• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

গ্যাসের মূল্যবৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ, রিটের রায় ঘোষণা চলছে


আদালত প্রতিবেদক জুলাই ৩০, ২০১৭, ১১:২৮ এএম
গ্যাসের মূল্যবৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ, রিটের রায় ঘোষণা চলছে

ঢাকা: চলতি বছরে দুই দফা গ্যাসের মূল্যবৃদ্ধি চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের রায় ঘোষণা চলছে। রোববার (৩০ জুলাই) সকালে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করছেন।

রিট আবেদনের পক্ষে আদালতে শুনানি করেছেন সুব্রত চৌধুরী ও মোহাম্মদ সাইফুল ইসলাম।

এর আগে গত ২৩ ফেব্রুয়ারি বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে বিইআরসি ভবনে সংবাদ সম্মেলন করে গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা দেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান মনোয়ার ইসলাম।

এই দাম বাড়ানোর বৈধতা চ্যালেঞ্জ করে আদালতে রিট আবেদন দায়ের করেন কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর কনজ্যুমার কমপ্লেইন হ্যান্ডলিং ন্যাশনাল কমিটির আহ্বায়ক স্থপতি মোবাশ্বের হোসেন।

আবেদনের শুনানি নিয়ে ২৮ ফেব্রুয়ারি হাইকোর্ট ১ জুন থেকে দ্বিতীয় দফা গ্যাসের দাম বৃদ্ধি ছয় মাসের জন্য স্থগিত করে রুল জারি করেন। পরবর্তীতে বিইআরসির পক্ষে আপিলের আবেদন করার পর হাইকোর্টের আদেশ স্থগিত হয়ে যায়। পাশাপাশি আপিল বিভাগ রুল শুনানি করতে নির্দেশ দেন। সে অনুসারে হাইকোর্টে রুল শুনানি শেষ হয়।

বিইআরসির ঘোষণা অনুযায়ী, মার্চ মাস থেকে প্রতি চুলা গ্যাসের দাম ছিল ৭৫০ টাকা, যা জুনে বেড়ে গিয়ে দাঁড়ায় ৯০০ টাকা। মার্চ থেকে দুই চুলা গ্যাসের দাম ৮০০ টাকা, যা জুনে গিয়ে দাঁড়ায় ৯৫০ টাকায়। অন্যদিকে মার্চ থেকে প্রতি ঘনমিটার সিএনজি গ্যাসের দাম বাড়ে ৩৮ টাকা। যেটা জুনে বেড়ে ৪০ টাকা হয়। মার্চ থেকে গ্যাসের বাণিজ্যিক ইউনিট প্রতি খরচ ১৪.২০ টাকা, আর জুন থেকে এ ক্ষেত্রে খরচ বাড়ে ১৭.৪০ টাকায়।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!