• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘গ্যাসের দাম বৃদ্ধিতে সমস্যায় পড়বে টেক্সটাইল খাত’


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৭, ২০১৭, ০৭:১২ পিএম
‘গ্যাসের দাম বৃদ্ধিতে সমস্যায় পড়বে টেক্সটাইল খাত’

ঢাকা: শিল্পে ব্যবহৃত গ্যাসের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রস্তাবে অনেক উদ্যোক্তা স্পিনিং মিল সম্প্রসারণ করছেন না। যা তৈরি পোশাকসহ টেক্সটাইল খাতের জন্য উদ্বেগজনক। বাণিজ্যমন্ত্রীর কাছে শিল্পে গ্যাসের দাম বাড়াতে দীর্ঘমেয়াদী নীতিমালা প্রণয়ণসহ একাধিক  দাবি জানিয়েছেন ঢাকা চেম্বারের নেতৃবৃন্দ। জবাবে বাণিজ্যমন্ত্রী বলেছেন, ব্যবসা-বাণিজ্যের পরিবেশ উন্নয়নে সমন্বিত টাস্কফোর্স গঠন করা হবে।

মঙ্গলবার(১৭ জানুয়ারি) সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে দেখা করে এসব দাবি জানায় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) নেতৃবৃন্দ। এসময় ব্যবসায় ব্যয় হ্রাস করার বিষয়টিও সরকারের নজরে আনেন তারা।

বৈঠকে ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান এ সময় বলেন, ঋণ সুদের উচ্চ হার, ঘন ঘন বিদ্যুৎ ও জ্বালানীর মূল্য বৃদ্ধি পাচ্ছে।  এছাড়াও পরিবহন ব্যয়ের কারণে উৎপাদনের খরচ বৃদ্ধি পেয়েছে। ফলে দেশের ব্যবসায়ীরা পণ্য প্রতিযোগিতায় টিকে থাকতে পারছেন না। এজন্য মন্ত্রীর কাছ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা দরকার। পাট পণ্যে ভারতের এন্টি ডাম্পিং ডিউটি আরোপে রপ্তানিতে বাধাগ্রস্থ হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, ঢাকা চেম্বার, এফবিসিসিআই, এমসিসিআই এবং অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সমন্বয়ে শ্রীঘই একটি টাস্কফোর্স গঠন করা হবে। বন্ধু-প্রতিম ভারত সরকার কর্তৃক সম্প্রতি বাংলাদেশী পাট পণ্যের উপর আরোপিত এন্টি ডাম্পিং ডিউটির সিদ্ধান্ত অপ্রত্যাশিত। এ মাসের শেষে ভারতে সফরে গেলে দেশটির সরকারের সাথে বিষয়টি আলোচনা করা হবে।

বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, ডিসিসিআই পরিচালক ইঞ্জিঃ আকবর হাকিম, ইমরান আহমেদ, খ. আতিক-ই-রাব্বানী, এফসিএ, খ. রাশেদুল আহসান, মামুন আকবর, মোঃ আলাউদ্দিন মালিক, ওসমান গনি এবং মহাসচিব এএইচএম রেজাউল কবির উপস্থিত ছিলেন।

সোনালী নিউজ ডটকম/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!