• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

গ্রন্থমেলার দ্বার খুলছে আজ


দ্বীন ইসলাম আরিয়ান ফেব্রুয়ারি ১, ২০১৮, ১১:০১ এএম
গ্রন্থমেলার দ্বার খুলছে আজ

ঢাকা : অমর একুশে গ্রন্থমেলার দ্বার খুলছে বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকাল সাড়ে ৩টায় এ মেলার উদ্বোধন করবেন।

এবারের গ্রন্থমেলা পরিসর, স্টল ও প্যাভিলিয়ন সংখ্যা বিবেচনায় হতে যাচ্ছে ইতিহাসের বৃহত্তম। বাংলা একাডেমি প্রাঙ্গণে ও সোহরাওয়ার্দী উদ্যান চত্বর মিলে প্রায় সোয়া পাঁচ লাখ বর্গফুট এলাকাজুড়ে বসছে মাসব্যাপী এ মেলা। গতবারের চেয়ে এবার স্টল ১৩৩টি ও প্যাভিলিয়ন ১২টি বেড়েছে।

গতকাল সন্ধ্যায় গ্রন্থমেলা চত্বর ঘুরে দেখা যায়, স্টল ও প্যাভিলিয়নগুলোতে চলছে শেষ মুহূর্তের ঘষামাজা। বেশ কয়েকটি   স্টলে বই সাজানোর কাজও শেষ হয়েছে।

কয়েক বছর ধরে গ্রন্থমেলায় সিংহভাগ প্রকাশনীর স্থান পাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যান অংশে। বাংলা একাডেমি প্রাঙ্গণে থাকছে লিটল ম্যাগ চত্বর, শিশুতোষ প্রকাশনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চ।

এবারের গ্রন্থমেলা ঘিরে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে বলে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান জানিয়েছেন। গতকাল সন্ধ্যায় গ্রন্থমেলায় দায়িত্বরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রায় আড়াইশ’ সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে মেলার বিভিন্ন পয়েন্টে। সেসব মনিটর করার জন্য গঠন করা হয়েছে মনিটরিং সেল। এছাড়া যেকোনো অপ্রীতিকর ঘটনা রোধ করতে কয়েকশ’ পুলিশ সদস্য মোতায়েন করা হচ্ছে মেলা উপলক্ষে। দায়িত্বে আরো থাকবেন র‌্যাব সদস্যরা।

গ্রন্থমেলার পুরো অংশে লাইটিংয়ের ব্যবস্থা করা হয়েছে। অন্য সময়ে অন্ধকারাচ্ছন্ন থাকা সোহরাওয়ার্দী উদ্যানে গতকাল লাইটিং দেখে অনেকেই আগ্রহী হয়ে ভেতরে ঢোকেন। দর্শনার্থীদের সমাগমে মেলা শুরুর আগেই সেখানে এক উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়।

নিজের স্টল পরিদর্শনে আসা সাহস পাবলিকেশন্সের কর্ণধার নাজমুল হুদা রতন জানান, এই মাসটির জন্যই প্রকাশকরা সারা বছর অপেক্ষা করেন। তিনি বলেন, ফেব্রুয়ারির এই গ্রন্থমেলা আমাদের সংস্কৃতির অংশ। আমরা এখন পুরো বছর অপেক্ষায় থাকি ফেব্রুয়ারির জন্য। সৃজনশীল বইয়ের প্রকাশনা ফেব্রুয়ারির এই মেলা কেন্দ্রিকই হয়ে থাকে। বইয়ের ব্যবসার জন্যও প্রকাশকদের টার্গেট এই মেলা।

প্রথমবারের মতো এবারের মেলায় লেখক, প্রকাশক, সাংবাদিক ও বয়স্কদের প্রবেশের জন্য আলাদা গেট রাখা হয়েছে। এছাড়া রাখা হয়েছে লেখকদের আড্ডা দেওয়ার জন্য নির্দিষ্ট জায়গা।

একুশে গ্রন্থমেলা প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর সর্বসাধারণের জন্য উন্মোক্ত করে দেয়া হবে। চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে মেলা। শুক্র ও শনিবার মেলা শুরু হবে সকাল ৯টায়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!