• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত হাইকোর্টে স্থগিত


আদালত প্রতিবেদক ফেব্রুয়ারি ২৮, ২০১৭, ০১:৫৬ পিএম
গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত হাইকোর্টে স্থগিত

ঢাকা: দ্বিতীয় দফায় গ্যাসের দাম বাড়‍ানোর সরকারি সিদ্ধান্ত ছয়মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সাইফুল আলম।

এর আগে গতকাল সোমবার গ্যাসের মূল্যবৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়। কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) পক্ষে মুবাশ্বির হোসেন এ রিট দায়ের করেন।

গতকাল রিটকারীর পক্ষের আইনজীবী সাইফুল আলম বলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন, ২০০৪ অনুযায়ী, বছরে একবারের বেশি গ্যাসের মূল্যবৃদ্ধির সুযোগ নেই। অথচ একবারেই দুই ধাপে মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গণশুনানির মাধ্যমে ৯০ দিন পর গ্যাসের মূল্যবৃদ্ধি করার কথা। কিন্তু এবারের মূল্যবৃদ্ধিতে আইনের সেসব বিধানের ব্যত্যয় ঘটেছে দাবি করে ক্যাবের পক্ষে মুবাশ্বির হোসেন এই রিটটি করেন।

এর আগে, গত ২৩ ফেব্রুয়ারি বিকেলে রাজধানীর কারওয়ানবাজারে বিইআরসি ভবনে সংবাদ সম্মেলন করে এ দাম বৃদ্ধির ঘোষণা দেন বিইআরসি’র চেয়ারম্যান মনোয়ার ইসলাম।

বিইআরসি’র ঘোষণা অনুসারে, ০১ মার্চ থেকে প্রতি চুলা গ্যাসের জন্য খরচ করতে হবে ৭৫০ টাকা। এটি ০১ জুন থেকে ফের বেড়ে দাঁড়ানোর সিদ্ধান্ত ছিল ৯০০ টাকায়। আর ০১ মার্চ থেকে দুই চুলা গ্যাসের জন্য খরচ যাবে ৮০০ টাকা, যা জুনে গিয়ে ফের বেড়ে হওয়ার কথা ছিল ৯৫০ টাকা।

অন্যদিকে ০১ মার্চ থেকে প্রতি ঘনমিটার সিএনজি গ্যাসের দাম হবে ৩৮ টাকা। এটি ০১ জুনে গিয়ে দাঁড়াবে ৪০ টাকা। মার্চ থেকে গ্যাসের বাণিজ্যিক ইউনিট প্রতি খরচ যাবে ১৪.২০ টাকা আর জুন থেকে এ ক্ষেত্রে খরচ করতে হবে ১৭.৪০ টাকা।

বর্তমানে এক চুলায় গ্যাসের দাম রাখা হচ্ছে ৬০০ টাকা আর দুই চুলায় পড়ছে ৬৫০ টাকা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!