• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

গ্রাহক সংগ্রহে সুইস ব্যাংক ঢাকায়


অর্থনৈতিক প্রতিবেদক জুলাই ১৪, ২০১৭, ০৫:২১ পিএম
গ্রাহক সংগ্রহে সুইস ব্যাংক ঢাকায়

ঢাকা : ঢাকায় এসে গ্রাহক সংগ্রহ করছে সুইস ব্যাংকের প্রতিনিধিরা। সুইজারল্যান্ডের ব্যাংকে টাকা রাখতে তারা আকৃষ্ট করছেন দেশের বিত্তশালীদের। তাদের অভয়েই সুইস ব্যাংকে বাড়ছে বাংলাদেশিদের টাকা। এসব তথ্য দিয়েছেন দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

৮২ লাখ মানুষের দেশ সুইজারল্যান্ডে রয়েছে ৪শ’টিরও বেশি ব্যাংক। সুইস ব্যাংক নামেই পরিচিত ঐসকল ব্যাংক। ওই দেশের আইন অনুযায়ী কোনো ব্যক্তি বা রাষ্ট্র চাইলেই সুইস ব্যাংকে টাকা রাখতে পারে এবং সে তথ্য গোপন রাখা হয়।

বিশ্বব্যাপী অর্থ পাচার রোধে মানি লন্ডারিং প্রতিরোধ আইন ব্যাপকভাবে কার্যকর করায় আন্তর্জাতিক চাপে দেশটির কেন্দ্রীয় ব্যাংক জমা টাকার তথ্য প্রকাশ করলেও আমানত কারীদের নাম ঠিকানা প্রকাশ করছে না।

সম্প্রতি ২০১৬ সালের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক সুইস ন্যাশনাল ব্যাংক। এতে উঠে আসে সারাবিশ্ব থেকে যখন সুইজারল্যান্ডের ব্যাংকগুলোয়ে জমা অর্থ কমছে, তখন বাংলাদেশ থেকে ১ বছরের ব্যবধানে তা বেড়েছে ২০ শতাংশ। গেলো বছর বাংলাদেশিদের নামে জমা হয়েছে প্রায় ৫ হাজার ৬শ’ কোটি টাকা। ২০১৫ সালে এর পরিমাণ ছিল ৪ হাজার ৬শ’ কোটি টাকা। গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টেগ্রিটি (জিএফআই) সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা বলছে, সুইস ব্যাংকে বাংলাদেশিদের জমানো টাকার বড় অংশই পাচার হওয়া।

সুইস ব্যাংকে বাংলাদেশ থেকে কিভাবে অর্থ যাচ্ছে, কারা জড়িত এই বিষয়ে দুদকের অনুসন্ধানে পাওয়া তথ্য জানালেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ইকবাল। তিনি বলেন, আমরা বিভিন্ন জায়গায় খোঁজ নিয়ে দেখেছি যে, সুইস ব্যাংকের কারা বাংলাদেশে আসে।

তিনি বলেন, আমাদের কাছে তথ্য আছে বিভিন্ন হোটেলে সুইস ব্যাংকের লোকও আসে। এসে তারা বিভিন্নভাবে আমাদের অর্থশালী মানুষদের সাথে কথা বলে এবং তারাই অভয় দেয় যে, আপনাদের কোনো সমস্যা নেই। তাই আমরা আমাদের লোক লাগিয়েছি খবর নেওয়ার জন্য যে, কোনো হোটেলে সুইস ব্যাংকের কারা আসছেন। আর এটা আমরা করতে পারছি সম্প্রতি উচ্চ আদালতের এক রায়ের মাধ্যমে। এখন যেকারও বিরুদ্ধে অর্থ পাচারের অনুসন্ধান বা তদন্ত করতে পারবো।

এদিকে অর্থ পাচারে আইনি সহায়তার চেয়ে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ ৪৪টি দেশে চিঠি পাঠিয়েছে দুদক। পাশাপাশি বাংলাদেশের মধ্যে হুন্ডি ব্যবসায়ীদের বিষয়েও অভিযান শুরু করেছে দুদক। সূত্র: ডিবিসি

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!