• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
বঙ্গবন্ধু স্যাটেলাইট

গ্রাউন্ড স্টেশনের সঙ্গে সংযোগ পরীক্ষা চলতি সপ্তাহে


নিজস্ব প্রতিবেদক মে ১৯, ২০১৮, ১০:৩৮ পিএম
গ্রাউন্ড স্টেশনের সঙ্গে সংযোগ পরীক্ষা চলতি সপ্তাহে

ঢাকা : বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সঙ্গে গ্রাউন্ড স্টেশনের সংযোগ পরীক্ষা হবে চলতি সপ্তাহেই। গাজীপুর ও রাঙামাটির বেতবুনিয়ার দুই গ্রাউন্ড স্টেশনের সঙ্গে বঙ্গবন্ধু-১-এর সংযোগ স্থাপন ও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য শুক্রবার (১৮ মে) বাংলাদেশে এসেছেন ফ্রান্সের নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়া স্পেসের বিজ্ঞানীরা।

বাংলাদেশি ১৮ তরুণ বিজ্ঞানীকে সঙ্গে নিয়ে এক নতুন ইতিহাস রচনা করতে যাচ্ছেন তারা। শুরুর দিকে আগামী কয়েকদিন দুই গ্রাউন্ড স্টেশনে চলবে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সঙ্গে সংযোগ স্থাপনের ‘আইওটি’ (অবকাঠামোর সঙ্গে ডিভাইসের সংযোগ) কাজ। বেতবুনিয়া গ্রাউন্ড স্টেশন সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, মহাকাশে পাড়ি দেওয়ার পরই বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের নিয়ন্ত্রণ নিয়েছে যুক্তরাষ্ট্র, ইতালি ও কোরিয়ার তিনটি গ্রাউন্ড স্টেশন। এই তিন স্টেশন থেকে স্যাটেলাইটটিকে নিয়ন্ত্রণ করে এর নিজস্ব কক্ষপথে নিয়ে যাওয়া হচ্ছে। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের নিজস্ব গন্তব্যে পৌঁছাতে আরো অন্তত দুই দিন সময় লাগবে। স্যাটেলাইটটি তার কক্ষপথে পৌঁছানোর পর শুরু হবে বাংলাদেশের গাজীপুর ও রাঙামাটির বেতবুনিয়ায় স্থাপিত দুই গ্রাউন্ড স্টেশনের সঙ্গে সংযোগ স্থাপনের কাজ। এ কাজ সরাসরি তদারকি করবেন থ্যালেস অ্যালেনিয়া স্পেসের বিজ্ঞানীরা। গাজীপুর ও বেতবুনিয়ায় দুটো দলে ভাগ হয়ে কাজ করবেন তারা। তাদের  সহায়তায় থাকবেন ১৮ বাংলাদেশি তরুণ। বিষয়টি ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেসের ওয়েবসাইটও নিশ্চিত করেছে।  

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সঙ্গে সংযোগ স্থাপন করে পূর্ণ নিয়ন্ত্রণে এনে কাজ শুরু করতে প্রায় তিন মাস সময় লাগবে। স্যাটেলাইটটি সম্পূর্ণ চালু হওয়ার পর এর নিয়ন্ত্রণ বাংলাদেশের গ্রাউন্ড স্টেশনে হস্তান্তর করবে থ্যালেস অ্যালেনিয়া। এর পর থেকে স্যাটেলাইটের নিয়ন্ত্রণের মূল কাজ হবে গাজীপুর স্টেশনেই। তবে কখনো গাজীপুর স্টেশন স্যাটেলাইট নিয়ন্ত্রণে ব্যর্থ হলে তখন বেতবুনিয়ার গ্রাউন্ড স্টেশন-২ কাজ শুরু করবে। অনেক ক্ষেত্রে দুই গ্রাউন্ড স্টেশনেই সমানতালে কাজ হবে। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের নিয়ন্ত্রণ নিতে প্রস্তুত গাজীপুর ও বেতবুনিয়ার দুই গ্রাউন্ড স্টেশন। এ লক্ষ্যে শিগগিরই গ্রাউন্ড স্টেশন দুটি উদ্বোধন করা হবে বলে জানা গেছে। তবে এ নিয়ে সংশ্লিষ্টরা বিস্তারিত কিছু জানাচ্ছেন না।

তারা বলছেন, বিটিআরসির অনুমতি ছাড়া কোনো তথ্য দেওয়া তাদের পক্ষে সম্ভব নয়। তবে স্টেশন দুটি শিগগিরই উদ্বোধন করা হবে।

এখন ইন্দোনেশিয়ার আকাশে রয়েছে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান স্টাফ ল্যায়ারের তথ্য অনুযায়ী, ঠিক পথ ধরেই এগোচ্ছে ‘বঙ্গবন্ধু-১’। শুক্রবার (১৮ মে) স্যাটেলাইটটি ইন্দোনেশিয়ার আকাশে ছিল। এর আগে গত বৃহস্পতিবার বাংলাদেশ সময় দিবাগত রাত দেড়টা নাগাদ ইন্দোনেশিয়ার সুমবা দ্বীপের ওপর দিয়ে নিজ কক্ষপথের দিকে এগিয়ে যাচ্ছিল স্যাটেলাইটটি। এটি আগামী দুই দিনে ভারত মহাসাগরের ইন্দোনেশিয়া ও পাপুয়া নিউগিনির ওপর দিয়ে ফিলিপাইন হয়ে তার কক্ষপথে প্রবেশ করবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!