• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

গ্যাসের দাম বৃদ্ধি অবৈধ: হাইকোর্ট


নিউজ ডেস্ক জুলাই ৩০, ২০১৭, ০২:৪৪ পিএম
গ্যাসের দাম বৃদ্ধি অবৈধ: হাইকোর্ট

ঢাকা: এ বছর দ্বিতীয় দফায় গ্যাসের দাম বাড়ানোকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। ফলে আগস্ট থেকে বহাল থাকবে আগের দাম। রোববার (৩০ জুলাই) বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

অর্থাৎ এখন থেকে আদালতের নির্দেশনা অনুযায়ী গ্রাহকের কাছ থেকে এক চুলার জন্য সাড়ে সাতশ টাকা ও দুই চুলার জন্য ৮০০ টাকা নেয়া হবে। পয়লা আগস্ট থেকে নির্ধারিত এ দাম বহাল রাখতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালতের এ আদেশ পত্রিকার বিজ্ঞপ্তি আকারে জনগণকে জানাতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকে (বিইআরসি) নির্দেশ দেয়া হয়েছে।

গত ২৮ ফেব্রুয়ারি এক রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট রুলসহ দ্বিতীয় দফায় গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিত করেন। এই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে বিইআরসি।

গত ৩০ মে সেই আবেদনের শুনানি নিয়ে চেম্বার বিচারপতি হাইকোর্টের দেয়া আদেশে স্থগিতাদেশ দিয়ে ৫ জুন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠান।

শুনানি নিয়ে চেম্বার বিচারপতির দেয়া এই স্থগিতাদেশ বহাল রাখে আপিল বিভাগ। এ ছাড়া গ্যাসের দাম বৃদ্ধি প্রশ্নে হাইকোর্টের দেয়া রুল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে বলা হয়।

গত ২৩ ফেব্রুয়ারি বিইআরসি দুই ধাপে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেয়। এই গণবিজ্ঞপ্তি অনুযায়ী প্রথম দফায় ১ মার্চ ও দ্বিতীয় দফায় ১ জুন থেকে দাম বাড়ার কথা। বিইআরসির আদেশ অনুযায়ী মার্চ থেকে আবাসিক গ্রাহকদের এক চুলার জন্য ৭৫০ (আগে ৬০০) ও দুই চুলার জন্য ৮০০ টাকা (আগে ৬৫০) বিল দেয়ার কথা বলা হয়। আর জুন থেকে এক চুলার জন্য ৯০০ ও দুই চুলার জন্য ৯৫০ টাকা বিল দেয়ার কথা। ওই গণবিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে ক্যাবের কনজুমার কমপ্লেইন হ্যান্ডলিং ন্যাশনাল কমিটির আহ্বায়ক স্থপতি মোবাশ্বের হোসেন রিট করেন।

সোনালীনিউজ/জেডআরসি/জেএ

Wordbridge School
Link copied!