• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

গ্যাস লাইন বসাতে কাটা হবে ১৩ হাজার গাছ


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৯, ২০১৭, ০৭:০২ পিএম
গ্যাস লাইন বসাতে কাটা হবে ১৩ হাজার গাছ

ঢাকা: জয়দেবপুর মোড় থেকে শ্রীপুর পর্যন্ত তিন কিলোমিটার এলাকায় দ্বিগুণ গাছ লাগানোর নির্দেশনাসহ গ্যাসের সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়নে গাজীপুরে বন বিভাগের ১৩ হাজারেরও বেশি গাছ কাটার প্রস্তাবে সায় দিয়েছে সরকার।

সোমবার (৯ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিসভার এক বৈঠকে এই প্রস্তাবে অনুমোদন দেয়া হয় বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

বৈঠক শেষে মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, জয়দেবপুর মোড় থেকে শ্রীপুর পর্যন্ত তিন কিলোমিটার এলাকায় তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়নে বন বিভাগের প্রাকৃতিক ও সামাজিক বনায়নের মোট ১৩ হাজার ৩৫৬ টি গাছ কাটা ও অপসারণের অনুমতি দেয়া হয়। এর মধ্যে বিক্রয়যোগ্য গাছের সংখ্যা ৪ হাজার ১১টি এবং বাকি ৯ হাজার ৩৪৫টি চারাগাছ।

তিনি বলেন, জাতীয় স্বার্থে গাছ কাটার এই সিদ্ধান্ত নেয়া হলেও তিতাস কর্তৃপক্ষকে এর দ্বিগুণ পরিমাণ গাছ লাগাতে মন্ত্রিসভার সিদ্ধান্তে বলা হয়েছে।

শফিউল আলম বলেন, ২০২২ সাল পর্যন্ত এ ধরণের গাছ কাটায় নিষেধাজ্ঞা থাকায় অনুমোদনের জন্য এটা মন্ত্রিসভায় আনা হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গাছ কাটা এড়িয়ে সঞ্চালন পাইপলাইন নির্মাণ কোনভাবেই সম্ভবব নয়।

এসময় গাছ লাগানোর শর্তে বিভিন্ন সংস্থা গাছ কাটার অনুমতি নিলেও পরে তা পূরণ করে না-এমন অভিযোগের বিষয়ে প্রশ্ন করা হলে মোহাম্মদ শফিউল আলম বলেন, বিষয়টি মন্ত্রণালয় দেখে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!