের আগ্রহের জায়গায় রয়েছে। মুহম্মদ জাফর ইকবালের সায়েন্স ফিকশনের কাটতি ভালো বলে প্রকাশকরা জানালেন। এর বাইরে তরুণ লেখকদের বিজ্ঞান কল্পকাহিনীর প্রতিও পাঠকের আগ্রহ দেখা যাচ্ছে।

সোমবার একুশে গ্রন্থমেলার পঞ্চম দিনও লোকসমাগম খুব বেশি দেখা যায়নি। বেশিরভাগ দর্শনার্থী এখনো কেনাকাটার চেয়ে বই নাড়াচাড়া এবং ছবি তোলায় ছিল বেশি ব্যস্ত।

গ্রন্থমেলায় সাকিব আল হাসান : বাইশ গজের ক্রিকেট পিচে নিজের পারঙ্গমতা প্রমাণ করা ক্রিকেটার সাকিব আল হাসান হাতে কলম তুলে নিয়েছেন।

বিশ্বসেরা এই অলরাউন্ডারের আত্মজীবনী প্রকাশ হলো গতকাল মেলায়। ‘হালুম’ নামের এই গ্রন্থ প্রকাশ করেছে পার্ল পাবলিকেশন্স। এ উপলক্ষে গতকাল বিকাল ৩টা থেকে ৪টা ২০ মিনিট পর্যন্ত মেলায় ছিলেন সাকিব। এ সময় পুরো মেলার কেন্দ্র হয়ে ছিলেন তিনি। তাকে একনজর দেখতে পাঠক তো বটেই, বিভিন্ন স্টলের প্রকাশকরাও ভিড় জমান। সাকিবও হাসিমুখে ভক্তদের অটোগ্রাফ দিয়েছেন। ছবি তোলার আবদার মিটিয়েছেন।

পার্ল পাবলিকেশন্সের কর্ণধার হাসান জায়েদী জানান, বিশ্বসেরা অলরাউন্ডারের জন্ম, বেড়ে ওঠা, ক্রিকেটার হওয়ার গল্পসহ জীবনের আদ্যন্ত রয়েছে ‘হালুম’-এ। বইয়ের দাম ২৫০ টাকা। মেলায় পাওয়া যাবে ১৯০ টাকায়।

নতুন বই : বাংলা একাডেমির তথ্য মতে, গতকাল মেলায় নতুন বই প্রকাশ হয়েছে ১১৬টি। এর মধ্যে কবিতা ৩২, উপন্যাস ১৩, গল্প ১৫, বিজ্ঞানবিষয়ক ৪ ও অন্যান্য গ্রন্থ ৫২টি।

এর মধ্যে বাংলাপ্রকাশ থেকে হাসান আজিজুল হকের প্রবন্ধ ‘লেখকের উপনিবেশ’, কবি প্রকাশনী থেকে নির্মলেন্দু গুণের কাব্যগ্রন্থ ‘মুজিব মঙ্গল’, সময় প্রকাশন থেকে সুমন্ত আসলামের কিশোর সাহিত্য ‘চালাক গোয়েন্দা চালাক খুনি’, অ্যাডর্ন পাবলিকেশন্স থেকে আবুল কাসেম ফজলুল হকের সাহিত্য গবেষণা ‘সাহিত্য চিন্তা’ অন্যতম।

আজকের অনুষ্ঠান : আজ বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে ‘অশ্বিনীকুমার দত্ত : জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন বদিউর রহমান। আলোচনায় অংশগ্রহণ করবেন আসাদ চৌধুরী, সৈয়দ বদরুল আহসান, ড. জালাল আহমেদ এবং মো. মনিরুজ্জামান। সভাপতিত্ব করবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন-অর-রশিদ। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!