• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

গ্রন্থমেলায় ৬৬ কোটি টাকার বই বিক্রি


নিজস্ব প্রতিবেদক মার্চ ১, ২০১৭, ১১:৪৩ এএম
গ্রন্থমেলায় ৬৬ কোটি টাকার বই বিক্রি

ঢাকা: এবারের মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা ২০১৭ অতীতের সব রেকর্ড ভেঙে বই বিক্রিতে অনন্য নজির সৃষ্টি করেছে। গেল বারের চেয়ে এবার বই বিক্রি বেড়েছে ২৩ কোটি ৪০ লাখ টাকার।

আয়োজক বাংলা একাডেমির দেয়া তথ্যমতে, গ্রন্থমেলার প্রথম দিন পহেলা ফেব্রুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি মোট বিক্রি হয়েছে ৬৫ কোটি ৪০ লাখ টাকার বই। এর মধ্যে শুধু বাংলা একাডেমির প্রকাশিত বই বিক্রি হয়েছে এক কোটি ৫৫ লাখ টাকার মতো।

তবে শেষদিনে ২৮ ফেব্রুয়ারি সবচেয়ে বেশি বই বিক্রি হয়েছে। এ হিসেবে বিক্রি ৬৬ কোটি টাকা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গেল বছরে সর্বমোট বই বিক্রির পরিমাণ ছিল ৪২ কোটি টাকা। এবার ২৩ কোটি ৪০ লাখ টাকা বেড়ে হয়েছে ৬৫ কোটি ৪০ লাখ টাকা। একই ভাবে গেলবারের চেয়ে বাংলা একাডেমিও ২২ লাখ টাকার বই বেশি বিক্রি করেছে। তবে এ হিসাব ২৭ দিনের। শেষ দিনের হিসাব যোগ করলে সর্বমোট বই বিক্রি ৬৬ কোটি টাকা দাঁড়াতে পারে।

এবারের বইয়ের প্রকাশনা যেমন বেড়েছে আগের চেয়ে অনেক বেশি হারে, তেমনি বিক্রিও বেড়েছে অভাবনীয়রকম। শুধু কি তাই? এবারের গ্রন্থমেলা ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তা, শৈল্পিক সৌন্দর্য্য, পাঠক ও ক্রেতাবান্ধব পরিবেশ বিগত বছরগুলোকে টপকে গেছে। সবমিলিয়ে স্বাধীনতার পর এতোটা বর্ণাঢ্য আর শৈল্পিক গ্রন্থমেলার কোনো নজির নেই।

সূত্রমতে, প্রকাশনার দিক থেকে এবার এগিয়ে রয়েছে কাব্যগ্রন্থ। তবে বাংলাভাষাভাষীর সবচেয়ে প্রয়োজনীয় বই অভিধান প্রকাশনা ছিল একদম পিছিয়ে। হিসাবমতে, এবার নতুন প্রকাশিত তিন হাজার ৬৪৬টি বইয়ের মধ্যে কাব্যগ্রন্থের সংখ্যাই এক হাজার ১২২টির মতো। সেখানে অভিধান প্রকাশ করা হয়েছে মাত্র দুটি।

গেল বছর প্রকাশিত হয়েছিল মোট তিন হাজার ৪৪৪টি বই। এবার মেলায় প্রকাশিত বইয়ের সংখ্যা বেড়েছে ২০২টি। মেলায় নতুন আসা মোট ৮৬৭টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

বাংলা একাডেমির দেয়া তথ্যমতে, প্রকাশনা ও বিপণন এই দুই ক্ষেত্রেই এবারের গ্রন্থমেলা অতীতের রেকর্ড ভেঙে ফেলেছে। পাশাপাশি নিরাপত্তা, শৈল্পিক সৌন্দর্য্য, প্রকাশনা বৈচিত্র রঙ, বিপণন, নবীন পাঠকের সমাগম- সবমিলিয়ে বিগত বছরের সব মেলাকে অতিক্রম করে গেছে।

সোনালীনিউজডটকম

Wordbridge School
Link copied!