• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

গ্যাসের মূল্যবৃদ্ধি দানবীয় আচরণ বলে বিএনপির কর্মসূচি


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৮, ২০১৭, ০৭:০২ পিএম
গ্যাসের মূল্যবৃদ্ধি দানবীয় আচরণ বলে বিএনপির কর্মসূচি

ঢাকা: গ্যাসের দাম বাড়ানোকে দানবীয় আচরণ হিসেবে দেখছে বিএনপি। এর প্রতিবাদে দেশব্যাপী রাজপথে অবস্থান কর্মসূচি ঘোষণা দিয়েছে প্রধান রাজনৈতিক বিরোধী দলটি। আগামী ২ মার্চ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকাসহ দেশব্যাপী অবস্থান কর্মসূচি পালন করবে তারা।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) এ কর্মসূচি দেয় বিএনপি। দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী রাজপথে অবস্থান কর্মসূচি ঘোষণা করেন।

রিজভী বলেন, ভোটারবিহীন সরকারের গ্যাসের দাম বাড়ানোর অগণতান্ত্রিক সিদ্ধান্তের প্রতিবাদে এই কর্মসূচি ঘোষণা। সরকারের জবাবদিহিতা না থাকলে, ক্ষমতাসীনদের বেপরোয়া সিদ্ধান্তে জনজীবনে এক দুর্বিষহ অনিশ্চয়তা বিরাজ করবে। যেহেতু প্রতিবাদী কণ্ঠকে ফাঁসির দড়িতে চেপে রাখা হয়, সেহেতু যেকোনো গণবিরোধী সিদ্ধান্ত নিতে গণবিচ্ছিন্ন সরকার পিছপা থাকে না। সম্প্রতি গ্যাসের সীমাহীন মূল্যবৃদ্ধি সরকারের অগণতান্ত্রিক একগুঁয়ে দানবীয় আচরণেরই বহিঃপ্রকাশ।

বিএনপির কেন্দ্রীয় এ নেতা বলেন, বর্তমান সরকার জনগণকে খোয়াড়ের প্রাণী মনে করে বলেই জনগণের ইচ্ছাকে অগ্রাহ্য করতে দ্বিধা করে না। ক্ষমতাসীন হওয়ার পর থেকে এই সরকার গ্যাসের দাম পাঁচগুণ বৃদ্ধি করেছে। যার চেইন রিঅ্যাকশনে শিল্প-বাণিজ্য-কৃষিতে বিরূপ প্রভাব পড়েছে, মধ্য ও নিম্নআয়ের মানুষ চরম সংকটের মধ্যে পড়েছে। সমাজের কোনো অংশের কথা পাত্তা না দিয়ে সরকার একতরফাভাবে এই মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত জনগণকে তাচ্ছিল্য করারই শামিল।

সরকার লুটপাটের মহোৎসবে মেতে উঠে এখন বোবা-কালা হয়ে গেছে এমন দাবি করে রিজভী বলেন, চারিদিকে যে এত সংকট, এত অত্যাচার, লুণ্ঠন, চাঁদাবাজি আর দুঃশাসন চলছে সেদিকে কর্ণপাত করার সুযোগ বর্তমান শাসকগোষ্ঠীর নেই। আসলেই ভয়াবহ দুঃশাসন ও লুণ্ঠনে জবাবদিহিতা না থাকার কারণে পুরো দেশ এখন টালমাটাল অবস্থায় নিমজ্জিত। কোথাও কোনো নিয়ন্ত্রণ নেই।

রিজভী বলেন, গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে কয়েকটি রাজনৈতিক সংগঠনের আজকের হরতালকে কেন্দ্র করে শাহবাগে হরতাল সমর্থকদের ওপর পুলিশ বেপরোয়া লাঠিচার্জ, টিয়ারশেল ও জলকামান থেকে গরম পানি নিক্ষেপ করেছে। এর ফলে বেশকিছু হরতাল সমর্থক আহত হয়েছেন। এই ঘটনাই প্রমাণ করে জনস্বার্থ সংশ্লিষ্ট সামান্য প্রতিবাদও সরকার সহ্য করতে পারে না।

এসময়ে দলের পক্ষ থেকে হরতাল সমর্থকদের ওপর পুলিশি লাঠিচার্জের নিন্দা জানান রিজভী।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!