• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘গ্যাসের দাম বৃদ্ধি গণবিরোধী’


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৪, ২০১৭, ০৩:০০ পিএম
‘গ্যাসের দাম বৃদ্ধি গণবিরোধী’

ঢাকা: গ্যাসের দাম বৃদ্ধি গণবিরোধী। তাই অবিলম্বে এই গণবিরোধী সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, বর্তমান সরকার জনগণের ভোটে নির্বাচিত নয় বলেই সরকার এ ধরনের সিদ্ধান্ত নিতে পেরেছে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে নয়াপল্টনে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।

রিজভী বলেন, সব কটি বিতরণ কোম্পানিগুলো লাভজনক অবস্থায় থাকলেও সীমাহীন লুটপাটের জন্যই গ্যাসের মূল্যবৃদ্ধির ঘোষণা দিয়েছে সরকার। আওয়ামী লীগ সরকার তিনবারে গ্যাসের মূল্য পাঁচ গুণ বাড়িয়েছে।

তিনি বলেন, গ্যাসের মূল্য বৃদ্ধির খড়্গ পড়বে সাধারণ মানুষের ঘাড়ে। এর প্রভাব পড়বে সব সেক্টরে। এমনিতেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে, শীতের মৌসুমেও এমন কোনো সবজি নেই যেটি ৫০ টাকার নিচে পাওয়া যায়। চালের দাম বেড়েছে কয়েক গুণ, অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যও আকাশছোঁয়া। বাড়ি ভাড়া বেড়েছে। এই অবস্থায় গ্যাসের মূল্যবৃদ্ধি মরার ওপর খাড়ার ঘাঁ হয়ে দাঁড়িয়েছে।

রিজভী বলেন, আওয়ামী লীগ মনে করে বাংলাদেশের সবকিছুই আওয়ামী লীগের মালিকানায়। সত্যিকার অর্থে গণতন্ত্রহীন দেশে বন্দুকের জোড়ে যেন জুলুমের শাসন চলছে। এত জুলুম নির্যাতন, গুম ও খুনে মানুষ প্রতিবাদের ভাষাও আজ হারিয়ে ফেলেছে।’

বিডিআর ট্র্যাজেডি স্মরণ করে ২৫ ফেব্রুয়ারিকে জাতীয় শোক দিবস ঘোষণার দাবি জানিয়ে তিনি বলেন, 'শনিবার (২৫ ফেব্রুয়ারি) পিলখানা হত্যা দিবস। ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানায় ৫৭ জন সেনা কর্মকর্তাকে হত্যার যে নির্মম ও মর্মান্তিক ঘটনা ঘটেছে তা জাতির জন্য খুবই বেদনাদায়ক ও শোকাবহ। আমাদের গৌরবোজ্জ্বল সেনাবাহিনী মুক্তিযুদ্ধে দেশ স্বাধীন করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে।

তিনি আরও বলেন, ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারিতে হত্যা করা হয়েছে চৌকস ও মেধাবী ৫৭ জন কর্মকর্তাকে। তাদের পরিবার-পরিজনকে নির্যাতন, লাঞ্ছিত ও অপমানিত করা হয়েছে। পৃথিবীর ইতিহাসে এমনকি অনেক যুদ্ধেও এত সেনা কর্মকর্তা একসঙ্গে নিহত হননি। পূর্ব পরিকল্পিত পিলখানা হত্যাকাণ্ডের ঘটনায় অনেকের সাজা হয়েছে, আবার অনেকেই অধরায় থেকে গেছেন। এই মর্মান্তিক ঘটনার সঙ্গে ক্ষমতাসীনদের অনেকের জড়িত থাকার কথা শোনা গেলেও সেগুলোকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হয়েছে।

লিখিত বক্তব্যে রিজভী বলেন, 'পুরো বিষয়টি এখনও রহস্যের কুয়াশায় ঢাকা। একটি জাতি স্বাধীনতা সার্বভৌমত্ব সুরক্ষার প্রতীক সেনাবাহিনীকে এভাবে দুর্বল করার আন্তর্জাতিক চক্রান্ত থাকতে পারে। পিলখানা ট্র্যাজেডির উচ্চ পর্যায়ের একটি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে এর রহস্য উদঘাটন করা উচিত। আমি বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র পক্ষ থেকে পিলখানায় সেনাবাহিনীর কর্মকর্তাদের হত্যাকাণ্ডের দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণার জোর দাবি জানাই।’

গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে বিএনপি কোনো কর্মসূচি দেবে কি না- এমন প্রশ্নের জবাবে বিএনপির এই নেতা বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা হলেই আপনারা জানতে পারবেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার বিকালে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা করে এনার্জি রেগুলেটরি কমিশন। তাদের সিদ্ধান্ত অনুযায়ী আগামী সাড়ে তিন মাসে গ্যাসের দাম বাড়বে দুই দফায়। এর মধ্যে মধ্য মার্চ থেকে এক চুলার মাসিক বিল হবে ৭৫০ টাকা। আর দুই চুলার বিল হবে ৮০০ টাকা। আর তিন মাস পর জুন থেকে এই বিল চুলাপ্রতি আরও ১৫০ টাকা করে বাড়বে। তখন এক চুলার বিল হবে ৯০০ টাকা এবং দুই চুলার ৯৫০ টাকা। বর্তমানে এক চুলার বিল ৬০০ টাকা আর দুই চুলার বিল সাড়ে ছয়শ টাকা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!