• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

গ্রেপ্তারি পরোয়ানায় ভীত নন খালেদা জিয়া


সোনালী বিশেষ সেপ্টেম্বর ২৫, ২০১৭, ০৩:৩৭ পিএম
গ্রেপ্তারি পরোয়ানায় ভীত নন খালেদা জিয়া

ঢাকা : মামলা কিংবা গ্রেফতারি পরোয়ানায় ভীত নন সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। দলটির নেতারা বলছেন, লন্ডনে চিকিৎসার শেষে তিনি খ্বু তাড়াতাড়ি দেশে ফিরবেন। তাই পরোয়ানার ভয় দেখিয়ে বিএনপির মনোবল ভাঙ্গা যাবে না।

২০০৭ সালে সেনা সমর্থিত তত্বাবধায়ক সরকার থেকে ক্ষমতাশীন আওয়ামী লীগ সরকারের টানা দুই মেয়াদের মামলায় কোনঠাসা বিএনপি। শুধু দলীয় প্রধান খালেদা জিয়ার নামেই রয়েছে ৩৩ টি মামলা। দুর্নীতিসহ বেশ কয়েকটি মামলার বিচারকাজ শেষের পথে। এই অবস্থায় স্বাধীনতা ও জাতীয় পতাকা অবমাননার মামলা ৫ই অক্টোবর, চিকিৎসার জন্য লন্ডনে থাকা খালেদা জিয়াকে আদালতে হাজির হওয়ার আদেশ নিয়ে বিচলিত দলের নেতারা।

এ প্রসঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দেশের একটি গণমাধ্যমকে বলেছেন, মামলার ভয়ে তিনি বিদেশে যাননি। বেগম খালেদা জিয়া বহু সংগ্রাম করেছেন। তার জীবনের শুরুই সংগ্রাম দিয়ে। তিনি অসুস্থ চিকিৎসার জন্য গেছে অতিদ্রুত ফিরে আসবেন। একই প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম বলেন, আদালত সিদ্ধান্ত দিয়েছে ৫ তারিখে হাজির হতে না পারলে, পরোয়ানা জারি করবে। খালেদা জিয়া যদি অসুস্থ থাকেন তাহলেও হাজিরা দেয়ার জন্য তাকে আসতে হবে। এটা কোনো জবরদস্তির ব্যাপার না।

বিএনপি চেয়ারপারসনকে যে মামলায় হাজিরার নির্দেশ দেয়া হয়েছে তাকে ভিত্তিহীন বলছেন খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট মাসুদ তালুকদার। তিনি বলেন, যে আইনে তারা মামলা করেছে এবং যে আদালতে মামলা করেছে, প্রথম কথা হলো এই আইনে মামলা চলে না। যে ব্যক্তিটি মামলাটি করেছেন তার এই মামলা করার মতো কোনো আইনগত ভিত্তি নেই।

জানা গেছে, শুধু খালেদা জিয়া নয়, আদালতে হাজিরা দিচ্ছেন দলের প্রবীণ নেতারাও। স্থায়ী কমিটির ১৬ সদস্যের মধ্যে ১৩ জনের বিরুদ্ধে রয়েছে ৪শ’ ৬৫ টি মামলা। এগুলোকে মামলা নয়, বরং দমন-পীড়নের কৌশল মনে করেন সাবেক আইনমন্ত্রী।

বিএনপির স্থায়ী কমিটির সিনিয়র সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, আমাদের সকলের মিলে ৪শ’ ৬৫ টি মামলা চলছে। আর আমাদের নেত্রীর বিরুদ্ধে মামলা কিভাবে চলছে সেটা সবাই জানে। এগুলো সবই হলো প্রতিহিংসামূলক এবং বিরোধী দলকে নিশ্চিহ্ন করার একটি অংশ।

প্রসঙ্গত, দলের স্থায়ী কমিটির সদস্যের মধ্যে নজরুল ইসলাম খান, ড. আবদুল মঈন খান এবং সাবেক সেনাপ্রধান অবসর প্রাপ্ত জেনারেল মাহবুবুর রহমানের বিরুদ্ধে কোনো মামলা নেই।

এদিকে, লন্ডনে যোগাযোগ রাখছেন বিএনপির এমন একজন নেতা জানান, দলীয় প্রধানের দেশে ফেরা কিছুটা বিলম্বিত হতে পারে। কারণ পায়ের চিকিৎসা সময় সাপেক্ষ। চিকিৎসা শুরু হলেই সাথে সাথে তিনি আসতে পারবেন না। চোখের চিকিৎসা সফল হয়েছে। গত ঈদে লন্ডন প্রবাসী নেতা-কর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সম্ভাবনার কথা শোনা গেলেও তা হয়নি।

২০১৫ সালে যখন খালেদা জিয়া চিকিৎসার জন্য লন্ডনে ছিলেন তখন ঈদের দিন শুভেচ্ছা বিনিময় করেছিলেন। বিলম্বের আরেকটি কারণ হলো- বিএনপি চেয়ারপারসন দেশে ফিরে সহায়ক সরকারের রূপরেখা ঘোষণা করবেন। রূপরেখা ঘোষণা করে সরকারের সঙ্গে এ নিয়ে সংলাপ করতে চান তিনি। সরকার নাকচ করে দিলে তখন আন্দোলন ছাড়া কোন বিকল্প থাকবে না। তখন আন্দোলনের জন্য জনমত গঠন করতে মাঠে নামতে হবে তাকে। এই সময়ে বৃষ্টি-বাদল এবং রোহিঙ্গা ইস্যুর কারণে তা সম্ভব হবে না। জাতীয় নির্বাচনেরও এক বছরের বেশি বাকি। তাই সম্পূর্ণ চিকিৎসা ছাড়া দেশে ফেরার তাড়া নেই।

প্রায় দু’মাস ধরে চিকিৎসার জন্য লন্ডনে অবস্থান করছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। দলের নেতারা জানিয়েছেন, অক্টোবরের প্রথম সপ্তাহে দেশে ফিরে তিনি উখিয়ায় রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে যাবেন। তার আগে রাজনৈতিক দূরত্ব ভুলে ১৯৭৮ এবং ১৯৯২ সালে রোহিঙ্গা ইস্যুতে বিএনপির সফল দুই চুক্তিকে সামনে রেখে বিশ্ব জনমত গড়ে তোলার কাজ করবেন বিএনপির দায়িত্বপ্রাপ্ত নেতারা।

প্রসঙ্গত, লন্ডন থেকে দেশে ফিরেই রোহিঙ্গা শরণার্থীদের দেখতে যাবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। অক্টোবরের প্রথম সপ্তাহে দেশে তার দেশে ফেরার কথা রয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!