• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
ইতিহাসের পাতায় রেখে গেছে অনেক ঘটনা-দুর্ঘটনা

ঘটনাবহুল বছরের বিদায়


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৩১, ২০১৬, ১২:৩৯ পিএম
ঘটনাবহুল বছরের বিদায়

আজ শনিবার (৩১ ডিসেম্বর) সূর্য অস্তমিত হওয়ার সাথে সাথে বিদায় হবে আরো একটি বছরের। আর তাই বিদায় বিগত বর্ষ! বিদায় ২০১৬। আজই শেষ দিন। সময় যেন এক ধাবমান যাযাবর- কেবলই সামনে এগিয়ে যাওয়া, পেছনে ফেরার সুযোগ নেই। তবুও বছর শেষ মানেই পুরনো দিনের হিসাব, আর আগামী বছরটা কেমন যাবে তা নিয়েই যত জল্পনা। জগতের এ এক শাশ্বত নিয়ম। নতুনের হাত ধরে উন্মোচিত হয় সম্ভাবনার দ্বার। আবহমানকাল থেকেই নতুনের জন্য মানুষের অবিরল প্রতীক্ষা। নতুনকে ঘিরেই জন্ম নেয় দিগন্ত ছাড়িয়ে যাওয়া আকাক্সক্ষা। আজ কালস্রোতে পশ্চিম দিগন্তে মিলিয়ে যাবে যে সূর্য তা ‘পুরনো সেই দিনের কথা’। কিন্তু যে বছরটি হারিয়ে গেল জীবন থেকে, ক্যালেন্ডারের পাতা থেকে, তার সবই কি হারিয়ে যাবে? মুছে যাবে সব? না, সব কিছু মুছে যায় না। ঘটনাবহুল ২০১৬ সালের অনেক ঘটনার রেশ টেনেই মানুষ এগিয়ে যাবে ২০১৭ সালের দিনরাত্রির পথে। অনেক ঘটনা মুছে যাবে বিস্মৃতির ধুলোয়। আবার পাওয়া-না পাওয়ার অনেক ঘটনা থাকবে উজ্জ্বল হয়ে। অতীতও মাঝে মাঝে স্মৃতির অলিন্দে কড়া নাড়বে।

২০১৬ সাল ইতিহাসের পাতায় রেখে গেছে অনেক ঘটনা-দুর্ঘটনা। এ সবের মধ্যে রয়েছে- ক্ষমতাসীন আওয়ামী লীগের জাঁকজমকপূর্ণ সম্মেলন, নির্বাচন কমিশন গঠন নিয়ে বিএনপির প্রস্তাব, রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির চলমান সংলাপ, নারায়ণগঞ্জে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন, প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি, হলি আর্টিজানে ভয়াবহ জঙ্গি হামলা, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা ও প্রতিমা ভাঙচুর, গাইবান্ধায় ক্ষুদ্র নৃগোষ্ঠী সাঁওতাল সম্প্রদায়ের ওপর হামলা, তাদের ঘরবাড়িতে আগুন ও ভিটেমাটি থেকে উচ্ছেদ, তনু ও মিতু হত্যা এবং খাদিজার ওপর পৈশাচিক হামলা ইত্যাদি। তবে সব কিছু ছাপিয়ে এ বছর দেশজুড়ে আলোচনায় ছিল জঙ্গিবাদ ও এর বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টি। 

অন্যদিকে আন্তর্জাতিক অঙ্গনেও নানা ঘটনার জন্ম দিয়েছে ২০১৬। যুক্তরাষ্ট্রের নজিরবিহীন নির্বাচন, ডোনাল্ড ট্রাম্পের উত্থান, ব্রেক্সিট, বিশ্বজুড়ে সন্ত্রাসী হামলা, সাইবার হামলা এগুলোর মধ্যে অন্যতম। বার্তা সংস্থা এপির বার্ষিক এক জরিপে আলোচিত শীর্ষ ঘটনা হিসেবে স্থান পেয়েছে মার্কিন নির্বাচন। এর পরই রয়েছে ব্রেক্সিট গণভোটে ব্রিটিশদের ইউরোপ ছাড়ার রায়। এপির এই জরিপে গত বছরের যে ঘটনাগুলো শীর্ষ ১০-এ স্থান পায়নি তার মধ্যে রয়েছে ইউরোপের শরণার্থী সংকট। কিউবার দীর্ঘদিনের নেতা ফিদেল কাস্ত্রোর মৃত্যু এবং লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলজুড়ে জিকা ভাইরাসের বিস্তার।

দেশের ও আন্তর্জাতিক অঙ্গনের কয়েকটি আলোচিত ঘটনা সংক্ষিপ্তভাবে তুলে ধরা হলো-

রিজার্ভ চুরি : এ বছরের সবচেয়ে আলোচিত ঘটনা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের বিপুল অঙ্কের টাকা চুরি। ফেব্র“য়ারিতে বাংলাদেশ ব্যাংকের প্রায় আট কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনা ছিল বাংলাদেশের ইতিহাসের অন্যতম আলোচিত ঘটনা। সুইফট সিস্টেম ব্যবহার করে ভুয়া বার্তা পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক থেকে রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনে (আরসিবিসি) যাওয়া টাকার একটি বড় অংশ পরে ফিলিপিন্সের জুয়ার টেবিলে চলে যায়। এর মধ্যে ক্যাসিনো মালিকের ফেরত দেয়া দেড় কোটি ডলার পুনরুদ্ধারের প্রক্রিয়া শুরু করতে আগস্টে ফিলিপাইনের ম্যানিলা যায় বাংলাদেশ ব্যাংকের একটি দল। ইতিমধ্যে ১৫ মিলিয়ন ডলার ফেরতও পেয়েছে বাংলাদেশ। সিআইডির তদন্ত অনুযায়ী এ পর্যন্ত এই চুরির সঙ্গে ২৩ বিদেশি ও বাংলাদেশ ব্যাংকের ৫ কর্মকর্তার যোগসাজশ পাওয়া গেছে।

পালস নাইটক্লাবের হত্যাযজ্ঞ : যুক্তরাষ্ট্রের ইতিহাসে গোলাগুলিতে সব থেকে বেশিসংখ্যক মানুষ হত্যার মর্মান্তিক ঘটনার অবতারণা হয় অরল্যান্ডোর একটি সমকামী নাইটক্লাবে। গত ১২ জুন বন্দুকধারী ওমর মতিন তিন ঘণ্টায় ৪৯ জন মানুষকে হত্যা করে। এরপর সোয়াত টিমের সঙ্গে গোলাগুলিতে সে নিহত হয়। নিরাপত্তা বাহিনীর সঙ্গে মুখোমুখি অবস্থানের সময় জঙ্গিগোষ্ঠী আইএসের প্রতি আনুগত্য স্বীকার করে সে।

ব্রেক্সিট : পোলস্টারদের মুখে চুনকালি দিয়ে ব্রিটিশরা ২৩ জুন অনুষ্ঠিত গণভোটে ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার পক্ষে রায় দেয়। ফলে হঠাৎই ওলটপালট হয়ে যায় ব্রিটেনের রাজনীতি। ধাক্কা লাগে অর্থনীতিতেও। ব্রেক্সিট গণভোটের পরপরই প্রধানমন্ত্রিত্ব থেকে ইস্তফা দেন ডেভিড ক্যামেরন। ইউরোপের সঙ্গে বিচ্ছেদের জটিল সমীকরণ মেলানোর দায়িত্ব বর্তায় নতুন প্রধানমন্ত্রী তেরেসা মে’র ওপর।

গুলশান হামলা : বছরজুড়েই আলোচনার শীর্ষে ছিল গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার ঘটনা। গত ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় অস্ত্রধারী সন্ত্রাসীরা হামলা করে এবং দেশি-বিদেশি নাগরিকদের জিম্মি করে। পরদিন সকালে সেনাবাহিনীর ‘অপারেশন থান্ডার বোল্টে’ নিহত হয় ৬ জঙ্গি। তবে অভিযানের আগেই জঙ্গিরা ২০ জিম্মিকে হত্যা করে। এ ঘটনা তদন্তে নব্য জেএমবির নেতা তামিম আহমেদ চৌধুরী ও মারজানের নাম উঠে আসে। নারায়ণগঞ্জে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয় তামিম। তবে এখনো পুলিশের ধরাছোঁয়ার বাইরে মারজান।

খাদিজার অলৌকিক ফিরে আসা : গত ৩ অক্টোবর সিলেটের এমসি কলেজে বিএ (পাস) পরীক্ষা শেষে বাড়ি ফেরার সময় হামলার শিকার হন খাদিজা। সিলেট থেকে ঢাকার স্কয়ার হাসপাতালে এনে প্রথমে লাইফ সাপোর্টে রাখা হয় তাকে। কয়েক দিন পর লাইফ সাপোর্ট খুলে দুদফা অস্ত্রোপচার করা হয়। ৫৩ দিন পর আশঙ্কামুক্ত হন খাদিজা। হাসিমুখে সাংবাদিকদের সামনে আসেন, দেশবাসীর কাছে দোয়া চান। এ ঘটনায় তার হত্যাচেষ্টাকারী ছাত্রলীগ নেতা বদরুলকে গ্রেফতার করে পুলিশ। নিজের দোষ স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয় বদরুল। দেশজুড়ে এই বর্বর হত্যাচেষ্টার ঘটনায় ব্যাপক আন্দোলন ও আলোচনা হয়।

আওয়ামী লীগের সম্মেলন : গত ২২-২৩ অক্টোবর অনুষ্ঠিত হয় আওয়ামী লীগের ইতিহাসে সবচেয়ে জাঁকজমকপূর্ণ জাতীয় সম্মেলন। দুই দিনের এ সম্মেলনে ৬ হাজার ৫৭০ জন কাউন্সিলর ও সমসংখ্যক প্রতিনিধি অংশ নেন। ২ দিনে তিন বেলা ৫০ হাজার লোকের খাবারের আয়োজন করা হয়। সম্মেলন উপলক্ষে রাজধানীর বিভিন্ন সড়কে নানা রঙের পতাকা-ব্যানার ও প্ল্যাকার্ড দিয়ে সাজানো হয়। সড়ক বিভাজনে আলোকসজ্জাও করা হয়। সম্মেলনে আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দেন ভারত, চীনসহ ১০টি দেশের ৫৫ জন নেতা। এ সম্মেলনে আবারও দলের সভাপতি  হন  বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। আর দলের সাধারণ সম্পাদক নির্বাচিত হন ওবায়দুল কাদের। 

মার্কিন নির্বাচন : মার্কিন মুল্লুকে এ বছরের শীর্ষ ঘটনার সূত্রপাত হয় ২০১৫ সালের জুনে। ডোনাল্ড ট্রাম্প তার নিউইয়র্কস্থ ট্রাম্প টাওয়ার থেকে নেমে আসতে আসতে ঘোষণা দিলেন- মার্কিন প্রেসিডেন্ট পদে লড়বেন তিনি। প্রথমে মনে করা হয়েছিল তার সম্ভাবনা ক্ষীণ। তার প্রচারণা ছিল অগতানুগতিক। সমাবেশগুলো উসকানিমূলক সব মন্তব্য আর ঝগড়াটে সব টুইটের ফুলঝুরি। তার পরও ১৬ জন রিপাবলিকান প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে শেষ হাসি হেসেছেন তিনিই। ওদিকে, রিপাবলিকান শিবিরে হিলারি ক্লিনটন অপ্রত্যাশিত জোরালো এক চ্যালেঞ্জের মুখোমুখি হন বার্নি স্যান্ডার্সের। এ বছরের ৮ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে হিলারি ক্লিনটন পপুলার ভোটে জিতলেও ইলেকটোরাল কলেজ ভোটে জয়ী হন ডোনাল্ড ট্রাম্প। এ ছাড়া, কংগ্রেসের উভয় কক্ষেই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে  রিপাবলিকান পার্টি।

হিলারি ক্লিনটনের ই-মেইল : মার্কিন নির্বাচনের প্রচারণা চলাকালীন, এফবিআই হিলারি ক্লিনটন পররাষ্ট্রমন্ত্রী থাকাকালীন তার ব্যক্তিগত সার্ভারে ই-মেইল ব্যবহার নিয়ে তদন্ত চালায়। এফবিআই পরিচালক জেমস কমি হিলারি ক্লিনটনের সমালোচনা করেন তার অসাবধানতার জন্য। তবে তিনি এও বলেন, এফবিআই  এজন্য হিলারির বিরুদ্ধে কোনো শাস্তির সুপারিশ করছে না।

প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি : গত ১৭ নভেম্বর প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে ত্রুটির ঘটনায় তোলপাড় সৃষ্টি হয়। হাঙ্গেরি সফরে যাওয়ার পথে শেখ হাসিনাকে বহনকারী বাংলাদেশ বিমানের বোয়িং-৭৭৭ যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাতে অনির্ধারিত যাত্রাবিরতি করে। ত্রুটি সারিয়ে ওই বিমানেই প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা বুদাপেস্টে পৌঁছান। এ ঘটনায় বিমানের ৬ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়। ত্রুটিগুলো দুর্ঘটনা নাকি ইচ্ছাকৃত ছিল, এ নিয়ে দেশে ও বিদেশে আলোচনার শীর্ষে ছিল। এ ব্যাপারে সাত বিমান কর্মকর্তাকে আসামি করে মামলা হয়েছে। এর আগে গত ৮ জুন সৌদি আরব সফর শেষ করে দেশে ফিরছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ তার সফরসঙ্গীরা। প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি অবতরণ করার মুহূর্তে রানওয়েতে ধাতব বস্তু দেখতে পান পাইলট। রানওয়েতে না নেমে প্রায় ২০ মিনিট বিমানটি আকাশে উড়তে থাকে। এ ঘটনায় ব্যাপক তোলপাড়ের সৃষ্টি হয়। বরখাস্ত করা হয় বিমানের ট্রাফিক কন্ট্রোলের দুই কর্মকর্তাকে।

রাষ্ট্রপতির সংলাপ : নতুন নির্বাচন কমিশন নিয়ে গত ১৮ ডিসেম্বর বিএনপির সঙ্গে আলোচনার মধ্য দিয়ে রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে শুরু হওয়া নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সংলাপ এখনো চলছে। ইসি গঠনের আগে সংবাদমাধ্যমে রূপরেখা ঘোষণা করে বিএনপি। সংলাপে রাষ্ট্রপতিকে দেয় সেই রূপরেখার আলোকে ১৩ দফা লিখিত প্রস্তাব। এরপর সংসদে বিরোধী দল জাতীয় পার্টি, ২০ দলীয় জোটের মিত্র এলডিপি, কাদের সিদ্দিকীর কৃষক শ্রমিক জনতা লীগ এবং সরকারের দুই শরিক জাসদ ও ওয়ার্কার্স পার্টি সংলাপে অংশ নিয়ে রাষ্ট্রপতিকে লিখিত প্রস্তাব দেয়। রাষ্ট্রপতির এই আলোচনা উদ্যোগকে ইতিবাচক হিসেবেই দেখছেন দেশের বিশিষ্ট নাগরিকরা। 

বিশ্বজুড়ে সন্ত্রাসী হামলা : এ বছরজুড়ে বিশ্বে ব্যাপক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। বড় ধরনের হামলাগুলোর মধ্যে ছিল ব্রাসেলস ও ইস্তাম্বুলে বিমানবন্দর টার্গেট করে হামলা, পাকিস্তানে শিশু ও সাধারণ মানুষ ভর্তি এক পার্কে হামলা এবং ফ্রান্সের নিস শহরে বাস্তিল দিবস উদ্যাপনের সময় ট্রাক চাপা দিয়ে ৮৬ জন মানুষকে হত্যা। ওদিকে, শুধু ইরাকেই নিয়মিত বোমা হামলায় কয়েকশ বেসামরিক মানুষ নিহত হয়েছে।

যুক্তরাষ্ট্রে পুলিশের ওপর হামলা : যুক্তরাষ্ট্র জুড়ে পুলিশের ওপর অতর্কিত হামলায় কমপক্ষে ২০ জন নিহত হয়। মিনেসোটা ও লুইজিয়ানায় পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহত হওয়ার ঘটনায় একটি প্রতিবাদ সভায় নিরাপত্তা বিধানের সময় ৫ পুলিশ সদস্যকে হত্যা করা হয়। আইওয়া অঙ্গরাজ্যেও পৃথক দুটি হামলায় দুই পুলিশ সদস্যকে গুলি করে হত্যা করা হয়।

সিরিয়া যুদ্ধ : দেশটিতে যুদ্ধরত বিভিন্ন পক্ষের মধ্যে যুদ্ধবিরতির একাধিক সমঝোতা ব্যর্থ হয়। রাশিয়ার সহায়তায় প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকারি বাহিনী বিদ্রোহীদের কাছ থেকে আলেপ্পো শহরের নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়। তবে ব্যাপক প্রাণহানি আর ধ্বংসযজ্ঞের পরই আলেপ্পোর নিয়ন্ত্রণ পেয়েছে দেশটির সরকার।

চিরবিদায় নিয়েছেন যারা : বিদায়ী বছরটি প্রাপ্তি আর অপ্রাপ্তির দোলাচলে নিয়েছে অনেক কিছু। চিরবিদায় নিয়েছেন সব্যসাচী লেখক ও কবি সৈয়দ শামসুল হক, প্রবীণ রাজনীতিক অজয় রায়, খ্যাতনামা কবি রফিক আজাদ, বিএনপির স্থানীয় কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ব্রিগেডিয়ার (অব) হান্নান শাহ, সরকারের সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন, খ্যাতনামা চলচ্চিত্র নির্মাতা শহীদুল ইসলাম খোকন, চিত্র নায়িকা পারভীন সুলতানা দিতি, চিত্রশিল্পী খালিদ মাহমুদ মিঠু, বেগম পত্রিকার সম্পাদক নুরজাহান বেগম, সঙ্গীতজ্ঞ খন্দকার নুরুল আলম, অভিনেতা ও মুক্তিযোদ্ধা ফরিদ আলী, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী কবি মাহবুবুল হক শাকিলসহ অসংখ্য মানুষ। কিন্তু দিয়েছেও কি খুব কম? এ দৃষ্টিকোন থেকে দেখলে ২০১৬ অনেক কারণেই স্মৃতির পাতায় উজ্জ্বল হয়ে থাকবে। মহাকালের আবর্তে হারিয়ে গেলেও বিদায়ী বছরটি দেশের মানুষের মনে দাগ কেটে থাকবে বহুকাল, বহু বছর। পাল্টে দিয়েছে অনেক ইতিহাসও।

সব মিলিয়ে বিদায়ী বছরটি ছিল বৈচিত্র্যময়। আজকের গোধূলিবেলায় রক্তিম সূর্য অস্ত যাওয়ার মধ্য দিয়ে হারিয়ে যাবে ঘটনাবহুল এ বছরটি। এখন নতুন বছর আর নতুন সূর্যের অপেক্ষায় দেশবাসী। অপেক্ষা কেবল মানুষের নিরাপত্তা, শান্তি, স্বস্তি, জঙ্গীবাদ-সন্ত্রাসমুক্ত, অসাম্প্রদায়িক রাষ্ট্র বিনির্মাণ এবং সৌহার্দ্য-সম্প্রীতির দেশ গড়ার। ক্ষমতায় থাকা শেখ হাসিনার নেতৃত্বাধীন চৌদ্দদলীয় জোট সরকারের কাছে এ প্রত্যাশা রেখেই আগামীকাল রবিবার থেকে নতুন বছরে, নতুন জীবনে যাত্রা করবে এ দেশের মানুষ। কাল শুরু হবে আরও একটি নতুন বছর ২০১৭। বিদায় ২০১৬।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!