• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়


স্বাস্থ্য ডেস্ক জুলাই ১৯, ২০১৬, ০৭:৩৬ পিএম
গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

আনন্দ উদযাপনে বাহারি রকমের খাবারের আয়োজন বাঙালির ঐতিহ্য। বিভিন্ন মজাদার খাবার যেমন-  পোলাও, বিরিয়ানি, জর্দা, সেমাই ইত্যাদি ভারী খাবার খাওয়ার পর পেটে স্বাভাবিকভাবে গ্যাসের সমস্যা সৃষ্টি হওয়ার কথা। তবে চিন্তার কিছু নেই। ঘরোয়া উপায়ে নিবারণ করতে পারেন গ্যাসের সমস্যা।

আদা : পটে গ্যাসের সমস্যা দূর করতে একটি সহজ উপাদান হল ‘আদা’ । এটি বদ হজমও দূর করে থাকে। প্রতিদিন খাবার পর এক টুকরা আদা চিবিয়ে খেলে পেটে আর গ্যাসের সমস্যা হবে না। এছাড়া আদা চা, আদা পানি পানও গ্যাসের সমস্যা দূর করতে সহায়ক।

তুলসি পাতা : তুলসির অ্যান্টিউলার উপাদান পেটের গ্যাস দূর করে। পেটে গ্যাস হলে ৫-৬টি তুলসি পাতা চিবিয়ে খান। দেখবেন সাথে সাথে পেটের গ্যাস অনেকটা কমে গেছে।

দারুচিনি : দারুচিনি হজমশক্তি বৃদ্ধিতে বেশ উপকারী একটি মশলা। এটি প্রাকৃতিক এনটাসিড হিসেবে কাজ করে থাকে এবং পেটের গ্যাস দূর করতে সাহায্য করে। এক কাপ পানিতে আধা চা-চামচ দারুচিনি গুঁড়ো মেশান। কয়েক মিনিট সেটি জ্বাল দিন। গরম মিশ্রনটি ঠাণ্ডা করে দিনে ২/৩ বার পান করতে পারেন।

লবঙ্গ : কয়েকটি লবঙ্গ এবং দারুচিনি গুঁড়ো একসাথে মিশিয়ে নিন। এটি প্রতিদিনের খাবারের সাথে খাওয়ার অভ্যাস করুন। লবঙ্গ গ্যাসের সমস্যা দূর করার সাথে সাথে আপনার নিঃশ্বাসের দুর্গন্ধও দূর করে দেবে।

অ্যালোভেরা জুস : অ্যালোভেরা জেলে শুধু রুপচর্চায় ব্যবহার হয় না, এর স্বাস্থ্য উপকারিতা অনেক। খাবার খাওয়ার আগে আধা কাপ অ্যালোভেরা জুস খেয়ে নিন। অ্যালোভেরার ল্যাক্সাটিভ উপাদান পেটের গ্যাস দূর করে। খাবার হজম করতে সাহায্য করে।

খাবার খাওয়ার সময় মেনে চলুন- ভালো করে খাবার চিবিয়ে খান, যে খাবারে অ্যালার্জি আছে তা এড়িয়ে চলুন, অল্প করে বার বার খাবার খান এবং বেশি করে পটাশিয়াম সমৃদ্ধ খাবার যেমন- পালং শাক, কলা, বাদাম ইত্যাদি খাওয়ার অভ্যাস করুন।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!