• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
বাংলা নববর্ষ-১৪২৪

গ্লানি মুছে শুদ্ধ হোক ধরা


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৪, ২০১৭, ১২:১০ এএম
গ্লানি মুছে শুদ্ধ হোক ধরা

ঢাকা: চিরন্তন বাঙলার উৎসবের রঙ ছড়িয়ে এলো পহেলা বৈশাখ। স্বাগত বাংলা নববর্ষ-১৪২৪। প্রকৃতির পরতে পরতে আজ নতুন সুর। কানে কানে ছড়িয়ে পড়েছে নতুন বার্তা। বাঙালির সার্বজনীন উৎসব আজ। বিশ্বজুড়ে বাঙালিরা আজ মেতে উঠবে আনন্দে-উচ্ছ্বাসে। বিশ্বকবি রবীন্দ্রনাথের সঙ্গে কণ্ঠ মিলিয়ে গাইবে-

এসো, এসো, এসো হে বৈশাখ।
তাপস নিঃশ্বাস বায়ে  মুমূর্ষুরে দাও উড়ায়ে,
     বৎসরের আবর্জনা দূর হয়ে যাক॥
যাক পুরাতন স্মৃতি,  যাক ভুলে-যাওয়া গীতি,
     অশ্রুবাষ্প সুদূরে মিলাক॥
     মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা,
     অগ্নিস্নানে শুচি হোক ধরা।

ধর্ম-বর্ণ, শ্রেণি- পেশা নির্বিশেষে সব বয়সের মানুষ আজ একযোগে বৈশাখকে আহ্বান জানাবে। সব গ্লানি মুছে নবোদ্যমে শুরু হবে পথচলা। আজ প্রভাতে পূর্বাকাশে লাল টকটকে সূর্যের কিরণছটার মধ্য দিয়ে যাত্রা শুরু করেছে নতুন বছর। উৎসবময় অনুভূতি সঙ্গী করে নিদ্রাভঙ্গ হয়েছে বাঙালির। বাঙালির সবচেয়ে বড় অসাম্প্রদায়িক উৎসব পহেলা বৈশাখ।

পহেলা বৈশাখ উপলক্ষে সরকারি ছুটি আর সাপ্তাহিক ছুটি এক সঙ্গে পড়েছে আজ। বাংলা নববর্ষ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া পৃথক বাণীতে দেশবাসীকে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন। এ উপলক্ষে সংবাদপত্রগুলো প্রকাশ করছে বিশেষ সংখ্যা। রেডিও-টেলিভিশনে প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠানমালা।

কর্মসূচি: অন্যান্যবারের মতো এবারও পহেলা বৈশাখের মূল আয়োজন হবে রমনা উদ্যানের বটমূলে। ছায়ানটের আয়োজনে প্রভাতি এ আয়োজনে সংগঠনটির শিল্পীরা গাইবেন মানবতার গান। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে বের হবে মঙ্গল শোভাযাত্রা।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ শাখায় স্থান পাওয়ার পর এই প্রথম বাঙালি ঐতিহ্যের মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হচ্ছে। তবে এ শোভাযাত্রা ঘিরে নেয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা। ‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্যসুন্দর’ প্রতিপাদ্য নিয়ে এ শোভাযাত্রায় মানবতার জয়গান গাওয়া হবে। এ উপলক্ষে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় নানা কর্মসূচি নিয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে স্ব-স্ব উদ্যোগে অনুষ্ঠান হবে।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!