• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

গ্রান্ডহোমের রেকর্ডে পাকিস্তানের বিপর্যয়


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ১৮, ২০১৬, ০৩:৫৬ পিএম
গ্রান্ডহোমের রেকর্ডে পাকিস্তানের বিপর্যয়

ঢাকা: ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিন পুরোটাই গেছে বৃষ্টির পেটে। দ্বিতীয় দিনে পাকিস্তান ব্যাট করতে নেমেই ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে পড়ে গুটিয়ে গেছে মাত্র ১৩৩ রানে। জবাবে নিউজিল্যান্ড বেশ সতর্কতার সাথে দ্বিতীয় দিন পার করেছে। ৩৬ ওভার ব্যাট করে তারা ৩ উইকেট হারিয়ে ১০৪ রান তুলেছে। ব্যাট করছেন জিৎ রাভাল ৫৫ ও হেনরি নিকোলস ২৯ রান নিয়ে।

নিউজিল্যান্ডকে শুরুতেই ধাক্কা দিয়েছিলেন মোহাম্মদ আমির। এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন টম লাথামকে(৬)। স্কোরবোর্ডে ১৫ রান উঠতেই আরো বড় ধাক্কা দেন সোহাইল খান অধিনায়ক কেন উইলিয়ামসনকে(৪) ফিরিয়ে। এই বিপর্যয় সামলে ওঠার আগেই রস টেলরকে (১১) ফেরান রাহাত আলী। ৪০ রানে ৩ উইকেট হারানো কিউইদের পথ দেখান রাভাল ও নিকোলস। শেষ পর্যন্ত এই জুটি অবিচ্ছিন্ন থেকে দ্বিতীয় দিন শেষ করেছে। রাভাল ১০৮ বলে সাত চারে ৫৫ ও নিকোলস ৫৭ বলে ২৯ রান করেছেন। আমির, রাহাত ও সোহাইল প্রত্যেকে পেয়েছেন ১টি করে উইকেট।

এরআগে হ্যাগলি ওভালের সবুজ পিচে স্বাভাবিকভাবেই টস জিতে আগে বোলিং বেছে নিয়েছিলেন কিউই অধিনায়ক। নতুন বলের দুই বোলার টিম সাউদি আর ট্রেন্ট বোল্টের সামনে দেখেশুনেই শুরু করেছিলেন পাকিস্তানের দুই ওপেনার আজহার আলী ও সামি আসলাম। ৩১ রানে আসলামকে (১৯) ফিরিয়ে এই জুটি ভাঙেন সাউদি। পরে ৫৩ রানে ব্যক্তিগত ১৫ রানে আজহারকে ফিরিয়েছেন এই ম্যাচেই অভিষিক্ত কলিন ডে গ্রান্ডহোমে।

পাকিস্তানের ভেঙে পড়ার শুরুও এখান থেকেই। ৫৩ থেকে ৫৬ এই ৩ রানের ব্যবধানে বাবর আজম (৭) ও ইউনিস খানকে (২) হারিয়ে বিপদে পড়ে পাকিস্তান। এই বিপদ থেকে দলকে উদ্ধার করার চেষ্টা করেন অধিনায়ক মিসবাহ। পাকিস্তানের প্রথম অধিনায়ক হিসেবে তিনি ৫০ তম টেস্টে নেতৃত্ব দিচ্ছেন। অনন্য এক অর্জনের টেস্টে এক প্রান্তে দাঁড়িয়ে মিসবাহ সতীর্থদের যাওয়া আসার মিছিল দেখলেন।  নিঃসঙ্গ শেরপার মতো একাই লড়াই করলেন বিরুদ্ধ কন্ডিশনে। নবম ব্যাটসম্যান হিসেবে মিসবাহ যখন ব্যক্তিগত ৩১ রানে আউট হলেন তখন পাকিস্তানের স্কোর ১২৯। সেখান থেকে আর ৪ রান যোগ করে ১৩৩ রানেই শেষ পাকিস্তানের ইনিংস। মিসবাহ ৩১ রান করেন ১০৮ বল খেলে তিন চারের সাহায্যে। তার মতো আর একজন দাঁড়িয়ে গেলে পাকিস্তানের স্কোর দুই’শ ছাড়িয়ে যেতে। সেটা হয়নি ব্যাটসম্যানদের নিদারুন ব্যর্থতায়। বিশেষ করে শেষের ছয় ব্যাটসম্যানের কেউই দুই অঙ্কোর ঘর স্পর্শ করতে পারেননি।

পাকিস্তানের এমন ব্যাটিং ধসের জন্য দায়ী অভিষিক্ত গ্রান্ডহোমে। ৪১ রানে ৬ উইকেট তুলে নিয়ে তিনিই পাকিস্তানকে এতো অল্প রানে গুটিয়ে যেতে বাধ্য করেছেন। অভিষেক ম্যাচে দারুন একটা রেকর্ডও নিজের করে নিয়েছেন গ্রান্ডহোমে। অভিষেকে নিউজিল্যান্ডের হয়ে সেরা বোলিং ফিগার এখন তারই। এরআগে ১৯৫০ সালে এই ক্রাইস্টচার্চেই অ্যালেক্স ময়ের অভিষেকে ১৫৫ রানে ৬ উইকেট নিয়েছিলেন। এতোদিন এটাই ছিল যে কোন কিউই বোলারের অভিষেকে সেরা বোলিংয়ের রেকর্ড। গ্রান্ডহোমের দিনে সাউদি ২০ ও বোল্ট ৩৯ রান দিয়ে পেয়েছেন ২টি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:
পাকিস্তান প্রথম ইনিংস: ১৩৩/১০ (৫৫.৫ ওভার) (মিসবাহ ৩১, আসলাম ১৯, শফিক ১৬, আজহার ১৫, সোহাইল ৯, বাবর ৭, সরফরাজ ৭। গ্রান্ডহোমে ৬/৪১, সাউদি ২/২০, বোল্ট ২/৩৯।)
নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ১০৪/৩ (৩৬ ওভার) (রাভাল ৫৫*, নিকোলস ২৯*, টেলর ১১, উইলিয়ামসন ৪, লাথাম ১। আমির ১/১৯, রাহাত ১/৩২, সোহাইল ১/৩৬।)


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!